Florona in Israel: নতুন বছরে হাজির নয়া রোগ ‘ফ্লোরোনা’! করোনা ও ইনফ্লুয়েঞ্জার জোড়া আক্রমণ বাড়াচ্ছে উদ্বেগ

First Case of Florona Detected in Israel: স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকদের একাংশের দাবি, হয়তো এর আগেও অনেকে ফ্লোরোনায় আক্রান্ত হয়েছেন, কিন্তু সেই সংক্রমণ গুরুতর আকার ধারণ না করায় ধরা পড়েনি।

Florona in Israel: নতুন বছরে হাজির নয়া রোগ 'ফ্লোরোনা'! করোনা ও ইনফ্লুয়েঞ্জার জোড়া আক্রমণ বাড়াচ্ছে উদ্বেগ
কতটা ভয়ঙ্কর হতে পারে ফ্লোরোনা? ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 3:16 PM

ইজরায়েল: করোনা (COVID-19) ও ওমিক্রনের (Omicron) চোখ রাঙানির মধ্যে দিয়েই স্বাগত জানানো হয়েছে নতুন বছরকে। এবার নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে নতুন এক সংক্রমণ। ইজরায়েলে (Israel) ধরা পড়ল ফ্লোরোনা (Florona) রোগ। করোনা সংক্রমণ (COVID-19) ও ইনফ্লুয়েঞ্জার (Influenza) জোড়া আক্রমণের ফলে শরীরে বাসা বাঁধছে এই নতুন রোগ।

কীভাবে খোঁজ মিলল এই নয়া রোগের?

ইজরায়েলের একটি স্থানীয় সংবাদপত্রেই প্রথম এই সংক্রমণের কথা তুলে ধরা হয়েছে। স্থানীয় ওই সংবাদপত্রের রিপোর্ট অনুযায়ী, চলতি সপ্তাহেই এক গর্ভবতী মহিলা সন্তান প্রসব করার জন্য রাবিন মেডিকেল সেন্টার নামক একটি স্থানীয় হাসপাতালে ভর্তি হন। নিয়মমাফিক করোনা পরীক্ষা করা হলে, তাঁর রিপোর্ট পজেটিভ আসে। পরে জানা যায়, ওই মহিলা ইনফ্লুয়েঞ্জাতেও আক্রান্ত হয়েছেন। দুই সংক্রমণের নাম মিলিয়েই এই নতুন রোগের নাম রাখা হয়েছে ফ্লোরোনা।

স্বাস্থ্যমন্ত্রকের উদ্বেগ:

দেশে প্রথম ফ্লোরোনা রোগীর খোঁজ মেলার পরই উদ্বেগ তৈরি হয়েছে। ইজরায়েলের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ফ্লোরোনায় আক্রান্ত ওই মহিলার উপর কড়া নজর রাখা হচ্ছে, বিভিন্ন শারীরিক পরীক্ষাও করা হচ্ছে। করোনা ও ইনফ্লুয়েঞ্জাক সংমিশ্রণে তৈরি এই নতুন রোগ করোনার থেকেও ভয়ঙ্কর কিনা বা রোগ কতটা গুরুতর আকার ধারণ করতে পারে, তা এখনও অবধি জানা গিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকদের একাংশের দাবি, হয়তো এর আগেও অনেকে ফ্লোরোনায় আক্রান্ত হয়েছেন, কিন্তু সেই সংক্রমণ গুরুতর আকার ধারণ না করায় ধরা পড়েনি। নতুন সংক্রমণ কতটা ভয়ঙ্কর হতে পারে, সেই সম্পর্কে কোনও ধারণা না থাকায় সাধারণ মানুষকে সতর্ক থাকতেই অনুরোধ করা হয়েছে।

করোনা টিকার চতুর্থ ডোজ়:

করোনা সংক্রমণের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের দাপটে একাধিক পদক্ষেপ করেছে ইজরায়েল সরকার। বিদেশ যাত্রীদের প্রবেশের উপর বিধি নিষেধ জারি করা হয়েছে। পাশাপাশি, একাধিক জায়গায় লকডাউনও জারি করা হয়েছে। এরই মধ্যে নতুন করে টিকা দেওয়ার নির্দেশ দিয়েছেন সে দেশের বিশেষজ্ঞরা। করোনার তৃতীয় ডোজ়ের পর এবার বুস্টার ডোজ় হিসাবে চতুর্থ ডোজ়়ের পরামর্শও দেওয়া হয়েছে এবং সরকারের তরফে সেই প্রস্তাব গ্রহণও করে নেওয়া হয়েছে। এই প্রথমবার কোনও দেশ করোনা টিকার চতুর্থ ডোজ় দিচ্ছে। শুক্রবার থেকেই এই টিকাকরণ শুরু হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রকের ডিরেক্টর জেনারেল নাচম্যান অ্যাশ গত বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে চতুর্থ ডোজ়ের কথা ঘোষণা করেন। তিনি জানান, ওমিক্রনের বিরুদ্ধে সুরক্ষা দিতে চতুর্থ ডোজ় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গবেষকদের প্রাথমিক তদন্তে এই টিকা ওমিক্রনের বিরুদ্ধে সুরক্ষা দিতে কার্যকরী বলেই জানা গিয়েছে।

ইজরায়েলের করোনা সংক্রমণ:

ইজরায়েলে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ২০ হাজারেরও বেশি। এদের মধ্যে ৯৪ জনের অবস্থা গুরুতর। এখনও অবধি সে দেশে করোনা সংক্রমণে ৮২৪৩ জনের মৃত্যু হয়েছে।