Sunil Gangopadhyay Land Captured: সুনীল গঙ্গোপাধ্যায়ের ভিটে দখল বিএনপি নেতার! প্রতিবাদ কানে যেতেই এই কাজ করল ইউনুস সরকার

Bangladesh: সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈত্রিক ভিটে দখল করে নিয়েছেন এক বিএনপি নেতা সোহেল হাওলাদার ও তাঁর সঙ্গীরা। বাড়িতেই তৈরি পাঠাগারে কার্যত তাণ্ডব চালানো হয়। পুরনো বই, লেখায় ব্যবহৃত জিনিস ভাঙচুর, ছিঁড়ে দেয়।

Sunil Gangopadhyay Land Captured: সুনীল গঙ্গোপাধ্যায়ের ভিটে দখল বিএনপি নেতার! প্রতিবাদ কানে যেতেই এই কাজ করল ইউনুস সরকার
সুনীল গঙ্গোপাধ্যায়ের ভিটে দখল।Image Credit source: X
Follow Us:
| Updated on: Sep 11, 2024 | 8:07 AM

ঢাকা: বাংলাদেশে ভিটেমাটি হারা সুনীল। দখল করে নেওয়া হয়েছিল প্রয়াত সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের (Sunil Gangopadhyay) পৈত্রিক জমি। ঘটনাটি জানাজানি হতেই এবং ভারত থেকে প্রতিবাদ হতেই অবশেষে দখলমুক্ত করা হল সেই জমি। বাংলাদেশের মাদারীপুরে সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের জমি দখলমুক্ত করা হয়েছে বিএনপি নেতার হাত থেকে। এমনটাই জানিয়েছে সে দেশের অন্তর্বর্তী সরকার।

চলতি সপ্তাহেই জানা যায়, সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈত্রিক ভিটে দখল করে নিয়েছেন এক বিএনপি নেতা সোহেল হাওলাদার ও তাঁর সঙ্গীরা। বাড়িতেই তৈরি পাঠাগারে কার্যত তাণ্ডব চালানো হয়। পুরনো বই, লেখায় ব্যবহৃত জিনিস ভাঙচুর, ছিঁড়ে দেয়। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ছবিও নষ্ট করে দেওয়া হয়। পাঠাগারে প্রায় এক ট্রাক চাল রেখে তালাবন্দি করে দেওয়া হয়।

প্রসঙ্গত, হাসিনা সরকারের পতনের পর ঋত্বিক ঘটকেরও পৌত্রিক ভিটে কার্যত গুঁড়িয়ে দেওয়া হয়েছিল।

এই খবরটিও পড়ুন

সুনীল গঙ্গোপাধ্যায়ের জমি দখলের খবর পেতেই নড়েচড়ে বসে অন্তর্বর্তী সরকার। প্রশাসনের তরফে গিয়ে ওই বাড়ি ফাঁকা করা হয়। বের করে আনা হয় ভিতরে মজুত রাখা চাল। যে তালা ভেঙে বিএনপি নেতা বাড়ি দখল করেছিলেন, তাও পরিবর্তন করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার কালকিনি উপজেেলার আধিকারিক উত্তম কুমার দাস ঘোষণা করেন যে সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের বাড়ি ও জমি দখলমুক্ত করা হয়েছে। পুলিশ ও মিলিটারি কনভয় গিয়ে জমি দখলমুক্ত করেছে। আপাতত প্রশাসনেক নিয়ন্ত্রণে রয়েছে ওই জমি। শীঘ্রই সুনীল গঙ্গোপাধ্যায়ের আবক্ষ মূর্তি স্থাপন ও তাঁর নামে মিউজিয়াম তৈরি করা হবে বলেও জানান তিনি। ভবিষ্যতে যাতে কেউ অনুপ্রবেশ করতে না পারে, তাও নিশ্চিত করা হবে বলে জানানো হয়েছে।

তবে অভিযুক্ত বিএনপি নেতা, যিনি সুনীল গঙ্গোপাধ্যায়ের ভিটেমাটি দখল করে নিয়েছিলেন, তার বিরুদ্ধে কোনও আইনি পদক্ষেপ করা হয়নি বলেই বাংলাদেশের সংবাদমাধ্যম ঢাকা ট্রিবিউনের খবর।  জানা গিয়েছে, ওই বিএনপি নেতা দাবি করেছিলেন যে এটি তাঁর পৈত্রিক সম্পত্তি। সেই দাবির জোরেই তিনি তালা ভেঙে সুনীল গঙ্গোপাধ্যায়ের বাড়িতে ঢোকেন এবং ভাঙচুর চালান।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)