Gold: বিদেশ থেকে সোনা আনার ক্ষেত্রে বিশেষ নিয়ম জারি করল বাংলাদেশ

Gold: যত দিন যাচ্ছে, বিদেশফেরত যাত্রীদের মধ্যে সোনা নিয়ে আসার প্রবণতা বাড়ছে। সোনা আনার পরিমাণ ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় বাংলাদেশে বৈদেশিক মুদ্রা আসার উপরেও প্রভাব পড়ছে।

Gold: বিদেশ থেকে সোনা আনার ক্ষেত্রে বিশেষ নিয়ম জারি করল বাংলাদেশ
সোনা।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2023 | 12:26 AM

ঢাকা: অনেকেই মধ্যপ্রাচ্যের দেশগুলি থেকে সোনার গয়না (Gold) ও সোনার বার নিয়ে আসেন। এর জন্য অবশ্য সরকারকে কর দিতে হয়। তবে এবার থেকে সোনা আনলে আগের চেয়ে দ্বিগুণ কর দিতে হবে। ২০২৩-২৪ অর্থ বর্ষের বাজেটে এমনই ঘোষণা করেছেন বাংলাদেশের (Bangladesh) অর্থমন্ত্রী। পাশাপাশি সর্বোচ্চ সোনা আমদানির উপরেও রাশ টেনেছে শেখ হাসিনার সরকার।

বর্তমানে এক ভরি সোনার জন্য ২ হাজার টাকা কর দিতে হয়। এবার থেকে এক ভরি সোনার জন্য ৪ হাজার টাকা কর দিতে হবে। অন্যদিকে, এতদিন সর্বোচ্চ ২৩৪ গ্রাম বা ২০.০৬ পর্যন্ত সোনা অন্য দেশ থেকে আনা যেত। সেটা বর্তমানে কমিয়ে ১১৭ গ্রাম বা ১০.০৩ ভরি করা হচ্ছে। এর বেশি সোনা আনলে শাস্তির মুখে পড়তে হতে পারে।

প্রসঙ্গত, যত দিন যাচ্ছে, বিদেশফেরত যাত্রীদের মধ্যে সোনা নিয়ে আসার প্রবণতা বাড়ছে। এভাবে ২০২২ সালে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ও চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে প্রায় ৫৪ টন সোনা বাংলাদেশে এসেছে, ২০২১ সালের তুলনায় ৫৩ শতাংশ বেশি। এর বর্তমান বাজারমূল্য ৪৫ হাজার কোটি টাকার বেশি। সোনা আনার পরিমাণ ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় বাংলাদেশে বৈদেশিক মুদ্রা আসার উপরেও প্রভাব পড়ছে। তার জন্যই অর্থমন্ত্রী সোনা আনার উপর কর বাড়িয়ে দ্বিগুণ করার প্রস্তাব দিয়েছেন।