Narendra Modi at UN: ‘আসুন, ভারতে টিকা তৈরি করুন’, বিশ্বের টিকাপ্রস্তুতকারী সংস্থাগুলিকে ডাক নমোর

Narendra Modi invites global vaccine manufacturers: আগামী দিনে বিশ্বের টিকা প্রস্তুতকারক সংস্থাগুলিকে ভারতে এসে টিকা তৈরির জন্য আহ্বান করেন।

Narendra Modi at UN: 'আসুন, ভারতে টিকা তৈরি করুন', বিশ্বের টিকাপ্রস্তুতকারী সংস্থাগুলিকে ডাক নমোর
সরকারি দফতরের ভোলবদলের নির্দেশ প্রধানমন্ত্রী। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2021 | 7:18 PM

নিউইয়র্ক: করোনা পরিস্থিতির কারণে গতবছর রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে কেউ সশরীরে উপস্থিত থাকতে পারেননি। ভার্চুয়ালিই আয়োজিত হয়েছিল অধিবেশন। আজ রাষ্ট্রপুঞ্জের ৭৬ তম সাধারণ অধিবেশনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনা পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশের পাশে দাড়িয়েছে ভারত। বিশ্বের সবথেকে বড় টিকা উৎপাদনকারী দেশ ভারত। মাঝে করোনা পরিস্থিতির কারণে বিদেশে টিকা রফতানি ও অনুদান বন্ধ থাকলেও, এখন ফের তা শুরু হয়েছে। বিভিন্ন দেশগুলিকে প্রয়োজন অনুযায়ী টিকা পাঠাচ্ছে ভারত। আর এই কথা আজ প্রধানমন্ত্রী রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে বলতেই, চারিদিক থেকে করতালি ভেসে এল।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারত কীভাবে অবিরাম কাজ চালিয়ে যাচ্ছে, তা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। বিশেষ করে করোনার প্রতিষেধক হিসেবে ভারতে যে নাসাল স্প্রে তৈরি করছে ভারত, সেই প্রসঙ্গও তুলে ধরেন নরেন্দ্র মোদী। আগামী দিনে বিশ্বের টিকা প্রস্তুতকারক সংস্থাগুলিকে ভারতে এসে টিকা তৈরির জন্য আহ্বান করেন।

নরেন্দ্র মোদী বলেন, “আমি রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনকে জানাতে চাই যে ভারত বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক টিকা তৈরি করেছে। এটি বারো বছরের বেশি বয়সি যে কাউকে দেওয়া যেতে পারে। একটি এম-আরএনএ ভিত্তিক টিকাও তৈরির কাজ চলছে। ভারতীয় বিজ্ঞানীরাও একটি নাসাল স্প্রেও তৈরি করছেন করোনার প্রতিষেধক হিসেবে।”

প্রধানমন্ত্রী আরও বলেন, ভারতের উন্নতি হলে একইসঙ্গে বিশ্বেরও উন্নতি হবে। ভারতে যদি পুনর্গঠন, সংস্কার হয়, তাহলে তার প্রভাব গোটা বিশ্বের উপরেও পড়বে বলে মনে করছেন তিনি। করোনায় মৃতদের পরিবারের প্রতিও সমবেদনা জানান নরেন্দ্র মোদী। বলেন, “গত দেড় বছরে, সমগ্র বিশ্ব শতাব্দীর সবথেকে খারাপ অতিমারি পরিস্থিতির সম্মুখীন হয়েছে। যাঁরা এই ভয়ঙ্কর অতিমারিতে প্রাণ হারিয়েছেন, তাঁদের প্রতি আমি শ্রদ্ধা জানাই এবং আমি তাঁদের পরিবারের প্রতি সমবেদনা জানাই।”

রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি আগেই জানিয়েছেন, অন্যান্য রাষ্ট্রনেতাদের মধ্যে মোদীর বক্তব্যেই থাকবে এবার বিশেষ নজর। তিরুমূর্তি বলেছিলেন, ‘মোদী সবসময়ই বিশ্বের গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোকপাত করেন। বিশেষত সেই সব বিষয়, যা ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

তিন দিনের সফরে আমেরিকা গিয়েছেন মোদী। ইতিমধ্যেই বাইডেনের সঙ্গে মুখোমুখি বৈঠক সেরেছেন হোয়াইট হাউসে। পরে কোয়াড অন্তর্ভক্ত দেশগুলির বৈঠকেও যোগ দিয়েছিলেন। আজ শনিবার তিনি রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে বক্তব্য পেশ করেন। এবার এই সভায় আলোচনার যে বিষয়বস্তুতে করোনা পরিস্থিতি এবং তার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের টিকাকরণ বিশেষ গুরুত্ব পেয়েছে। এ ছাড়া, বিশ্বের অন্যান্য ইস্যু, মানবাধিকারের বিষয়েও আলোকপাত করেন প্রধানমন্ত্রী।

এই মুহূর্তে রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে ভারতের প্রধানমন্ত্রীর বক্তব্য যে ভারতের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ, সে কথাও উল্লেখ করেছেন তিরুমূর্তি। তিনি বলেছিলেন, এ ভাবেই বিশ্বের মঞ্চে গুরুত্ব পাবে ভারতের ‘কন্ঠস্বর।’ জলবায়ু পরিবর্তন, টিকাকরণ, দারিদ্র্য দূরীকরণ, মহিলা ক্ষমতায়ন কিংবা সন্ত্রাস বিরোধিতার মতো বিষয়ে গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছে ভারত।

আরও পড়ুন : Modi at UNGA: নিউ ইয়র্কে পৌঁছলেন মোদী, ঠিক সাড়ে ৬টায় নজর থাকবে রাষ্ট্রপুঞ্জে