Nashville shooting: রূপান্তরকামী বন্দুকধারীর হাতে অ্যাসল্ট রাইফেল, স্কুলের গেটে গুলিবৃষ্টি; সিসিটিভিতে ধরা পড়ল শিউরে ওঠা দৃশ্য

Nashville shooting: মার্কিন যুক্তরাষ্ট্রের টেনেসি প্রদেশের ন্যাশভিলের এক বেসরকারি স্কুলে, বন্দুকধারীর গুলিতে তিন শিশু-সহ ছয় জনের মৃত্যু হয়েছে। সিসিটিভিতে ধরা পড়ল হামলার মুহূর্তের দৃশ্য।

Nashville shooting: রূপান্তরকামী বন্দুকধারীর হাতে অ্যাসল্ট রাইফেল, স্কুলের গেটে গুলিবৃষ্টি;  সিসিটিভিতে ধরা পড়ল শিউরে ওঠা দৃশ্য
সিসিটিভি ক্যামেরায় ধরা পড়ল শিউরে ওঠা দৃশ্য
Follow Us:
| Edited By: | Updated on: Apr 03, 2023 | 4:25 PM

ওয়াশিংটন: সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের টেনেসি প্রদেশের ন্যাশভিলের এক বেসরকারি স্কুলে, এক বন্দুকধারীর গুলিতে তিন শিশু-সহ ছয় জনের মৃত্যু হয়েছে। পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হয় ২৮ বছর বয়সী বন্দুকধারীও। ন্যাশভিল মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, বন্দুকধারীর নাম অড্রে এলিজাবেথ হেল। ন্যাশভিলের পুলিশ প্রধান জানিয়েছেন, অড্রে এলিজাবেথ হেল ছিলেন একজন রূপান্তরকামী। মহিলা থেকে পুরুষ হয়েছিলেন তিনি। লিঙ্কডইনে এলিজাবেথ নিজেকে পুরুষ বলেই পরিচয় দিয়েছেন। দেখা গিয়েছে, সাম্প্রতিককালে গ্রাফিক ডিজাইনার এবং মুদি দোকানের পণ্য সরবরাহকারী হিসেবে কাজ করেছে সে। একই সঙ্গে ন্যাশভিল পুলিশ ওই গুলি চালনার সময়ের সিসিটিভি ফুটেজ প্রকাশ করেছে।

ভিডিয়ো ফুটেজে দেখা যাচ্ছে একটি এসইউভি গাড়ি চালিয়ে বার্টন হিলসের কভেন্যান্ট প্রেসবিটারিয়ান চার্চের আওতাধীন কভেন্যান্ট স্কুলে এসেছিল সে। স্কুলের বাইরে গাড়িটি পার্ক করে। তারপর, গুলি ছুড়তে ছুড়তে স্কুলে ঢুকে পড়ে সে। সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে, গুলি ছুড়ে স্কুলের ভবনের প্রধান দরজার কাচ ভেঙে সে ভিতরে প্রবেশ করছে। তার হাতে ছিল দুটি অ্যাসল্ট রাইফেল এবং একটি ৯ মিলিমিটার পিস্তল। পরণে ছিল সাদা টিশার্ট এবং জংলা ছাপের প্যান্ট। টিশার্টের উপর একটি গাঢ় রঙের জ্যাকেট এবং মাথায় ছিল লাল রঙের টুপি। স্কুলে ঢোকার পর, বন্দুক উঁচিয়ে তাঁকে স্কতুলের বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করতে দেখা যায়। সম্ভবত গুলির আওয়াজ পাওয়ার পরই কোনও নিরাপদ জায়গায় লুকিয়ে পড়েছিলেন শিক্ষার্থীরা এবং স্কুলের শিক্ষক ও অশিক্ষক কর্মীরা।

তবে, তারপরও তিন শিশু-সহ প্রাণ গিয়েছে ছয়জনের। শিক্ষার্থী তিনজনেরই বয়স ৯ বছর। তাঁদের পরিচয় প্রকাশ করা হয়নি। আর, প্রাপ্তবয়স্ক মৃতদের সকলেই স্কুলের কর্মচারী ছিলেন – সিনথিয়া পিক (বয়স ৬১), ক্যাথরিন কুন্স (বয়স ৬০) এবং মাইক হিল (বয়স ৬১)। দ্য কভেন্যান্ট স্কুলের ওয়েবসাইট অনুসারে ক্যাথরিন কুন্স ছিলেন স্কুলের অধ্যক্ষা। ২০১৬ সালের জুলাই মাস থেকে এই পদে ছিলেন তিনি। সিনথিয়া পিক ছিলেন স্কুলের একজন শিক্ষক আর মাইক হিল ছিলেন স্কুলের এক শিক্ষার্থীর অভিভাবক। ২০০১ সালে কভেন্যান্ট প্রেসবিটারিয়ান চার্চের একটি মন্ত্রক হিসেবে এই স্কুলটি প্রতিষ্ঠা করা হয়েছিল। প্রিস্কুল থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়ানো হয়। বর্তমানে ছাত্রছাত্রী সংখ্যা প্রায় ২০০। আর শিক্ষক-শিক্ষিকার সংখ্যা ৩৩।

পুলিশের পক্ষ থেকে এখনও হামলাকারীর উদ্দেশ্য সম্পর্কে সরকারিভাবে কিছু না জানানো হলেও, সূত্র মতে জানা গিয়েছে টেনেসি শিশু সুরক্ষা আইন পাস করার কয়েকদিন পরই তাঁদের উদ্দেশ্য সম্পর্কে অড্রে এলিজাবেথ হেল একটি ইস্তাহার লিখেছিল। টেনেসি শিশু সুরক্ষা আইনে শিশুদের ট্রান্স সার্জারি এবং অন্যান্য দৈহিক পরিবর্তন নিষিদ্ধ করা হয়েছে। গত কয়েক মাস ধরে সোশ্যাল মিডিয়ায় ‘রূপান্তরকামীদের গণহত্যা’ করা হবে বলে ভুয়ো প্রচার চলছিল। তারই পাল্টা ‘রূপান্তরকামী প্রতিশোধ দিবস’-এর আহ্বান জানিয়েছিল এলিজাবেথ।