তৃতীয় ঢেউয়ের অপেক্ষা নয়, শিশুদের টিকাকরণে বড় সিদ্ধান্ত জার্মানির

টিকাকরণের জন্য কাউকেই জোর করা হবে না বলেই জানান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। তিনি জানান, পড়ুয়ারা স্কুলে আসছে বা ঘুরতে যাচ্ছে কিনা, সে বিষয়েও কোনও বিধিনিষেধ জারি করা হবে না।

তৃতীয় ঢেউয়ের অপেক্ষা নয়, শিশুদের টিকাকরণে বড় সিদ্ধান্ত জার্মানির
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: May 28, 2021 | 7:46 AM

জার্মানি: করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ আছড়ে পড়ার অপেক্ষা করতে চায় না দেশ, তাই আগামী মাস থেকেই জার্মানি(Germany)-তে শুরু হচ্ছে ১২ উর্ধ্বদের টিকাকরণ। বৃহস্পতিবার চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল (Angela Merkel) জানান, আগামী ৭ জুন থেকে দেশে ১২ উর্ধ্ব শিশুরাও করোনা টিকা নিতে পারবেন।

জার্মানির সমস্ত রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করে চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ঘোষণা করেন, “আগামী ৭ জুন থেকে ১২ উর্ধ্ব শিশু ও অন্যান্যরা টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করতে পারবেন।” তবে তিনি একথাও জানান যে, টিকাকরণের জন্য কাউকেই জোর করা হবে না। পড়ুয়ারা স্কুলে আসছে বা ঘুরতে যাচ্ছে কিনা, সে বিষয়েও কোনও বিধিনিষেধ জারি করা হবে না।

যে সমস্ত অভিভাবকরা তীদের সন্তানদের টিকা দিতে আগ্রহী, তাদের জন্য অগস্টে স্কুল খোলার আগেই কমপক্ষে একটি টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে বলে তিনি জানান। স্কুলেও যাতে টিকাকরণ নিয়ে জোরাজুরি বা কোনও নির্দেশিকা জারি না করা হয়, সেই বিষয়টিও নিশ্চিত করতে বলেন তিনি।

ইতিমধ্যেই কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রে ১২ বছরের উর্ধ্বে সকলের টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। সংযুক্ত আরব আমিরশাহিতেও ১৬ উর্ধ্বদের করোনা টিকা দেওয়া হচ্ছে। এ বার সেই পথেই হেঁটে শিশুদের মধ্যেও হার্ড ইমিউনিটি তৈরি করতে চায় জার্মানি প্রশাসনও।

সূত্র অনুযায়ী, শুক্রবারই ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি ফাইজ়ার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিন (Pfizer-BioNTech COVID Vaccine) ১২ থেকে ১৫ বছর বয়সীদের উপর প্রয়োগে ছাড়পত্র দিতে পারে। অন্যদিকে, জার্মানির টিকা অনুমোদক সংস্থাও জানিয়েছে, তারা কেবল সেই সমস্ত শিশুদেরই টিকা দিতে চান, যাদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি।

আরও পড়ুন: পদ্মায় ফের ট্রলারডুবি, ১ জনের মৃত্যু, নিখোঁজ ৪