Pakistan Army: ইমরান খান সংক্রান্ত খবর না দেখাতে সংবাদমাধ্যমকে নির্দেশ পাক সেনার

Imran Khan: ইমরান যখন ক্ষমতায় এসেছিলেন তখন তাঁর সঙ্গে সুসম্পর্ক বজায় ছিল সেনার। কিন্তু ক্ষমতাচ্যূত হওয়ার পর থেকেই সেনার সঙ্গে ইমরানে সম্পর্কের অবনতি হতে শুরু করে। ইমরানের গ্রেফতারির পর তাঁর দলের সমর্থকদের হিংসাত্মক ঘটনায় লিপ্ত হওয়ার সমালোচনা করেছিল সেনা।

Pakistan Army: ইমরান খান সংক্রান্ত খবর না দেখাতে সংবাদমাধ্যমকে নির্দেশ পাক সেনার
ইমরান খান
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2023 | 9:14 PM

ইসলামাবাদ: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রধান ইমরান খানের দুঃসময় কাটছেই না। পাকিস্তানের রাজনীতিতে দিনে দিনে আরও কোণঠাসা হয়েছেন তিনি। বিরোধীদের ধাক্কায় প্রথমে তাঁর সরকারের পতন হয়েছিল। এর পর একাধিক মামলায় তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু হয়। এমনকি ইমরানের গ্রেফতারিতে আগুন জ্বলেছিল পাকিস্তানে। যদিও আদালত জামিন দেওয়ায় জেলের বাইরে বের হন তিনি। এ বার তাঁর বিরুদ্ধে যেতে পারে পাকিস্তানের সংবাদমাধ্যম। অন্তত এমন সম্ভাবনাই তৈরি হয়েছে পাকিস্তানের অন্দরে। পাক রাজনীতিতে বরাবরই সে দেশের সেনাবাহিনীর প্রভাব রয়েছে। বিশেষজ্ঞদের মত, পাকিস্তানের রাজনীতির বকলমে নিয়ন্ত্রক পাক সেনা। সেই সেনাই পাক সংবাদমাধ্যমকে বলেছে, ইমরান সংক্রান্ত কোনও সংবাদ প্রকাশ না করতে।

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরোধিতায় নামল সে দেশের সেনা। ইমরান সংক্রান্ত খবর না দেখানোর জন্য পাকিস্তানে প্রথম সারির সংবাদমাধ্যম গুলিকে নির্দেশ দিয়েছে পাকিস্তান সেনাবাহিনী। পাকিস্তানের প্রথম সারির সংবাদমাধ্যমের সংগঠনের সঙ্গে সম্প্রতি ইসলামাবাদে একটি বৈঠক হয়েছে সেনার। সেই বৈঠকের এই নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। যদিও সেনার তরফে এ সংক্রান্ত এখনও কোনও প্রকাশ্যে বিবৃতি দেওয়া হয়নি। সে দেশের প্রথম সারির এক ডজনেরও বেশি সাংবাদিক এই নির্দেশের সত্যতার কথা স্বীকার করেছেন। এমনকি এই বৈঠকের পর পাকিস্তানের বেশ কয়েকটি সংবাদমাধ্যম ইমরান ও তাঁর দল সংক্রান্ত কোনও সংবাদ প্রকাশ না করার জন্য তাঁদের কর্মীদের নির্দেশ দিয়েছে বলে জানা গিয়েছে।

ইমরান যখন ক্ষমতায় এসেছিলেন তখন তাঁর সঙ্গে সুসম্পর্ক বজায় ছিল সেনার। কিন্তু ক্ষমতাচ্যূত হওয়ার পর থেকেই সেনার সঙ্গে ইমরানে সম্পর্কের অবনতি হতে শুরু করে। ইমরানের গ্রেফতারির পর তাঁর দলের সমর্থকদের হিংসাত্মক ঘটনায় লিপ্ত হওয়ার সমালোচনা করেছিল সেনা। লাহোরে সেনার দফতরেও হামলা চালিয়েছিল ইমরান সমর্থকরা। এ বার ইমরান সংক্রান্ত খবর বন্ধের জন্য পাক সংবাদমাধ্যমের উপর চাপ তৈরি করল পাক সেনা। ইমরান এ মোকাবিলা করতে আদেও সক্ষম হন নাকি, সেটাই এখন দেখার।