Imran Khan on India: ইমরানের ইউ-টার্ন! ভারতকে কি বন্ধু হিসেবে চাইছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী?

Imran Khan: করাচির এক জনসভা থেকে ইমরান খান বলেন, তিনি ভারত, ইউরোপ বা আমেরিকা, কোনও দেশের বিরুদ্ধে নন। কিন্তু ইমরানের এই মন্তব্য অনেকটাই স্ববিরোধী

Imran Khan on India: ইমরানের ইউ-টার্ন! ভারতকে কি বন্ধু হিসেবে চাইছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী?
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 12:41 PM

ইসলামাবাদ: পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে আসেনিয। দীর্ঘ টালাবাহানার পর, পাকিস্তান জাতীয় সংসদে (Pakistan National Assembly) অনাস্থা ভোটের পর ইমরান খানকে (Imran Khan) পাকিস্তানের মসনদ থেকে ক্ষমতাচ্যুত করা হয়েছিল। ক্ষমতাচ্যুত হওয়ার আগেই বিদেশি শক্তির বিরুদ্ধে ইমরান খানকে প্রধানমন্ত্রী পদ থেকে সরানোর অভিযোগ করেছিলেন ইমরান খান। কখনও নাম করে অথবা নাম করে আমেরিকাকে নিশানা করেছিলেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (Pakistan Tehrik-E-Insaf) চেয়ারম্যান। বিদেশ নীতি নিয়ে ইমরান সরকারকে কাঠগড়ায় তোলা হয়েছিল। সেই সময়ও ভারতের বিদেশ নীতির প্রশংসা শোনা গিয়েছিল ইমরান খানের গলায়। তিনি বলেছিলেন, “ভারত সরকার দেশের জনগণের কথা ভেবে নীতি নির্ধারণ করে। এই কেউ অখুশি হলেও তারা কোনওভাবেই নিজেদের অবস্থান থেকে সরে আসে না।” আরও একবার ক্ষমতাচ্যুত হওয়া প্রসঙ্গে মুখ খুলে আমেরিকাকে নিয়ে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন ইমরান খান, পাশাপাশি ভারতকে নিয়ে তাঁর করা মন্তব্যও জল্পনা বাড়িয়েছে। অনেকেই মনে করছেন, চাপের মুখে অবস্থান বদল করছেন ইমরান খান।

করাচির এক জনসভা থেকে ইমরান খান বলেন, তিনি ভারত, ইউরোপ বা আমেরিকা, কোনও দেশের বিরুদ্ধে নন। কিন্তু ইমরানের এই মন্তব্য অনেকটাই স্ববিরোধী। কারণ এর আগে আন্তর্জাতিক মঞ্চে একাধিকবার তিনি এই দেশগুলির বিরোধিতা করেছিলেন। করাচির ওই সভা থেকে ইমরান খান বলেন, তিনি কোনও দেশের বিরুদ্ধে নয় বরং মানবিকতার পক্ষে, এমনকী তিনি কোনও সম্প্রদায়েরও বিপক্ষে নন। এদিন বিদেশি শক্তির বিরুদ্ধে তাঁর তোলা আগের অভিযোগ থেকেই অনেকটাই সরে আসেন ইমরান খান। ওই জনসভা থেকে ইমরান বলেন, “আমি কোনও দেশের। আমি ভারত, ইউরোপ বা আমেরিকা বিরোধী নই। আমি মানবিকতার পক্ষে। এমনকী কোনও সম্প্রদায়ের বিরুদ্ধেও আমি নই।”

পাকিস্তানের প্রধানমন্ত্রী পদ থেকে ক্ষমতাচ্যুত হওয়ার পর ইমরান বিদেশি শক্তির বিরুদ্ধে তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র করার অভিযোগ করেছিলেন। মাঝরাতে পাকিস্তান সুপ্রিম কোর্টের নির্দেশের পর অনাস্থা ভোটের মাধ্যমে ইমরান খানকে ক্ষমতাচ্যুত করা হয়েছিল। ইতিমধ্যেই পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ। শাহবাজ দেশের প্রধানমন্ত্রী হওয়ার পর স্বাধীনতা ফেরানোর ডাক দিয়ে দেশের সাধারণ মানুষ ও তেহরিক-ই-ইনসাফের সমর্থকদের পথে নামতে বলেছিলেন ইমরান খান। অতীতে বিভিন্ন ইস্যুতে বারবার ভারতের বিরুদ্ধে সরব হয়েছিলেন ইমরান খান। তবে হঠাৎ করেই তাঁর এই অবস্থান বদল বিশেষভাবে নজর কেড়েছে। অনেকেই মনে করছেন, আসলে ভারত প্রসঙ্গ নরম মনোভাব দেখিয়ে প্রতিবেশি দেশের আস্থা অর্জনের চেষ্টা করছেন ইমরান খান।

আরও পড়ুন SC on Lakhimpur Kheri Violence: বাতিল আশিস মিশ্রের জামিন, এক সপ্তাহের মধ্যেই আত্মসমর্পণের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট