Bangladesh News: বিয়ে করার দাবিতে স্নান-খাওয়া বন্ধ দশম শ্রেণির ছাত্রের, ছেলেটির মা যা পদক্ষেপ করলেন…

Bangladesh News: জানা গিয়েছে, গত শুক্রবার দুই পরিবারের সদস্যরা গোপনে বিয়ে যাবতীয় রীতিনীতি সম্পন্ন করলেও সোমবার সকালের ঘটনার কথা প্রকাশ্যে আসে। শিক্ষা দফতের এক উর্ধ্বতন কর্তা ঘটনার সত্যতাও স্বীকার করেছেন।

Bangladesh News: বিয়ে করার দাবিতে স্নান-খাওয়া বন্ধ দশম শ্রেণির ছাত্রের, ছেলেটির মা যা পদক্ষেপ করলেন...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 7:42 PM

চুয়াডাঙ্গা: আজকের সমাজ বিশ্বায়নের প্রভাবে অনেকটাই এগিয়ে গিয়েছে, তবে প্রথাগত ধ্যানধারণা থেকে অনেকেই এখনও বেরতে পারেননি। বাল্যবিবাহ যে দণ্ডনীয় অপরাধ একথা সকলেই জানেন, তবে সেই চল যে এখনও রয়েছে, এই ঘটনার আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল। অশিক্ষিত মানুষরা এই ধরনের কাজে যুক্ত হলে তাও মেনে নেওয়া যায়, তবে খোদ একজন শিক্ষিকাই যদি এমন ঘটনার সঙ্গে যুক্ত থাকেন তবে সেই বিষয়টি আরও বেশি আশ্চর্যের। দশম শ্রেণির স্কুল পড়ুয়া নিজের ছেলের সঙ্গে পঞ্চম শ্রেণির ছাত্রীর বিয়ে দিলেন শিক্ষিকা মা। ওই শিক্ষিকা যে স্কুলে কর্মরত, পঞ্চম শ্রেণির পড়ুয়া কিশোরীটিও সেই স্কুলের ছাত্রী। বাংলাদেশের চুয়াডাঙ্গা সদরে এমন বিচিত্র ঘটনা ঘটেছে।

জানা গিয়েছে, গত শুক্রবার দুই পরিবারের সদস্যরা গোপনে বিয়ে যাবতীয় রীতিনীতি সম্পন্ন করলেও সোমবার সকালের ঘটনার কথা প্রকাশ্যে আসে। শিক্ষা দফতের এক উর্ধ্বতন কর্তা ঘটনার সত্যতাও স্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, ‘এই ঘটনা মারাত্মক এবং এতে বাল্য বিবাহকে প্রশ্রয় দেওয়া হয়েছে। ওই স্কুল শিক্ষিকা শোকজ নোটিশ পাঠানো হয়েছে।’ এই প্রসঙ্গে ওই স্কুল শিক্ষিকা জানিয়েছেন, তাঁর ছেলে ওই পঞ্চম শ্রেণির ছাত্রীর সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েছিল। ‘বিয়ে করার দাবিতে আমার ছেলে খাওয়াদাওয়া বন্ধ করে দিয়েছিল। এমনকী সে আত্মহত্যার চেষ্টা করেছিল। সেই কারণেই বাধ্য হয়েই বিয়ে দেওয়া হয়েছে।’

এই ঘটনা প্রকাশ্যে আসার পর প্রতিবেশিরা জানিয়েছেন, বেশ কিছুদিন ধরে ওই প্রাথমিক স্কুল শিক্ষিকা পঞ্চম শ্রেণির ওই বালিকার সঙ্গে ছেলের বিয়ে দেওয়ার কথা জানিয়েছিলেন। শুক্রবার তিনি নিজে উপস্থিত থেকে তাদের বিয়ে দিয়েছেন। খবর জানাজানি হতে শিক্ষা দফতরের তরফে ওই শিক্ষিকার বিরুদ্ধে কড়া পদক্ষেপের ইঙ্গিত দেওয়া হয়েছিল। শিক্ষা দফতরের তরফে বিষয়টির সত্যতা যাচাইয়ে এক আধিকারিককে পাঠান হয়েছিল। তদন্তের পর অভিযুক্ত শিক্ষিকা তাঁর কাছে ঘটনার সত্যতা স্বীকার করে লিখিত বিবৃতি দেন। এখন ওই শিক্ষিকার বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হয় কী না সেদিকেই নজর থাকবে।

আরও পড়ুন Imran Khan: জল্পনার অবসান! ইমরান খানের ক্ষমতাচ্যুত হওয়া শুধুমাত্র সময়ের অপেক্ষা