Goldman Sachs: ইচ্ছেমতো ছুটি নিতে পারেন কর্মীরা! এই সংস্থায় চাকরি করতে চান?

New policy: নিউ ইয়র্কের এই ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং সংস্থার অংশীদার ও ম্যানেজিং ডিরেক্টররা ইচ্ছামতো ছুটি নিতে পারেন, বিবৃতি দিয়ে এমনটাই জানিয়েছে এই সংস্থা।

Goldman Sachs: ইচ্ছেমতো ছুটি নিতে পারেন কর্মীরা! এই সংস্থায় চাকরি করতে চান?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 3:21 PM

নিউ ইয়র্ক: বেসরকারির সংস্থায় কর্মরতদের বেশিরভাগের নিজেদের বসেদের প্রতি অভিযোগ থাকে, যে তাদের বরাদ্দ ছুটি নিতে দেওয়া হয় না। কাজ করতে করতে একঘেয়ে লাগলেও, ছুটি চেয়েও মেলে না। কিন্তু এমন কোনও সংস্থায় যদি চাকরির সুযোগ মেলে যেখানে নিজের ইচ্ছে খুশি মতো ছুটি নেওয়া যাবে, নিতে হবে না বসের অনুমতি, থাকবে না চাকরি যাওয়ার কোনও ভয়, তবে কেমন হয়? ভাবতেও অবাক লাগছে তো? কিন্তু বাস্তবে এমন একটি সংস্থার অস্তিত্ব রয়েছে। এই সংস্থায় কর্মরত সিনিয়র কর্মীরা প্রয়োজন অনুযায়ী যত খুশি নিতে পারেন, না থাকবে বেতন কাটার ভয়, না চাকরি হারানোর আশঙ্কা। চাকরির বাজারে অভিজ্ঞ কর্মীদের কতটা দর, সে কথা সকলেই জানেন। সেই কারণেই অভিজ্ঞ কর্মীদের ধরে রাখতে এই নতুন পদ্ধতি চালু করেছে গোল্ডম্যান স্যাকস (Goldman Sachs) নামের মার্কিন এই সংস্থা।

নিউ ইয়র্কের এই ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং সংস্থার অংশীদার ও ম্যানেজিং ডিরেক্টররা ইচ্ছামতো ছুটি নিতে পারেন, বিবৃতি দিয়ে এমনটাই জানিয়েছে এই সংস্থা। নতুন পলিসিতে জুনিয়র কর্মীদের এতটা ছাড় না দেওয়া হলেও তাদের প্রত্যেক বছর বাড়তি ২ দিন ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২৩ সাল থেকে প্রত্যেক সপ্তাহে ৩ দিন করে কর্মীদের ছুটি মিলবে। দীর্ঘদিন ধরে সংস্থা জুনিয়র কর্মীদের অভিযোগ ছিল যে সপ্তাহে তাদের কমপক্ষে ১০০ দিন কাজ করতে হয়, ফলে তারা শারীরিক ও মানসিকভাবে বিধ্বস্ত হয়ে পড়েন। সেই কারণেই বাধ্য হয়ে এই পথে হেঁটেছে এই সংস্থা।

করোনাকালে বেশিরভাগ বেসরকারি সংস্থার কর্মীরা বাড়ি থেকে কাজ করতে অভ্যস্থ হয়ে গিয়েছিলেন। সংক্রমণ কমার সঙ্গে সঙ্গে তাদের যখন অফিসে ডেকে পাঠানো হয়, তখন অনেকেই বিরূপ প্রতিক্রিয়া দেখিয়েছিলেন। সাধারণভাবে কর্পোরেট সংস্থাতে যে নিয়ম মেনে চলা হয়, সেই নিয়ম মানা হচ্ছিল না। গোল্ডম্যান স্যাকসের এই নয়া নিয়ম নিঃসন্দেহে অন্যান্য সংস্থাগুলির কাছে দৃষ্টান্ত হয়ে থাকবে।