এই সমস্যার সম্মুখীন হয়ে ৬ মাস পর পৃথিবীতে ফিরলেন ৪ মহাকাশযাত্রী, শেয়ার করলেন অভিজ্ঞতা

এই চার মহাকাশযাত্রীর পৃথিবীতে ফেরার রাস্তা সহজ ছিল না। তাদের ক্যাপসুলের টয়লেট ভেঙে গিয়েছিল। ফলে পৃথিবীতে ফেরার সময় সমস্ত মহাকাশযাত্রীদের ডাইপার পরতে হয়েছিল। এর আগে এপ্রিল মাসে রওনা দেওয়ার দ্রুত পরেই মিশন কন্ট্রোল মহাকাশে আবর্জনার একটি টুকরোর তাদের ক্যাপসুলের সঙ্গে ধাক্কা লাগার ব্যাপারে সতর্ক করেছিল।

এই সমস্যার সম্মুখীন হয়ে ৬ মাস পর পৃথিবীতে ফিরলেন ৪ মহাকাশযাত্রী, শেয়ার করলেন অভিজ্ঞতা
ছবি: নাসা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 5:23 PM

ফ্লোরিডা: আন্তর্জতিক মহাকাশ কেন্দ্রে (International Space Station) ৬ মাস কাটানোর পর ৪ মহাকাশযাত্রী সোমবার পৃথিবীতে ফিরলেন। স্পেসএক্স ক্যাপসুল (Spacex Capsule) সোমবার রাতের আঁধারে ফ্লোরিডার পেন্সাকোলা তীরবর্তী মেক্সিকোর খাড়িতে অবতারণ করেছে। আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র থেকে পৃথিবীতে ফিরতে এই মহাকাশযাত্রীদের ৮ ঘন্টা সময় লেগেছে। তাদের জায়গায় অন্য চারজন মহাকাশযাত্রী বুধবার রাত পর্যন্ত স্পেসএক্স ক্যাপসুলে মহাকাশ কেন্দ্রের জন্য রওনা হয়ে যাবেন। এই চার মহাকাশযাত্রীর আগেই রওনা হওয়ার কথা ছিল, কিন্তু খারাপ আবহাওয়া এবং এক মহাকাশযাত্রীর অজ্ঞাত চিকিৎসা সংক্রান্ত কারণে তাদের রওনা হতে দেরী হয়েছে।

নাসার মহাকাশযাত্রী শেন কিমবরা আর মেগান ম্যাকঅর্তার, জাপানের আকিহিতো হোশিদে এবং ফ্রান্সের থমাস পেস্কোভেটের সোমবার সকালে ফেরার কথা ছিল, কিন্তু ঝোড়ো হাওয়ার কারণে তাদের প্রত্যাবর্তনে দেরী হয়েছে। মহাকাশ কেন্দ্র থেকে নাসার মহাকাশ যাত্রী মার্ক ভেন্দে হেই নিজের সতীর্থ মহাকাশযাত্রীদের বিদায় জানিয়েছেন। ম্যাকঅর্থার জানিয়েছেন, আমি পাশের মডিউল থেকে আপনার অট্টহাসির আওয়াজ শোনার অভাব বোধ করব।

যাত্রার সময় পরতে হয়েছিল ডাইপার

এই চার মহাকাশযাত্রীর পৃথিবীতে ফেরার রাস্তা সহজ ছিল না। তাদের ক্যাপসুলের টয়লেট ভেঙে গিয়েছিল। ফলে পৃথিবীতে ফেরার সময় সমস্ত মহাকাশযাত্রীদের ডাইপার পরতে হয়েছিল। এর আগে এপ্রিল মাসে রওনা দেওয়ার দ্রুত পরেই মিশন কন্ট্রোল মহাকাশে আবর্জনার একটি টুকরোর তাদের ক্যাপসুলের সঙ্গে ধাক্কা লাগার ব্যাপারে সতর্ক করেছিল। কিন্তু পরে এটি ভুল হুঁশিয়ারী প্রমাণিত হয়। মহাকাশ কেন্দ্রে যাওয়া পরবর্তী দল সেখানে ৬ মাস পর্যন্ত থাকবে। জাপানের এক ব্যবসায়ী আর তার ব্যক্তিগত সহায়ক ডিসেম্বরে রাশিয়ার মহাকাশ এজেন্সি থেকে রওনা হবেন। এরপর স্পেসএক্সে ফেব্রুয়ারিতে তিনজন ব্যবসায়ী মহাকাশে যাবেন।

স্পেসএক্স কী

স্পেসএক্স একটি এক্সপোলোরেশন টেকনোলজিস কর্পোরেশন (Expoloration Techonologies Corporation), যা স্পেস এক্স নামে পরিচিত। ২০০২এ CEO এবং SpaceX প্রধান ডিজাইনার অ্যালান মাস্ক দ্বারা স্থাপিত একটি ব্যক্তিগত স্তরে আয়োজিত রকেট আর মহাকাশযান কোম্পানি। অ্যালান মাস্ক হলেন সেই ব্যক্তি যিনি টেসলার সহ প্রতিষ্ঠাতা এবং উৎপাদক ডেভলপারও।

স্পেসএক্স বিশ্বের একমাত্র এমন ব্যক্তিগত কোম্পানি যারা নিয়মিতভাবে পৃথিবীতে রকেটের স্টেজ ফেরত দিয়ে দেয়, যাতে সেগুলিকে আবারও লঞ্চ করা যেতে পারে। এই কোম্পানি আইএসএসে নিয়মিতভাবে কার্গো পাঠাতে থাকে আর এখন তারা মহাকাশযাত্রীদের লঞ্চও করছে। মাস্কের কোম্পানি স্টারশিপ নামে বড় মহাকাশযানও তৈরি করছে, যেটিকে মঙ্গল গ্রহে মানুষের বসতি তৈরি করতে ব্যবহার করা হবে।

আরও পড়ুন:Corona Virus: করোনা ভাইরাসে সংক্রমিত আমেরিকার সাদা লেজের হরিণ