Greta Thunberg: কয়লাখনি সম্প্রসারণে ধ্বংস করে ফেলা হচ্ছে আস্ত গ্রাম! আন্দোলন করতে গিয়ে আটক গ্রেটা থুনবার্গ

Germany Coal Mine Protest: আটক করার প্রসঙ্গে পুলিশের তরফে জানানো হয়েছে, আন্দোলনকারীরা নির্দিষ্ট এলাকা পার করে কয়লাখনির খোলা মুখের দিকে দৌড়াচ্ছিলেন। যেকোনও মুহূর্তেই বিপদ ঘটতে পারত।

Greta Thunberg: কয়লাখনি সম্প্রসারণে ধ্বংস করে ফেলা হচ্ছে আস্ত গ্রাম! আন্দোলন করতে গিয়ে আটক গ্রেটা থুনবার্গ
গ্রেটা থুনবার্গকে ধরে নিয়ে যাচ্ছে পুলিশ। ছবি টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 6:32 AM

বার্লিন: বিশ্বের জলবায়ু পরিবর্তন নিয়ে সোচ্চার হয়েছিলেন মাত্র ১৩ বছর বয়সে। সেই সময় থেকেই প্রচারের আলোয় রয়েছেন তিনি। সেই আন্দোলন করতে গিয়েই পুলিশের হাতে আটক হলেন সুইডিশ জলবায়ু আন্দোলনকারী গ্রেটা থুনবার্গ (Greta Thunberg)। মঙ্গলবার তাঁকে আটক করে জার্মান পুলিশ (German Police)। জানা গিয়েছে, জার্মানির একটি কয়লা খনির সম্প্রসারণের বিরুদ্ধেই আন্দোলন করছিলেন গ্রেটা। সেখান থেকে আন্দোলন উচ্ছেদ করতে আসে পুলিশ, বাকি আন্দোলনকারীদের পাশাপাশি গ্রেটাকেও আটক করা হয়। আন্দোলনকারীদের দাবি, জার্মানির কয়লা খনি সম্প্রসারণের (Coal Mine Extension) জন্য আস্ত একটি গ্রামকে ধ্বংস করে ফেলা হচ্ছে। তার বিরুদ্ধেই প্রতিবাদ করছিলেন তারা।

জানা গিয়েছে, জার্মানির পশ্চিমের লিউটজ়েরাথে বিক্ষোভ দেখাচ্ছিলেন গ্রেটা থুনবার্গ ও অন্যান্য আন্দোলনকারীরা। পুলিশের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, আন্দোলনকারীরা পুলিশের হেফাজতে রয়েছে। ইতিমধ্যে বেশ কয়েকটি ছবিও সামনে এসেছে, যেখানে দেখা যাচ্ছে হেলমেট পরিহিত কয়েকজন পুলিশ হাত ধরে গ্রেটা থুনবার্গকে নিয়ে যাচ্ছেন। পিছনে বাকি আন্দোলনকারীদেরও ধরে আনা হচ্ছে। তাদের পুলিশের বাসে তোলা হয়।

আটক করার প্রসঙ্গে পুলিশের তরফে জানানো হয়েছে, আন্দোলনকারীরা নির্দিষ্ট এলাকা পার করে কয়লাখনির খোলা মুখের দিকে দৌড়াচ্ছিলেন। যেকোনও মুহূর্তেই বিপদ ঘটতে পারত। বিনা অনুমতিতে কয়লা খনিতে ঢোকার চেষ্টার অপরাধেই গ্রেটা থুনবার্গ সহ বাকি আন্দোলনকারীদের আটক করা হয়েছে। তবে তাদের কাউকেই গ্রেফতার করা হয়নি বলে জানানো হয়েছে। পুলিশ জানিয়েছে, আপাতত আটক হওয়া আন্দোলনকারীদের চিহ্নিত করার কাজ চলছে। তাদের গ্রেফতার করা হবে কি না, সে বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।
উল্লেখ্য, অল্প বয়স থেকেই জলবায়ু ও আবহাওয়া পরিবর্তন নিয়ে আন্দোলন শুরু করেছিলেন গ্রেটা থুনবার্গ। নানা আন্তর্জাতিক পুরস্কারও পেয়েছেন তিনি আন্দোলনের জন্য। ২০২০-২১ সালে দেশে কৃষক আন্দোলন নিয়েও সরব হয়েছিলেন গ্রেটা। এই আন্দোলনে সমর্থনের কারণে তাঁর বিরুদ্ধে এফআইআরও দায়ের হয়।