Bangladesh Election Update: রেকর্ড ভোটে জয়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা! জিতলেন সাকিবও

Bangladesh General Election: সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ, চলবে বিকেল ৪টে অবধি। শনিবার, নির্বাচনের আগের দিন অবধি বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে বিক্ষিপ্তভাবে অশান্তির খবর মিললেও, এদিন সকালে ভোটগ্রহণ শুরু হওয়ার পর আপাতত কোনও অশান্তি হয়নি।

Bangladesh Election Update: রেকর্ড ভোটে জয়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা! জিতলেন সাকিবও
এদিন ভোটদানের পর শেখ হাসিনাImage Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2024 | 9:40 PM

ঢাকা: ময়দানে নেই বিরোধীরা, এদিকে ভোট হচ্ছে। কারণ অন্যতম বিরোধী দলগুলিই ভোট বয়কট করেছে। আজ, রবিবার বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে জাতীয় নির্বাচন (Bangladesh General Election)। সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ, চলবে বিকেল ৪টে অবধি। শনিবার, নির্বাচনের আগের দিন অবধি বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে বিক্ষিপ্তভাবে অশান্তির খবর মিললেও, এদিন সকালে ভোটগ্রহণ শুরু হওয়ার পর আপাতত কোনও অশান্তি হয়নি। তবে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে আটক করা হয়েছে রাজশাহী সিটি কর্পোরেশনের প্যানেল মেয়রকে। ভোট গ্রহণ শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই ঢাকায় ভোট দেন প্রধানমন্ত্রী তথা আওয়ামী লিগের নেত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)।  নির্বাচনের যাবতীয় আপডেট দেখে নিন এক নজরে-

  1. জয়ী হয়েছেন, হাসিনা মন্ত্রিসভার পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাসান মাহমুদ এবং বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিও।
  2. ১ লক্ষ ৮৫ হাজার ভোট পেয়ে জয়ী ক্রিকেটার সাকিব আল হাসানও। মাগুরা-১ আসন থেকে আওয়ামি লিগের প্রার্থী হয়েছিলেন তিনি। নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ কংগ্রেসের কাজি রেজাউল হোসেন পেয়েছেন ৫,৯৯৪ ভোট। এছাড়া, জাতীয় পার্টির মহম্মদ সিরাজুস সায়েফিন পেয়েছেন ২,১৪৩ ভোট। এই আসনে ভোট পড়েছিল ৪৮.৩৮ শতাংশ।
  3. রেকর্ড ভোটের ব্যবধানে জয়ী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গোপালগঞ্জ -৩ আসনে ২,৯০,৩০০ ভোটের মধ্যে হাসিনা পেয়েছেন ২,৪৯,৯৬২ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী এনপিপির শেখ আবুল কালাম পেয়েছেন মাত্র ৪৬০টি ভোট। তৃতীয় স্থানে আছেন জাকের পার্টির মাহাবুর মোল্লা। তিনি পেয়েছেন ৪২৫টি ভোট।
  4. বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব মিলিয়ে ৪০ শতাংশের মতো ভোট পড়েছে বলে জানালেন সেই দেশের প্রধান নির্বাচন কমিশনার, কাজি হাবিবুল আউয়াল। তবে এই পরিসংখ্যান নিশ্চিত নয় বলে জানিয়েছেন তিনি।
  5. বাংলাদেশের সংবাদমাধ্যমগুলির প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে ভোটগ্রহণ শেষ। শুরু হয়ে গিয়েছে ভোট গণনাও। সোমবার (৮ জানুয়ারি) স্থানীয় সময় সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।
  6. বিক্ষিপ্ত হিংসা এবং প্রধান বিরোধী দল বিএনপি-সহ বেশ কয়েকটি  দলের ভোট বয়কটের মধ্যে, বিকাল ৩টে পর্যন্ত বাংলাদেশে মাত্র ২৭.১৫ শতাংশ ভোট পড়েছে বলে জানাল সংবাদ সংস্থা পিটিআই।
  7. চট্টগ্রামে আওয়ামি লিগ ও নির্দল প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে আহত দুই।
  8. বাংলাদেশ নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, দুপুর ১২টা অবধি বাংলাদেশে ভোট পড়েছে মাত্র ১৮.৫০ শতাংশ।
  9. বেলা বাড়লেও ভোটারের দেখা নেই বুথে। চার ঘণ্টা পেরিয়ে গেলেও, অধিকাংশ বুথেই এখনও বিশেষ ভোট পড়েনি।
  10. শেখ হাসিনা বলেন, “আমরা খুব ভাগ্যবান যে ভারতের মতো নির্ভরযোগ্য বন্ধু পেয়েছি। আমাদের মুক্তিযুদ্ধের সময়ও ওরা সমর্থন করেছিল…১৯৭৫ সালের পর, যখন আমরা গোটা পরিবারকে হারিয়েছিলাম, সেই সময়ও ভারত আমাদের আশ্রয় দিয়েছিল। তাই ভারতের নাগরিকদের জন্য শুভকামনা রইল”।
  11. মাগুরা কেন্দ্রে ভোট দিলেন ক্রিকেটার তথা আওয়ামী লিগের প্রার্থী শাকিব আল হাসান।
  12. এদিন সকালে বাংলাদেশের নির্বাচন কমিশনার মহম্মদ আনিছুর রহমান জানান, দ্বাদশ জাতীয় নির্বাচনে ৫০ শতাংশের বেশি ভোট পড়তে পারে।
  13. বিএনপির ভোট বয়কট করার প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, “বিএনপি একটা সন্ত্রাসী দল। তাদের হরতালের তালে বাংলাদেশের জনগণ নাচে না।”
  14. ভোট দেওয়ার পর শেখ হাসিনা বলেন, “আমরা সুষ্ঠুভাবে ভোট করতে পারছি, এর জন্য জনগণকে কৃতজ্ঞতা জানাই। জনগণের উপরে আস্থা রয়েছে, নৌকা জয়ী হবেই।”
  15. এ দিন সকালেই ঢাকার সিটি কলেজে ভোট দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর সঙ্গে ভোট দিতে আসেন অভিনেতা তথা আওয়ামী লিগের প্রার্থী ফিরদৌস। শেখ হাসিনার সঙ্গে ছিলেন তাঁর মেয়ে সায়মা ওয়াজেদ, বোন শেখ রেহানা ও তাঁর ছেলে রাদওয়ান মুজিব।
  16. শনিবার ১৬ ঘণ্টায় বাংলাদেশে ১৪টি জায়গায় অশান্তি ও অগ্নিসংযোগের অভিযোগ এসেছিল। রাজবাড়ি জেলা ও চট্টগ্রামে দুটি ভোটকেন্দ্রে আগুন লাগিয়ে দেওয়া হয়। অশান্তিতে মৃত্যু হয় ১ পুলিশকর্মীর।
  17. চিত্তগাঁও ও গাজিপুর শহরেও দুটি প্রাথমিক স্কুলে আগুন লাগিয়ে দেওয়া হয়।
  18. বাংলাদেশের মোট ২৯৯টি আসনে ভোট হচ্ছে। নওগাঁ আসনের প্রার্থীর মৃত্যুর জন্য ওই কেন্দ্রে ভোট বাতিল করে দেওয়া হয়েছে।
  19. মোট ১১ কোটি ৯৩ লাখ, ৩৩ হাজার ১৫৭ জন ভোটার ভোট দেবেন। সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোট গ্রহণ। শান্তিপূর্ণ ও সুষ্ঠভাবে নির্বাচন করার জন্য বুথে বুথে মোতায়েন করা হয়েছে বিপুল বাহিনী।