Imran Khan: জল্পনার অবসান! ইমরান খানের ক্ষমতাচ্যুত হওয়া শুধুমাত্র সময়ের অপেক্ষা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অরিজিৎ দে

Updated on: Mar 28, 2022 | 6:54 PM

No confidence motion: তবে ২০১৮ সালে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যা ছিল না। পাক সেনাবাহিনীর সাহায্যে অন্যান্য বেশ কয়েকটি ছোট দলের সঙ্গে জোট বেঁধে সরকারে এসেছিল পাকিস্তান।

Imran Khan: জল্পনার অবসান! ইমরান খানের ক্ষমতাচ্যুত হওয়া শুধুমাত্র সময়ের অপেক্ষা
ফাইল চিত্র

ইসলামাবাদ: বেশ কয়েকদিন ধরে জল্পনা চলছিল। শুক্রবার পাকিস্তানের (Pakistan) জাতীয় সংসদ (National Parliament) অধিবেশন খারিজ হওয়ার পর মনে করা হচ্ছিল সোমবারই সংসদে ইমরানের খানকে (Imran Khan) ক্ষমতাচ্যুত করতে অনাস্থা প্রস্তাব (No-Confidence Motion) আনা হতে পারে। যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে সোমবারই পাক সংসদে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করা হল। এদিন অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনার মাধ্যমেই সংসদ অধিবেশন শুরু হয়েছিল। বৃহস্পতিবার বিরোধী দলনেতা শাহবাজ শরিফে অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা চলাকালীন অধিবেশন মুলতবি হয়ে যায়। যদিও অনাস্থা প্রস্তাব পেশের জন্য তিন দিনের বিশেষ অধিবেশন ডাকা হয়েছিল। তবে, সময় শেষের পরও সংসদের অধ্যক্ষ প্রস্তাব পেশে বাধা দিয়েছিলেন।

পাকিস্তানের বিরোধী দলগুলি ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার বিষয়ে আত্মবিশ্বাসী। তাদের মতে, সংসদের ৩৪২ জন সদস্যের মধ্যে ১৭২ জন সদস্য অনাস্থা প্রস্তাব সমর্থন করবেন। তবে সরকার পক্ষের দাবি ছিল, তাদের কাছে প্রয়োজনীয় সমর্থন রয়েছে। ২০১৮ সালে ‘নতুন পাকিস্তান’ তৈরি করার ইস্যুকে সামনে রেখে ক্ষমতায় এসেছিল ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক ই ইনসাফ। তবে বিরোধীদের দাবি নতুন কিছু তো হয়নি বরং পাকিস্তানের আর্থিক অবস্থার অবনতি হয়েছে। এমনকী ইমরান খানের বিরুদ্ধে পাকিস্তানের বিদেশ নীতিকে বিপথে চালিত করারও ভুরি ভুরি অভিযোগ ছিল।

তবে ২০১৮ সালে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যা ছিল না। পাক সেনাবাহিনীর সাহায্যে অন্যান্য বেশ কয়েকটি ছোট দলের সঙ্গে জোট বেঁধে সরকারে এসেছিল পাকিস্তান। সেই সময় সেনা বাহিনীর সঙ্গে ইমরানের সুসম্পর্ক থাকলেও বর্তমানে সেই সম্পর্ক তলানিতে। মনে করা হচ্ছে ইমরানকে ক্ষমতাচ্যুত করতে উঠে পড়ে লেগেছে পাক সেনা। সেই কারণেই খোদ ইমরানের দলের সদস্যরাও তাঁরই বিরুদ্ধে ভোট দানের কথা জানিয়েছে। অন্যদিকে ক্ষমতা বাঁচাতে মরিয়া পাক প্রধানমন্ত্রী সেনা প্রধানের সঙ্গে দেখা করেছিলেন, কিন্তু তাতে বরফ গলেনি। তবে ইমরান দাবি করছেন তাঁর কাছে প্রয়োজনীয় সমর্থন আছে। তবে সংখ্যা বলছে ইমরানের দলের ১৫৫ জন সদস্য রয়েছে। অনাস্থা বাঁচাতে ১৭২ জনের সমর্থন প্রয়োজন। ইমরান ক্ষমতা ধরে রাখতে পারেন কিনা সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Viral Video: এও সম্ভব! জ্বলন্ত চিড়িয়াখানা থেকে ক্যাঙারুদের বাঁচিয়ে ‘হিরো’ ইউক্রেনীয় যুবক, দেখুন ভিডিয়ো

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla