Donald Trump: মামলা-তদন্তকে থোড়াই কেয়ার, ২০২৪ সালের প্রেসিডেন্টের লড়াইয়ে প্রথম প্রার্থী হলেন ডোনাল্ড ট্রাম্প

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Nov 16, 2022 | 9:03 AM

US President Election 2024: ৭৬ বছর বয়সী প্রাক্তন প্রেসিডেন্ট বুধবারই হোয়াইট হাউস দখলের জন্য যাবতীয় নথি জমা দেন। রিপাবলিকান ও ডেমোক্র্যাট পার্টির মধ্যে ডোনাল্ড ট্রাম্পই প্রথম প্রার্থী, যিনি মনোনয়ন জমা দিলেন।

Donald Trump: মামলা-তদন্তকে থোড়াই কেয়ার, ২০২৪ সালের প্রেসিডেন্টের লড়াইয়ে প্রথম প্রার্থী হলেন ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প।

Follow us on

ওয়াশিংটন: জল্পনা আগেই ছিল, সত্যিই মার্কিন প্রেসিডেন্টের (US President Election) দৌড়ে সামিল হলেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। বুধবারই তিনি ঘোষণা করেন, ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তিনি পদপ্রার্থী হচ্ছেন। ৭৬ বছর বয়সী প্রাক্তন প্রেসিডেন্ট বুধবারই হোয়াইট হাউস দখলের জন্য যাবতীয় নথি জমা দেন। রিপাবলিকান ও ডেমোক্র্যাট পার্টির মধ্যে ডোনাল্ড ট্রাম্পই প্রথম প্রার্থী, যিনি মনোনয়ন জমা দিলেন।

গত সপ্তাহেই ফল প্রকাশিত হয় আমেরিকার মধ্যবর্তী নির্বাচনের। মার্কিন সংসদের হাউস অব সেনেট প্রেসিডেন্ট জো বাইডেনের দল ডেমোক্র্যাট পার্টির দখলে থাকলেও, কড়া টক্কর দেয় প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান পার্টিও। এরপর থেকেই জল্পনা শুরু হয়েছিল যে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে কী প্রার্থী হতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প। সেই জল্পনাকে সত্য়ি করেই এ দিন প্রাক্তন মার্কিন প্রেসি়ডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, “আজ আমি আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে আমার প্রার্থী হওয়ার কথা ঘোষণা করছি।”
শতাধিক সমর্থকের মাঝে দাঁড়িয়েই তৃতীয়বারের জন্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পদপ্রার্থী হওয়ার কথা ঘোষণা করেন ট্রাম্প। তবে ট্রাম্পের প্রার্থী হওয়ায় খুশি নন দলের একাংশই। রিপাবলিকান পার্টির একাংশের মত, দুর্নীতি, অপরাধমূলক তদন্তে জর্জরিত ডোনাল্ড ট্রাম্পের বাইরেও ভবিষ্যতের কথা ভাবা উচিত। ফ্লোরিডার গভর্নর রন ডেস্যান্টিস অন্যতম পছন্দের প্রার্থী হিসাবেও উঠে এসেছিলেন বলেই জানা গিয়েছিল। তবে রিপাবলিকানদের অন্দরে এখনও অত্যন্ত জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা রয়েছে প্রাক্তন প্রেসিডেন্টের। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রার্থী হবেন কি না, সে বিষয়ে এখনও কিছু না জানালেও ট্রাম্পের অন্যতম প্রতিদ্বন্দ্বী হতে পারেন প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

২০১৬ সালে বিজনেস টাইকুন তথা রিয়েলিটি টিভির তারকা ডোনাল্ড ট্রাম্প যখন মার্কিন প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হন, তখন গোটা বিশ্বই তাজ্জব হয়েছিল। একাধিক বিতর্কও রয়েছে ডোনাল্ড ট্রাম্পকে ঘিরে। বর্তমানে তাঁর বিরুদ্ধে একাধিক অপরাধমূলক তদন্তও করছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

একইসঙ্গে ডোনাল্ড ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট পদপ্রার্থী যাকে দুইবার গদিচ্যুত করা হয়। মার্কিন ক্যাপিটলে হামলার পরই নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের হেরে যান ট্রাম্প। ২০২১ সালের ৬ জানুয়ারি প্রেসিডেন্ট পদে বসেন বাইডেন।

Latest News Updates

Related Stories
Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla