SC on Lakhimpur Kheri Violence: বাতিল আশিস মিশ্রের জামিন, এক সপ্তাহের মধ্যেই আত্মসমর্পণের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

SC on Lakhimpur Kheri Violence: এদিন সুপ্রিম কোর্টের তরফে আশিস মিশ্রের জামিন বাতিল করার নির্দেশ দেওয়া হয়। এক সপ্তাহের মধ্যে তাঁকে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে।

SC on Lakhimpur Kheri Violence: বাতিল আশিস মিশ্রের জামিন, এক সপ্তাহের মধ্যেই আত্মসমর্পণের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 11:57 AM

নয়া দিল্লি: জামিন বাতিল করা হল লখিমপুর কাণ্ডের অন্যতম অভিযুক্ত আশিস মিশ্রের। এদিন সুপ্রিম কোর্টের তরফে আশিস মিশ্রের জামিন বাতিল করার নির্দেশ দেওয়া হয়। এক সপ্তাহের মধ্যে তাঁকে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে। এর আগেই সুপ্রিম কোর্টের তরফে এলাহাবাদ হাইকোর্টের রায় নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। এদিন শীর্ষ আদালতের তরফে হাইকোর্টের রায় বাতিল করে দেওয়া হয়। এই সিদ্ধান্তের স্বপক্ষে সুপ্রিম কোর্টের তরফে বলা হয়েছে, “হাইকোর্ট নিজের এক্তিয়ারের বাইরে গিয়ে সিদ্ধান্ত নিয়েছে, লখিমপুরকাণ্ডে ভুক্তভোগীদের বিচার প্রক্রিয়ায় অংশ নিতে বঞ্চিত করা হয়েছে।”

গত বছরের ৩ অক্টোবর উত্তর প্রদেশের লখিমপুরে কেন্দ্রীয় মন্ত্রী ও উপ-মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে পথ আটকে বিক্ষোভ দেখাচ্ছিলেন। সেইসময়ই একটি কালো এসইউভি গাড়ি বিক্ষোভকারীদের চাপা দেয়। ঘটনায় চারজন কৃষকের মৃত্যু হয়। এরপরে বিক্ষোভকারীদের সঙ্গে বিজেপি সমর্থকদের সংঘর্ষে তিন বিজেপি সমর্থক ও এক সাংবাদিকের মৃত্যু হয়। অভিযোগ ওঠে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্র ওই গাড়িতে ছিলেন। ২০২১ সালের ৯ অক্টোবরই আশিস মিশ্রকে গ্রেফতার করা হয়। তবে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে তাঁকে জামিন দেয় এলাহাবাদ হাইকোর্ট।

গত বছর বিশেষ তদন্তকারী দলের রিপোর্টেও জানানো হয় যে, লখিমপুর কাণ্ড কোনও দুর্ঘটনা নয়, বরং পরিকল্পনামাফিকভাবেই কৃষকদের গাড়ি চাপা দেওয়া হয়েছিল। এর আগে গত ৪ এপ্রিল সুপ্রিম কোর্টের নিয়োগ করা তদন্তকারী কমিটি লখিমপুর কাণ্ড নিয়ে যে রিপোর্ট জমা দেওয়া হয়, তাতে বলা হয়, বিশেষ তদন্তকারী দল বা সিটের তরফে দুইবার প্রধান অভিযুক্ত আশিস মিশ্রের জামিন বাতিল করার পরামর্শ দেওয়া হয়েছিল। তবুও এলাহাবাদ হাইকোর্ট সেই পরামর্শ গ্রাহ্য করেনি।

রিপোর্টে আরও বলা হয়, যে তথ্য প্রমাণ জমা দেওয়া হয়েছে, তাতে প্রায় প্রমাণিতই হয়ে যায় যে ঘটনার দিন অর্থাৎ ৩ অক্টোবর  আশিস মিশ্র ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। উত্তর প্রদেশের তৎকালীন উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য্য ও অজয় কুমার মিশ্রের রুট বদলের কথাও তিনি জানতেন।