Covid Lockdown In China: চিনে হচ্ছেটা কী? আরও একটি শহরে লকডাউন জারি, বাড়ছে আতঙ্ক

Covid in China: সম্প্রতি চিনের চাংচুন শহরেও হঠাৎ করেই লকডাউন জারি করা হয়েছিল। শুক্রবার উত্তরপূর্বের চিনা শহর চাংচুনের ৯০ লক্ষ মানুষকে হঠাৎ করেই লকডাউনের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত হয়েছিল।

Covid Lockdown In China: চিনে হচ্ছেটা কী? আরও একটি শহরে লকডাউন জারি, বাড়ছে আতঙ্ক
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2022 | 8:56 AM

বেজিং: করোনা অতিমারির কারণে বিগত দু’বছরেরও বেশি সময় ধরে ত্রস্ত গোটা বিশ্ব। একথা এখন সকলেরই জানা যে চিনের উহান থেকেই গোটা বিশ্বে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছিল। সম্প্রতি করোনার নয়া ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে গোটা বিশ্বে সংক্রমণের পারদ হু হু করে বাড়লেও পরিস্থিতি এখন কিছুটা নিয়ন্ত্রণে। বিশ্বে করোনা সংক্রমণ কমলেও নিস্তার নেই চিনের। চিনের দক্ষিণ দিকের প্রযুক্তি হাব হিসেবে পরিচিত শেনজেন (Shenzen) শহরে নতুন করে লকডাউন জারি হয়েছে (Covid Lockdown in China)। চিনা এই শহরে লকডাউন জারি হলে, অর্থনীতিতে ব্যাপক প্রভাব পড়তে পারে বলেই মনে করা হচ্ছে। চিনের মোট জিডিপির অর্ধেক ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনাও বেশি বলেই মনে করা হচ্ছে। রবিবার শেনজেনের প্রায় ১ কোটি ৭৫ লক্ষ মানুষকে লকডাউনের আওতায় নিয়ে আসা হয়েছে। এই শহরে করোনা সংক্রমণ ক্রমেই বাড়ছিল, সেই কারণেই প্রশাসন এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। চিনের আরও একটি বড় শহরে শারীরিকভাবে ক্লাসে উপস্থিত থাকার ওপর নিষেধাজ্ঞা জারি করার পাশাপাশি অন্য শহরগুলির সঙ্গে বাস যোগযোগও অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের অর্থনীতিবিদদের মতে এই নয়া লকডাউনের ফলে চিনের জিডিপিতে মারাত্মক প্রভাব পড়তে পারে। অনেকেই মনে করছেন ভাইরাসের সংক্রমণ কমাতে চিনের আরও কিছু শহরে নতুন করে লকডাউন জারি হতে পারে। সোমবার শেনজেনর গণপরিবহণ ব্যবস্থাও বন্ধ করে দেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে। গ্রেটার চিনের প্রধান অর্থনীতিবিদ রেমন্ড ইয়েং জানিয়েছেন, “লকডাউনের মেয়াদ বাড়লে চিনের অর্থনৈতিক বৃদ্ধি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে।” অর্থনীতিবিদরা মনে করছেন, সরকার যে ৫.৫ শতাংশ জিডিপির যে লক্ষ্যমাত্রা নিয়েছে, সেই লক্ষ্যমাত্র পূরণ হবে না। অর্থনীতিবিদদের মতে এই জিডিপি ৫ শতাংশ হতে পারে।

সম্প্রতি চিনের চাংচুন শহরেও হঠাৎ করেই লকডাউন জারি করা হয়েছিল। শুক্রবার উত্তরপূর্বের চিনা শহর চাংচুনের ৯০ লক্ষ মানুষকে হঠাৎ করেই লকডাউনের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত হয়েছিল। চাংচুন জিলিন প্রদেশের রাজধানী। এছাড়াও এই শহর শিল্পতালুকের কারণে চিনের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রশাসনের তরফে বাসিন্দাদের বাড়ি থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রত্যেক বাড়ি কোনও একজন বাসিন্দা প্রতি দু’দিনে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী কেনার জন্য বাড়ির বাইরে বেরতে পারবেন, এমনটাই জানিয়েছিল স্থানীয় প্রশাসন।

আরও পড়ুন Boy Killed mother: মর্মান্তিক! খেলার ছলে নিজের মা’কেই হত্যা করল দুধের শিশু, শুনলে চমকে উঠবেন