Blast: নতুন বছরের শুরুতেই বিস্ফোরণে কেঁপে উঠল কাবুলের সামরিক বিমানঘাঁটি, মৃত অন্তত ১০

সকাল ৮টা নাগাদ সামরিক বিমানঘাঁটির বাইরে একটি জোরাল বিস্ফোরণের শব্দ শোনা যায়। তারপরই গোটা বিমানঘাঁটি সহ লাগোয়া সমস্ত রাস্তা সিল করে দেয় নিরাপত্তাবাহিনী।

Blast: নতুন বছরের শুরুতেই বিস্ফোরণে কেঁপে উঠল কাবুলের সামরিক বিমানঘাঁটি, মৃত অন্তত ১০
কাবুলের বিমানবন্দরে বিস্ফোরণ। ছবি সৌজন্য: টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2023 | 7:22 PM

কাবুল: বছরের প্রথম দিনই রক্তাক্ত হল আফগানিস্তানের রাজধানী কাবুল। ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল কাবুলের সামরিক বিমানঘাঁটি। রবিবার সকালের এই ঘটনায় কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে এবং ৮ জন গুরুতর জখম হয়েছেন। সাংবাদিক বৈঠক করে খবরটি নিশ্চিত করেছেন তালিবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র।

তালিবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র আব্দুল নাফি টাকোর সেনা বিমানবন্দরে বিস্ফোরণের খবরটি জানিয়ে বলেন, “আজ সকালে কাবুলের সামরিক বিমানঘাঁটির বাইরে একটি বিস্ফোরণ ঘটে। ঘটনায় অনেকের মৃত্যু হয়েছে এবং অনেকে গুরুতর জখম হয়েছেন।” তবে কারা, কেন বিস্ফোরণটি ঘটিয়েছে তা এখনও স্পষ্ট নয়। তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন আব্দুল নাফি টাকোর।

প্রত্যক্ষদর্শীরা জানান, এদিন সকাল ৮টা নাগাদ সামরিক বিমানঘাঁটির বাইরে একটি জোরাল বিস্ফোরণের শব্দ শোনা যায়। তারপরই গোটা বিমানঘাঁটি সহ লাগোয়া সমস্ত রাস্তা সিল করে দেয় নিরাপত্তাবাহিনী। যদিও ঠিক কী থেকে বিস্ফোরণটি হয়েছে তা এখনও স্পষ্ট নয়। তবে এই ঘটনার পিছনে তালিবান-বিরোধী জঙ্গি সংগঠন রয়েছে বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে।

প্রসঙ্গত, দিন তিনেক আগেই আফগানিস্তানের উত্তরাঞ্চলে বাদাখশান প্রদেশের তালিকান শহরে একটি জোরাল বিস্ফোরণ হয় এবং ৪ জন গুরুতর জখম হন। তার আগে গত ১২ ডিসেম্বরও রক্তাক্ত হয়েছিল আফগানিস্তানের রাজধানী। কাবুলের একটি জনপ্রিয় হোটেলে হামলা চালিয়েছিল এক বন্দুকবাজ। সেই ঘটনারও কেউ দায় নেয়নি। তবে আইএস জঙ্গি সংগঠন এই ঘটনার পিছনে রয়েছে বলে স্থানীয় প্রশাসনের প্রাথমিক অনুমান। স্থানীয়দের মতে, তালিবান ক্ষমতায় আসার পর থেকে আফগানিস্তানের নিরাপত্তার অনেকটাই উন্নতি হয়েছে। তবে বোমা বিস্ফোরণ, হামলার ঘটনা অনেকটাই বেড়ে গিয়েছে। এই সমস্ত হামলার পিছনে আইএস জঙ্গি সংগঠনের হাত রয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।