মানুষের শরীরে যাতে বাসা বাঁধে করোনা, তারই পরীক্ষা-নিরিক্ষা চলছিল উহানে! প্রকাশিত হল চাঞ্চল্যকর রিপোর্ট

Wuhan Lab: চিনের গবেষণাগাার থেকেই বেরিয়ে পড়ে কোভিড, যাতে আক্রান্ত হয়েছে বিশ্বের কোটি কোটি মানুষ। মার্কিন রিপালিকানরা এমনই রিপোর্ট প্রকাশ করেছে সম্প্রতি।

মানুষের শরীরে যাতে বাসা বাঁধে করোনা, তারই পরীক্ষা-নিরিক্ষা চলছিল উহানে! প্রকাশিত হল চাঞ্চল্যকর রিপোর্ট
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2021 | 7:18 AM

ওয়াশিংটন: চিনের এক গবেষণাগারে প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন নাম না জানা ভাইরাস নিয়ে গবেষণা চলছে। সেখান থেকেই কি কোনও ফাঁকে বেরিয়ে এসেছিল করোনা ভাইরাস? আর তাতেই বিশ্ব জুড়ে মৃ্ত্যু হয়েছে ৪৪ লক্ষ মানুষের? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে অতিমারি শুরু হওয়ার পর থেকেই। আমেরিকা বারবার উহানের সেই ল্যাবের তত্ত্ব সামনে আনলেও, চিন বরাবরই তা উড়িয়ে দিয়েছে। মার্কিন গবেষকরা এই বিষয়ে এখনও কোনও চূড়ান্ত রিপোর্ট দেননি। তবে এ বার উহান ল্যাব সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ্যে আনল মার্কিন রিপাবলিকান দল। তাঁদের গবেষকদের দাবি, উহানের ল্যাব থেকেই ছড়িয়েছে করোনা।

সোমবার প্রকাশ করা হয়েছে ওই রিপোর্ট। সেখানে উল্লেখ করা হয়েছে যে, আমেরিকা ও চিনের সরকারের যৌথ সহযোগিতায় চলা ওই উহান ল্যাবে করোনা নিয়ে গবেষণা চলছিল, পরীক্ষা করে দেখা হচ্ছিল যে কী ভাবে করোনা ভাইরাসকে মানুষের শরীরে সংক্রমিত করানো সম্ভব। এমন প্রমাণ রয়েছে বলে উল্লেখ করা হয়েছে রিপাবলিকানদের এই রিপোর্টে। রিপাবলিকানের প্রতিনিধি মাইক ম্যাককাউন জানিয়েছেন, সোমবার একটি বিশেষ প্যানেলের তৈরি করা এই রিপোর্ট প্রকাশ্যে আনেন। নতুন করে এই ইস্যু নিয়ে তদন্তের দাবিও জানিয়েছেন তাঁরা।

চিনের উহান শহরের ২০১৯-এর শেষের দিকে প্রথম ধরা পড়ে করোনা ভাইরাস। ওই অঞ্চলের বাজারে প্রথম এই সংক্রমণ দেখা যায়। সেখান থেকেই গোটা চিনে ছড়িয়ে যায় ভাইরাস। আর সেই ভাইরাসই কয়েক মাসের মধ্যে অতিমারির আকার ধারন করে বিশ্ব জুড়ে। উহানের ওই ল্যাব নিয়ে তাই সন্দেহ রয়েছে অনেক বিশেষজ্ঞেরই। আবার কেউ কেউ ব্যাখ্যা দেন, অন্য প্রাণীর শরীরে থাকা করোনা ভাইরাস উহানের মাছের বাজার থেকেই ঢুকে পড়ে মানুষের শরীরে। রিপাবলিকানদের এই রিপোর্টে বলা হয়েছে, ‘উহানের মাছের বাজারের তত্ত্ব খারিজ করে দেওয়ার সময় এসেছে বলে আমরা বিশ্বাস করি। উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজি থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে বলেই আমাদের বিশ্বাস।’ আরও পড়ুন: ২০টি শহরে শুরু হয়েছে গোষ্ঠী সংক্রমণ, বিপর্যয় রুখতে দৈনিক লক্ষাধিক করোনা পরীক্ষাই ভরসা চিনের!