প্রধানমন্ত্রীর পর এ বার বাংলাদেশ সফরে সেনাপ্রধান নরবণে

বাংলাদেশে (Bangladesh) শান্তির অগ্রসেনা অনুষ্ঠানেও যোগ দেবেন নরবণে (MM Narvane)।

  • TV9 Bangla
  • Published On - 17:55 PM, 8 Apr 2021
প্রধানমন্ত্রীর পর এ বার বাংলাদেশ সফরে সেনাপ্রধান নরবণে
ফাইল চিত্র

নয়া দিল্লি: সপ্তাহখানেক আগে দু’দিনের বাংলাদেশ (Bangladesh) সফর শেষ করে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ বার বাংলাদেশ সফরে গেলেন সেনাপ্রধান এম এম নরবণে। বৃহস্পতিবারই ৫ দিনের বাংলাদেশ সফরে রওনা দিয়েছেন তিনি। অ্যাডিশনাল ডিরেক্টরেট অব পাবলিক ইনফরমেশন বিবৃতি দিয়ে জানিয়েছে, বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্কের আরও উন্নতির জন্য বাংলাদেশ সফরে যাচ্ছেন সেনাপ্রধান।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী বর্ষ উদযাপন ছাড়াও এই সফরে বাংলাদেশ সেনার ৩ জন প্রধানের সঙ্গে বৈঠক করবেন এমএম নরবণে। ৮ এপ্রিল এই বৈঠক হওয়ার কথা। সে দিনই জাতির জনককে সম্মান জানাতে ধানমন্ডির শেখ মুজিবুর রহমান মেমরিয়াল মিউজিয়ামেও যাবেন তিনি। এরপর ১১ তারিখ ঢাকায় একটি সেমিনারে রাষ্ট্রসঙ্ঘের শান্তিরক্ষকদের ভূমিকা নিয়ে বক্তব্য পেশ করবেন নরবণে।

বাংলাদেশে শান্তির অগ্রসেনা অনুষ্ঠানেও যোগ দেবেন নরবণে। এই শান্তির অগ্রসেনা অনুষ্ঠানে সামিল হবে ভারত, বাংলাদেশ, ভুটান, শ্রীলঙ্কার সেনা। থাকবেন আমেরিকা, ব্রিটেন, তুরস্ক, সৌদি আরবের পর্যবেক্ষকরাও। সেখানে বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অ্যান্ড ট্রেনিং অপারেশনের সদস্যদের সঙ্গেও বাক্যালাপ করবেন তিনি।

বাংলাদেশ সফরে প্রধানমন্ত্রী বাংলাদেশে গিয়ে মুজিব শতবর্ষ ও বাংলাদেশের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। এ ছাড়াও যশোরেশ্বরী কালী মন্দিরে পুজো দিয়ে মতুয়া সম্প্রদায়ের প্রবক্তা হরিচাঁদ ঠাকুরের জন্মভিটে ওড়াকান্দিতেও গিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: করোনার কামড় থেকে বাঁচতে কঠোর নিউজিল্যান্ড, ভারতীয়দের প্রবেশে জারি নিষেধাজ্ঞা