Nigeria Gunmen Attack: প্রার্থনা চলাকালীনই ঢুকল বন্দুকবাজরা, ‘ফাদার’কে বন্দি বানিয়েই শুরু গুলি বর্ষণ, মৃত ৫০

Nigeria Gunmen Attack: প্রশাসনের তরফে এখনও মৃতের সংখ্যা সরকারিভাবে ঘোষণা না করা হলেও, কমপক্ষে ৫০ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা।

Nigeria Gunmen Attack: প্রার্থনা চলাকালীনই ঢুকল বন্দুকবাজরা, 'ফাদার'কে বন্দি বানিয়েই শুরু গুলি বর্ষণ, মৃত ৫০
চার্চের ভিতরে পড়ে রয়েছে সারি সারি মৃতদেহ। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2022 | 7:15 AM

নাইজেরিয়া: মার্কিন মুলুকে বিগত কয়েক মাস ধরেই বেড়েছে বন্দুকবাজদের উপদ্রব। এবার তার রেশ ছড়িয়ে পড়তে শুরু করল অন্যান্য় দেশেও? রবিবারই নাইজেরিয়ায় একটি চার্চে প্রার্থনা চলাকালীন আচমকা হামলা চালায় কয়েকজন বন্দুকবাজ। এলোপাথাড়ি গুলিতে কমপক্ষে ৫০ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। গুরুতর আহত আরও অনেকে। চার্চের ফাদারকে অপহরণ করেছে দুষ্কৃতীরা, এমনটাই অভিযোগ। কী কারণে হঠাৎ চার্চে হামলা চালানো হল, তা এখনও জানা যায়নি।

সে দেশের প্রশাসনের তরফে জানানো হয়েছে, রবিবার দক্ষিণ-পশ্চিম নাইজেরিয়ার অন্ডো প্রদেশে সেন্ট ফ্রান্সিস ক্যাথলিক চার্চে হামলা চালায় বন্দুকবাজ। রবিবার ছুটির দিন হওয়ায়, বহু মানুষ চার্চে হাজির হয়েছিলেন প্রার্থনা করার জন্য। প্রার্থনা চলাকালীনই আচমকা তাদের উপরে গুলি চালাতে শুরু করে। চার্চের ভিতরে বিস্ফোরণও হয়। গুলি চালানোর ঘটনায় কমপক্ষে ৫০ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে বহু শিশুও রয়েছে। ওই চার্চের প্রিস্ট বা ফাদারকে অপহরণ করা হয়েছে।

অন্ডো-র গভর্নর রোটিমি আকেরেডলু টুইট করে বলেন, “চার্চে গুলি চালানোর ঘটনায় আমরা অত্যন্ত দুঃখী। মানবতা বিরোধীরা আমাদের শান্তিকে বিঘ্নিত করেছে”। প্রশাসনের তরফে এখনও মৃতের সংখ্যা সরকারিভাবে ঘোষণা না করা হলেও, কমপক্ষে ৫০ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ওই চার্চের বাইরের ভিডিয়ো। দেখা যাচ্ছে চার্চের সদর দরজার সামনেই রক্তগঙ্গা বইছে। আহতরা কোনওমতে বেরিয়ে আসছেন।

বন্দুকবাজের হামলায় শোক প্রকাশ করেছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারিও। তিনি বলেন, “শুধুমাত্র পার্শ্ববর্তী অঞ্চলের শয়তানরাই এই ধরনের ঘটনার কথা কল্পনা করতে পারে এবং ঘৃণ্য ঘটনা ঘটাতে পারে। যাই-ই হোক না কেন, আমরা শয়তানদের কাছে হার মানব না। অন্ধকার কখনও আলোকে গ্রাস করতে পারবে না। নাইজেরিয়া জিতবেই।”

চার্চে কী কারণে এই হামলা চালানো হয়েছে, তা এখনও স্পষ্ট নয়। বিগত কয়েক বছর ধরেই নাইজেরিয়ায় নিরাপত্তা ইস্যু চিন্তার কারণ হয়ে দাঁড়ালেও অন্ডো দেশের সবথেকে শান্তিপূর্ণ রাজ্য বলেই পরিচিত। তবে কয়েক সপ্তাহ ধরে কৃষক ও পশুপালকদের মধ্যে বিরোধ সংঘর্ষের আকার ধারণ করেছে।