Pakistan Crisis: ‘চৌকিদার চোর হ্যায়’, নয়া স্লোগানে কাঁপছে পাকিস্তান! নিশানায় কে জানেন?

Pakistan: ইমরানের আবেদনে সাড়া দিয়ে রবিবার হাজারে হাজারে পিটিআই সমর্থক রাস্তায় নামেন। দেশের বিভিন্ন জায়গায় ইমরানকে ক্ষমতাচ্যুত করার প্রতিবাদে তারা বিক্ষোভ দেখান ও রাজনৈতিক সভা করেন।

Pakistan Crisis: 'চৌকিদার চোর হ্যায়', নয়া স্লোগানে কাঁপছে পাকিস্তান! নিশানায় কে জানেন?
ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Apr 11, 2022 | 12:10 PM

ইসলামাবাদ: পাকিস্তানের (Pakistan) গদি থেকে ইতিমধ্যেই ক্ষমতাচ্যুত হয়েছেন ইমরান খান (Imran Khan)। দীর্ঘ টালবাহানার পর পাকিস্তানের জাতীয় সংসদে ক্রিকেট থেকে রাজনীতিতে আসা এই ক্রিকেটার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ হয়েছিল। গদি বাঁচানোর অনেক চেষ্টা করেছিলেন অধুনা প্রাক্তন পাক প্রধানমন্ত্রী। কিন্তু শেষমেশ অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। ২০১৮ সালে সেনা বাহিনীর পছন্দকে গুরুত্ব দিয়ে পাকিস্তানের মসনদে বসেছিলেন ইমরান। তবে সেনার সঙ্গে তাঁর সুসম্পর্ক দীর্ঘমেয়াদি হয়নি। অনেকেই দাবি করেন, ইমরানকে ক্ষমতাচ্যুত করার পিছনে পাকিস্তানি সেনা (Pakistan Army) বাহিনীর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ছিন্ন বিচ্ছিন্ন বিরোধীদলগুলিকে ইমরানের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে সাহায্য করেছে পাক সেনা। ইমরান ক্ষমতাচ্যুত হওয়ার পর সেই পাক সেনাকেই কাঠগড়ায় তুললেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের কর্মী সমর্থকরা।

ইমরানের আবেদনে সাড়া দিয়ে রবিবার হাজারে হাজারে পিটিআই সমর্থক রাস্তায় নামেন। দেশের বিভিন্ন জায়গায় ইমরানকে ক্ষমতাচ্যুত করার প্রতিবাদে তারা বিক্ষোভ দেখান ও রাজনৈতিক সভা করেন। এমনই এক রাজনৈতিক সভা থেকে পাকিস্তানের সেনাবাহিনীতে ঝাঁঝালো ভাষায় আক্রমণ করেন দেশের প্রাক্তন মন্ত্রী শেখ রশিদ আহমেদ। সেই সভাতেই পাকিস্তান সেনার উদ্দেশে ‘চৌকিদার চোর হ্যায়’ স্লোগান তোলেন পিটিআই সমর্থকরা। তাদের দাবি পাকিস্তানে সেনা দেশের চৌকিদারের ভূমিকা পালন না করে ইমরানের ক্ষমতা চুরি করেছে। স্লোগান ওঠা মাত্রই এই ধরনেই সমবেত জনতাকে এই ধরনের মন্তব্য বা স্লোগান তোলা থেকে বিরত থাকতে বলেন শেখ আহমেদ রশিদ।

ররিবার পাকিস্তানের অন্যতম বড় শহর রাওয়ালপিন্ডিতে একটি সমাবেশে বক্তব্য রাখেন পাকিস্তানের প্রাক্তন মন্ত্রী। তিনি বলেন, এই মাসের মধ্যেই পাকিস্তানের পরিস্থিতি আবার বদলাবে এবং বিদেশিদের কাঠপুতল সরকারের পতন হবে। তিনি বলেন, ইমরানের খানকে সমবেদনা জানাতে দ্রুত ‘জেল ভর’ কর্মসূচি আয়োজিত হবে। বিরোধীদলগুলিকে চোর, ডাকাত বলে অভিহিত করেন শেখ রশিদ আহমেদ। বিরোধীদের নিশানা করে সমবেত জনগণের উদ্দেশে তিনি বলেন, “আপানার যদি দেশেকে বাঁচাতে চান তবে, রাতে নেওয়া সিদ্ধান্তকে কখনই মেনে নেবেন না।”

আরও পড়ুন Azam Khan: দলে মুসলিমদের গুরুত্ব নেই, অখিলেশের সঙ্গ ছাড়তে পারেন জেলবন্দি প্রবীণ বিধায়ক!