China: চিনে মজার ‘সাজা’ ১৭ কোটি ৩৭ লক্ষ টাকা! কী এমন ‘জোক’ বলেছিলেন লি?

Jokes: জিনপিং সরকারের এই সিদ্ধান্তের পরই চিনের জনগণরা দুই ভাগে বিভক্ত হয়ে গিয়েছে। একপক্ষ যেখানে প্রশ্ন তুলেছে যে কী ধরনের জোকস অনুপযুক্ত বা অসঙ্গত বলে গণ্য করা হবে। অন্য পক্ষ আবার সরকারের এই সিদ্ধান্তকে সমর্থন করেছে। 

China: চিনে মজার 'সাজা' ১৭ কোটি ৩৭ লক্ষ টাকা! কী এমন 'জোক' বলেছিলেন লি?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2023 | 7:37 AM

সাংহাই: হুকোমুখো হ্য়াংলার কথা মনে আছে? মজার জন্য সাজা! মজাচ্ছলে ইয়ার্কি করার জন্য কয়েক কোটি টাকার জরিমানার মুখে পড়তে হল এক সংস্থাকে। এদিকে ওই সংস্থার কাজই হল মজা করা!  এমনটাই ঘটেছে চিনে (China)। সেখানকার একটি বিখ্যাত কমেডি সংস্থাকে ১৪.৭ মিলিয়ন ইউয়ান জরিমানা করল সে দেশের সরকার। কারণ, ওই সংস্থার এক কমেডিয়ান (Comedian) দেশের সেনা বাহিনী নিয়ে মজা করেছিলেন। ওই ‘জোক’ নিয়েই সাধারণ জনগণের মধ্যে সমালোচনার ঝড় ওঠে। ওই জোক সমাজের ক্ষতি করেছে, এই অভিযোগেই চিনা প্রশাসনের তরফে ২০ লক্ষ ডলার জরিমানা করা হয়, ভারতীয় মুদ্রায় যার অঙ্ক ১৭ কোটি ৩৭ লক্ষ।

চিনের পর্যটন ও সস্কৃতি মন্ত্রকের তরফে বুধবার জানানো হয়, সাংহাই  জিয়াওগুও কালচারাল মিডিয়া কম্পানিকে ১৩.৩৫ মিলিয়ন ইউয়ান জরিমানা করা হচ্ছে এবং বেআইনি আয় হিসাবে ১০ লক্ষ ৩৫ হাজার ইউয়ান বাজেয়াপ্ত করা হবে। লি হাওসি নামক একটি রিয়েলিটি শো-তে নিয়ম ভাঙা হয়েছে, এই অভিযোগেই জরিমানা করা হয়েছে।

জিনপিং সরকারের এই সিদ্ধান্তের পরই চিনের জনগণরা দুই ভাগে বিভক্ত হয়ে গিয়েছে। একপক্ষ যেখানে প্রশ্ন তুলেছে যে কী ধরনের জোকস অনুপযুক্ত বা অসঙ্গত বলে গণ্য করা হবে। অন্য পক্ষ আবার সরকারের এই সিদ্ধান্তকে সমর্থন করেছে।

উল্লেখ্য, সম্প্রতিই চিনে স্ট্যান্ডআপ কমেডি জনপ্রিয়তা অর্জন করতে শুরু করেছে। লি নামক এক কমেডিয়ান চলতি সপ্তাহের শুরুতেই চিনের সোশ্যাল মি়ডিয়ায় ভাইরাল হয়। ওই ভিডিয়োয় লি চিনের পিপলস লিবারেশন আর্মি নিয়ে মজা করেছিল।

কী বলা হয়েছিল ‘জোকে’?

লি বলেছিলেন, তার পোষা দুই কুকুর একটি কাঠবিড়ালীকে তাড়া করেছিল, সেটা দেখে তার একটাই কথা মনে পড়েছিল, “কাজের ভাল শৈলী রাখুন, লড়াই করতে এবং লড়াইয়ে জিততে সক্ষম হতে হবে”। ২০১৩ সালে চিনের প্রেসিডেন্ট শি জিনপিং পিপলস লিবারেশন আর্মির কর্মপদ্ধতি নিয়ে এই কথাই বলেছিলেন।

লি সেই মন্তব্যের প্রসঙ্গ টেনেই মজা করায় বেজায় চটে গিয়েছে চিনের প্রশাসন। সে দেশের সরকারের তরফে জানানো হয়েছে, জিয়াওগুও কালচারকে ভবিষ্যতে আর কোনও শো করতে দেওয়া হবে না।