Nikki Haley: রাশিয়ার সঙ্গে ঠান্ডা যুদ্ধ হলেও আমেরিকার সবচেয়ে বড় শত্রু অন্য দেশ, নাম জানালেন সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী

US-China Relation: রাষ্ট্রপুঞ্জে আমেরিকার প্রাক্তন প্রতিনিধি নিকি হ্যালি ১৪ ফেব্রুয়ারি নিজের প্রেসিডেন্ট হওয়ার দৌড়ের কথা জানিয়েছিলেন। ২০২৪ সালে তিনি রিপাবলিকার প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার ইচ্ছাপ্রকাশ করেন।

Nikki Haley: রাশিয়ার সঙ্গে ঠান্ডা যুদ্ধ হলেও আমেরিকার সবচেয়ে বড় শত্রু অন্য দেশ, নাম জানালেন সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2023 | 6:31 PM

ওয়াশিংটন: বিভিন্ন সময়ে বিভিন্ন দেশকে নিজেদের শত্রু বলে ঘোষণা করেছে আমেরিকা। শক্তি অনুয়ায়ী সেই সব দেশে যুদ্ধও করেছে আমেরিকার সেনা। চিনকেও নিজেদের শত্রু মনে করে আমেরিকা। অর্থনীতি, যুদ্ধাস্ত্র বিভিন্ন ব্যাপারে ওয়াশিংটনকে বিগত কয়েক দশকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে বেজিং। এই চিনকে শত্রু হিসাবে সবথেকে শক্তিশালী এবং শৃঙ্খলাবদ্ধ মনে করেন নিকি হ্যালি। আমেরিকার রাজনীতির পরিচিত মুখ নিকি ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পদপ্রার্থী হতে পারেন। এখন থেকেই বিভিন্ন ক্যাম্পেন শুরু করেছেন তিনি। প্রায়শই তাঁর মুখে শোনা যাচ্ছে চিনের বিরুদ্ধে বিষদগার। পাকিস্তানকে আর্থিক সাহায্যের ব্যাপারেও সম্প্রতি নিজের মতামত জানিয়েছেন এই রিপাবলিকান। সেই সঙ্গে ডেমোক্র্যাটদের প্রতি খোঁচাও শোনা গিয়েছে নিকির মুখে।

কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সে উপস্থিত ছিলেন নিকি হ্যালি। সেখানে বক্তব্য রাখতে গিয়েই চিনের ব্যাপারে এহেন মন্তব্য করেছেন তিনি। আমেরিকার বৈদেশিক নীতির ব্যাপারে মতামত জানাতে দেখা গিয়েছে নিকিকে। তিনি মনে করেন, যে সব দেশ আমেরিকাকে ঘৃণা করে, তাদের কোনও ভাবেই সাহায্য করা উচিত নয়। এই প্রসঙ্গে বলতে গিয়েই চিনের প্রসঙ্গ উঠে আসে নিকির মুখে। সে ব্যাপারে নিকি বলেছেন, “এটা কোনও ভুল নয়। আমেরিকা যত শত্রুর মোকাবিলা করেছে কমিউনিস্ট চিন সবথেকে শক্তিশালী এবং শৃঙ্খলাবদ্ধ শত্রু। চিনকে নিয়ে আমাদের ভাবা উচিত।” এর কোভিড প্রসঙ্গ উঠে এসেছিল। কোভিড অতিমারির জন্য চিনকে দায়ী করে তীব্র সমালোচনা করেন তিনি। সম্প্রতি আমেরিকার আকাশসীমায় চিনা চর বেলুনের উপস্থিতি নিয়েও সরব হন নিকি হ্যালি।

রাষ্ট্রপুঞ্জে আমেরিকার প্রাক্তন প্রতিনিধি নিকি হ্যালি ১৪ ফেব্রুয়ারি নিজের প্রেসিডেন্ট হওয়ার দৌড়ের কথা জানিয়েছিলেন। ২০২৪ সালে তিনি রিপাবলিকার প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার ইচ্ছাপ্রকাশ করেন। রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার জন্য তাঁকে লড়াই করতে হতে পারে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে।

চিনকে মোবাবিলার ব্যাপারে বাইডেন প্রশাসনের সমালোচনাও শোনা গিয়েছে নিকির গলায়। তিনি বলেছেন, “আমি ভাবতেও পারছি না জো বাইডেন চিন নিয়ে উদাস। আমেরিকার মাটিতে ৩ লক্ষ ৮০ হাজার একর দখল করে রয়েছে চিনা সংস্থা। কিছু কারখানা আবার আমাদের মিলিটারি বেসের কাছে। আমরা কী করছি? আমাদের শত্রুকে কখনই দেশের মধ্যে জমি কিনতে অনুমতি দেওয়া উচিত নয়।”