Cyclist Protest: শহরের রাজপথে নগ্ন হয়ে সাইকেল চালাচ্ছেন শতাধিক যুবক-যুবতী!

Sao paulo: কয়েক শো সাইকেল আরোহী রয়েছেন সেখানে। তাঁদের কেউ পরে রয়েছেন বিকিনি। কারও শরীরে এক টুকরো সুতো পর্যন্ত নেই।

Cyclist Protest: শহরের রাজপথে নগ্ন হয়ে সাইকেল চালাচ্ছেন শতাধিক যুবক-যুবতী!
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 9:00 AM

সাও পাওলো: শহরের অন্যতম বড় রাস্তা। সেই রাস্তার দখল নিয়েছেন সাইকেল আরোহীরা। কয়েক শো সাইকেল আরোহী রয়েছেন সেখানে। তাঁদের কেউ পরে রয়েছেন বিকিনি। কারও শরীরে এক টুকরো সুতো পর্যন্ত নেই। কেউ আবার দেহের উপরাংশে অনাবৃত রাখলেন নিম্নাঙ্গ ঢেকে রয়েছেন। তবে তাঁদের মাথায় রয়েছে সাইকেল আরোহীর হেলমেট। গায়ে বিভিন্ন স্লোগান লিখেছেন তাঁরা। আর নগ্ন, অর্ধনগ্ন অবস্থাতেই সাইকেল চালাচ্ছেন তাঁরা। সম্প্রতি এই ছবি ধরা পড়েছে ব্রাজিলে সাও পাওলোতে। সেখানকার রাজপথ অভিনব সাইকেল মিছিলের সাক্ষী থেকেছে। অবশ্য জনসমক্ষে যৌনতা উদযাপনের জন্য এ ভাবে সাইকেল মিছিল করা হয়নি। প্রতিবাদ করতেই এই মিছিলের আয়োজন করা হয়েছিল। পথ নিরাপত্তার ব্যাপারে সচেতনতা এবং পথ দুর্ঘটনা রোধে প্রশাসনের উদাসীনতার প্রতিবাদ এ ভাবে অর্ধনগ্ন অবস্থায় সাইকেল চালিয়ে করেছেন প্রতিবাদকারীরা।

গত কয়েক মাসে ব্রাজিলে বেশ কয়েকটি পথ দুর্ঘটনা সামনে এসেছে। সেই ঘটনাগুলিতে আহত হয়েছেন বা মৃত্যু হয়েছে বেশ কয়েক জন সাইকেল আরোহীর। মূলত গাড়ির ধাক্কাতেই দুর্ঘটনার কবলে পড়েছেন সাইকেল আরোহীরা। সাও পাওলোর রাস্তায় সাইকেল আরোহীরা নিরাপদ নন, এই অভিযোগ তুলেই প্রতিবাদে সামিল হয়েছিলেন সাইকেল আরোহীদের একাংশ। সাও পাওলোর ব্যস্ত রাস্তায় সাইকেল চালিয়ে প্রতিবাদ করেছেন নগ্ন এবং অর্ধনগ্ন অবস্থায় থাকা যুবক-যুবতীরা। রাস্তায় সাইকেল আরোহীদের নিরাপত্তার দাবিতেই তাঁদের এই প্রতিবাদ। এই ঘটনার ছবি-ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। নেটিজেনদের একাংশও তাঁদের প্রতিবাদকে সমর্থন করেছেন।

এ বিষয়ে এক প্রতিবাদকারী আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি-কে বলেছেন, “লাতিন আমেরিকার সবথেকে বড় রাস্তায় আমরা নগ্ন হয়েছি। হিংসাত্মক গাড়ির বিরুদ্ধে সাইকেল আরোহীদের আওয়াজ পৌঁছতেই আমাদের এই প্রতিবাদ।” তিনি আরও বলেছেন, “সাইকেল আরোহীদের জীবনের গুরুত্ব বোঝাতেই আমাদের এই আন্দোলন।” দূষণ ছড়ানো গাড়ির ব্যবহার বন্ধ করে সাইকেলের ব্যবহার বাড়ানোর ব্যাপারেও সওয়াল করেছেন আন্দোলনকারীরা।