Russia-Ukraine Conflict: পুতিনের দেশকে ‘পাতে মারতে’ বড় সিদ্ধান্ত নিল ইইউ কমিশন

রাশিয়া-ইউক্রেনের (Russia-Ukraine Conflict) টানাপোড়েন এখন সরগরম গোটা বিশ্ব। আদৌ রাশিয়া ইউক্রেন সীমান্ত থেকে সেনা তুলছে কি না প্রশ্ন রয়েছে কূটনৈতিক মহলে।

Russia-Ukraine Conflict: পুতিনের দেশকে 'পাতে মারতে' বড় সিদ্ধান্ত নিল ইইউ কমিশন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 2:05 PM

ব্রাসেলস: নরম ও গরম দু’ধরনের বার্তাই রাশিয়াকে দিয়ে রাখল ইউরোপীয় ইউনিয়ন কমিশন। ইউক্রেন দখল নিয়ে রাশিয়ার (Russia-Ukraine Conflict) অবস্থান যে দিকে গড়াবে, তার উপর নির্ভর করবে ইইউ কমিশনের পদক্ষেপ। ইইউ কমিশন হুঁশিয়ারি দিয়েছে, রাশিয়া যদি বেশি বাড়াবাড়ি করে, তাহলে নানা নিষেধাজ্ঞার পথে হাঁটতে পারে তারা। আবার নরম সুরও এই যে, শান্তির জন্য যে কোনও কূটনৈতিক আলোচনায় প্রস্তুত ইইউ।  বৃহস্পতিবার ব্রাসেলসে অনুষ্ঠিত হওয়া দু’দিনের ইউ-আফ্রিকার সম্মলনের আগে ২৭ জন ইইউ নেতা সর্বসম্মতিক্রমে এমন ঐক্যমতে পৌঁছেছেন বলে জানা গিয়েছে।

রাশিয়া-ইউক্রেনের টানাপোড়েনে এখন সরগরম গোটা বিশ্ব। আদৌ রাশিয়া ইউক্রেন সীমান্ত থেকে সেনা তুলেছে কি না প্রশ্ন রয়েছে কূটনৈতিক মহলে। ক্রেমলিনের তরফে যদিও নতুন করে সেনা মোতায়েনের বিষয়টি উড়িয়ে জানিয়ে দেয় কোনও অপ্রীতিকর পদক্ষেপ করছে না রুশ সেনা। আবার পুরোপুরি সেনা না তুলে নেওয়া পর্যন্ত আশ্বস্ত হতে পারছে না ইউরোপীয় ইউনিয়ন। উপগ্রহ চিত্রে প্রমাণ মিলেছে, রাশিয়া সম্পূর্ণ সেনা সরায়নি। যদিও পুতিনের তরফে দাবি, বেলারুসে মহড়া এখনও চলছে। আগামী ২০ তারিখের মধ্যে বাকি সেনা সরিয়ে নেওয়া হবে। 

ইইউ-র বিদেশ বিষয়ক প্রধান জোসেফ বোরেল জানান, ইইউ কমিশনের সব সদস্য নিষেধাজ্ঞার আরোপ করা বিষয়ে সর্বসম্মতিক্রমে গ্রিন সিগন্যাল দিয়েছেন। তবে, কী ধরনের নিষেধাজ্ঞা আরোপ হবে, এ নিয়ে কেউ মুখ খুলতে নারাজ। শুধুমাত্রই পরিস্থিতি বুঝেই পদক্ষেপ করা হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। ব্রিটেন ও আমেরিকা যাতে তাদের সিদ্ধান্তে সিলমোহর দেয়, তা নিয়ে আগাম ওই দুই দেশকে অবগত করা হয়েছে বলে সূত্রে খবর।

জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলাজ জানান, রাশিয়াকে হুঁশিয়ারির পাশাপাশি কূটনৈতিকভাবে সব ধরনের আলোচনার পথ খোলা রাখা হচ্ছে। তবে আরও এক ধাপ এগিয়ে ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট উরসুলা ভন দের লিয়েন বলেন, কূটনীতিই শেষ কথা বলবে না। আমরা চাই দ্রুত শান্তি ফিরে আসুক ইউক্রেনে। তবে রুশের সেনা সরানোর অকাট্য প্রমাণের দাবি জানিয়েছেন তাঁরা।

আরও পড়ুন- বাড়ছে ইউক্রেন-রাশিয়ার মধ্যে উত্তেজনা, ভারতীয়দের কি ফিরিয়ে আনবে বিদেশমন্ত্রক?