Iran Protest: বিশ্বকাপ থেকে ইরানের ছিটকে যাওয়ায় উদযাপন, মাথায় গুলি খেয়ে ‘বিরোধিতা’র মাশুল দিল যুবক

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Dec 01, 2022 | 6:42 AM

Iranian Shot Dead: নিউইয়র্কের সেন্টার ফর হিউম্যান রাইটস ইন ইরান সংগঠনের তরফে জানানো হয়, ইরানের ফুটবল দলের সমর্থন করার জন্য়ই ওই যুবককে গুলি করে খুন করা হয়েছে। তবে ইরান সরকারের তরফে এখনও এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

Iran Protest: বিশ্বকাপ থেকে ইরানের ছিটকে যাওয়ায় উদযাপন, মাথায় গুলি খেয়ে 'বিরোধিতা'র মাশুল দিল যুবক
ফুটবল মাঠে ইরানের প্রতিবাদ। ছবি:PTI

তেহরান: মাহসা আমিনির মৃত্যুর পর থেকেই ইরানে যে হিজাব বিরোধী আন্দোলন (Hijab Protest) শুরু হয়েছিল, তা পৌঁছেছে ফুটবল বিশ্বকাপের মঞ্চেও (FIFA World Cup)। মঙ্গলবারই বিশ্বকাপ থেকে ইরান ছিটকে যাওয়ার পরই আনন্দে মেতেছিল সে দেশের বাসিন্দারা। তাদের যুক্তি ছিল, এই হার ফুটবল দলের নয়, বরং সরকারের। আর সেই কারণেই আনন্দ-উৎসবে মেতেছেন তারা। তবে সরকারের বিরোধিতা করার ফলও মিলল হাতেনাতে। ইরানের হার উদযাপন করার অপরাধে গুলি করে খুন করা হল এক ইরানের বাসিন্দাকে। ডানপন্থী একটি সংগঠনের এমনটাই দাবি।

মঙ্গলবার রাতে কাতারে হওয়া বিশ্বকাপ ম্যাচে আমেরিকার বিরুদ্ধে খেলতে নেমেছিল ইরান। সেই ম্যাচে হেরে যায় ইরান, আর তার সঙ্গেই বিদায় জানায় বিশ্বকাপকেও। দেশের ফুটবল দলের হারের পরই উদযাপনে নেমেছিল দেশের নাগরিকদের একাংশ। ইরানের নাগরিকদের এই উদযাপন নিয়ে বিস্তর আলোচনা-সমালোচনাও হয়। সরকারের বিরোধিতা করতে ইরানের ফুটবল দলের হার উদযাপন করা নিয়েও সমালোচনার ঝড় ওঠে। এরইমধ্যে বুধবার নিরাপত্তারক্ষীর গুলিতে একজনের মারা যাওয়ার খবর মিলল।

জানা গিয়েছে, মেহরান সমক নামক বছর ২৭-র এক যুবককে গুলি করে হত্য়া করে ইরানের নিরাপত্তারক্ষী। অভিযোগ, ইরানের ফুটবল দলের হারের পর তেহরানের উত্তর-পশ্চিমে বন্দর আনজ়ালি শহরে গাড়িতে হর্ন বাজিয়ে উদযাপনে মেতেছিল মেহরান। তারই শাস্তি স্বরূপ তাঁকে খুন করে ইরানের নিরাপত্তা বাহিনী, এমনটাই দাবি ডানপন্থী একটি মানবাধিকার সংগঠনের। তারা জানিয়েছেন, মেহরান সমকের সোজা মাথায় গুলি করেছে নিরাপত্তা বাহিনী।

নিউইয়র্কের সেন্টার ফর হিউম্যান রাইটস ইন ইরান সংগঠনের তরফে জানানো হয়, ইরানের ফুটবল দলের সমর্থন করার জন্য়ই ওই যুবককে গুলি করে খুন করা হয়েছে। তবে ইরান সরকারের তরফে এখনও এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

প্রসঙ্গত, সম্প্রতি ইরানের ফুটবল দলও সরকারের বিরুদ্ধে খেলার মাঠেই প্রতিবাদ প্রদর্শন করেছিল। গত ২২ নভেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে ইরানের জাতীয় সঙ্গীত হওয়ার সময় নিশ্চুপ ছিলেন ইরানের ফুটবলাররা।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla