Video: হ্যারিকেন হানায় ডুবতে বসেছে নিউ ইর্য়ক! গাড়ি-বাড়ি, বিমানবন্দর; সবই জলের তলায়

কোথাও জল উঠে এসেছে হাঁটুর উপর, এমনকী বিমানবন্দরও ডুবতে বসেছে। হ্যারিকেন ইদার দাপটে এমনই বিপর্যয় নেমে এসেছে আমেরিকার নিউ ইর্য়ক এবং নিউ জার্সির মতো শহরে।

Video: হ্যারিকেন হানায় ডুবতে বসেছে নিউ ইর্য়ক! গাড়ি-বাড়ি, বিমানবন্দর; সবই জলের তলায়
ছবি-AFP
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2021 | 10:15 PM

নিউ ইর্য়ক: একঝলক দেখলে বোঝা যাবে না ছবিটা কলকাতা-দিল্লি, নাকি আমেরিকার। কোথাও জলের তোড়ে রাস্তার উপরই ভাসছে গাড়ি। কোথাও জল উঠে এসেছে হাঁটুর উপর, এমনকী বিমানবন্দরও ডুবতে বসেছে। হ্যারিকেন ইদার দাপটে এমনই বিপর্যয় নেমে এসেছে আমেরিকার নিউ ইর্য়ক এবং নিউ জার্সির মতো শহরে। গাড়ি-বাড়ি থেকে শুরু করে শহরের নীচুতলা একপ্রকার জলের তলায়।

বুধবার রাত থেকেই যেন মেঘভাঙা বৃষ্টি শুরু হয়েছে আমেরিকার এই দুই শহর-সহ আরও একাধিক জায়গায়। ফলে হড়পা বান নেমে এসেছে বেশ কয়েকটি এলাকায়। এরপরই লাল সতর্কতা জারি করেছে স্থানীয় আবহাওয়া দফতর। প্রাকৃতিক দুর্যোগের জেরে তৈরি পরিস্থিতির বেশ কয়েকটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যে ছবি দেখার পর সত্যি তাজ্জব বনে যাওয়ার জোগাড় হয়েছে নেটিজেনদের। কারণ যে ধরনের দৃশ্য সাধারণ কলকাতা, দিল্লি বা মুম্বইয়ে বন্যা পরিস্থিতিতে দেখা যায়, তার থেকেও ভয়ঙ্কর কিছু ছবি দেখতে পাওয়া যাচ্ছে।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিয়োতে দেখা গিয়েছে, নিউ ইর্য়কের সাবওয়েতে হুড়মুড়িয়ে প্রচণ্ড শব্দ করে জল ঢুকছে। নিউআর্ক বিমানবন্দর চত্বর আবার ভাসছে জলে। অবস্থা এতটাই শোচনীয় যে বিমান বন্দরের কর্মীদের আশ্রয় নিতে হয়েছে এস্কেলটর সিঁড়িতে। নিউ জার্সির ডাউন টাউনে আবার জলের তোড় দেখার মতো। জলের স্রোতে বাইক ভেসে চলে যেতে দেখা গিয়েছে ভিডিয়োতে।

এই পরিস্থিতিতে নিউ ইর্য়ক শহরের মেয়র বিল দে ব্লাসিও জরুরি অবস্থা ঘোষণা করেছেন গোটা শহর জুড়ে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী অতীতের সমস্ত রেকর্ড ভাঙা বৃষ্টির সম্ভাবনা রয়েছে নিউ ইর্য়ক শহর-সহ তার পার্শ্ববর্তী এলাকায়। ফলে অভাবনীয় পরিস্থিতি এবং বন্যায় জেরে বিপর্যয়ের অবস্থা তৈরি হতে পারে বলেও সতর্ক করেছেন তিনি। ইতিমধ্যেই নীচের তলায় থাকা বাড়িগুলি কোমর জলে ডুবে গিয়েছে। বৃষ্টি বা বন্যা আরও বাড়লে কী হবে, তা কল্পনাও করতে পারছে না নিউ ইর্য়কবাসী।

অন্যদিকে আমেরিকা সবচেয়ে বড় শহর যে সময় ডুবতে বসেছে, তখন ভারতের রাজধানীও খুব একটা পিছিয়ে নেই। বুধবার নতুন করে রেকর্ড বৃষ্টিপাত হয়েছে নয়া দিল্লিতে। যার জেরে একাধিক জায়গায় জল জমে যাতায়াত ব্যবস্থা প্রায় অচল হতে বসেছে। আরও পড়ুন: আল কায়দার বিশ্বব্যাপী জেহাদের তালিকায় কাশ্মীর! ISI-এর কলকাঠি দেখছে নয়া দিল্লি