India-Pakistan: ‘জবাব দেওয়ার যোগ্যই নয়’, কাশ্মীর নিয়ে ফের মুখ খুলতেই রাষ্ট্রপুঞ্জের মঞ্চে পাকিস্তানকে ধুয়ে দিল ভারত

United Nation: রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা কাউন্সিলের  বৈঠকে পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো বলেন, "কাশ্মীরী মহিলাদের উপরে অত্যাচার চালাচ্ছে ভারত"। এরই পাল্টা জবাবে ভারতের প্রতিনিধি রুচিরা কম্বোজ বলেন, "পাকিস্তানের এই মিথ্যা ও ভিত্তিহীন মন্তব্য জবাব দেওয়ার যোগ্যই নয়।"

India-Pakistan: 'জবাব দেওয়ার যোগ্যই নয়', কাশ্মীর নিয়ে ফের মুখ খুলতেই রাষ্ট্রপুঞ্জের মঞ্চে পাকিস্তানকে ধুয়ে দিল ভারত
পাক বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো ও রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজ।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 09, 2023 | 7:07 AM

জেনেভা: নিজের দেশে হাজারো সমস্যা, তবুও প্রতিবেশী দেশের অভ্যন্তরীণ বিষয়েই নাক গলাতে ব্যস্ত পাকিস্তান(Pakistan)। রাষ্ট্রপুঞ্জের মঞ্চে ফের জম্মু-কাশ্মীর (Jammu Kashmir) ইস্যু নিয়ে সরব পাকিস্তান। পাল্টা কড়া জবাব দিল ভারতও। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মঙ্গলবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা কাউন্সিলের (United Nation Security Council) বৈঠকে “নারী, শান্তি ও সুরক্ষা” বিষয় নিয়ে আলোচনা সভা বসানো হয়েছিল। সেই বৈঠকেই পাকিস্তানের প্রতিনিধি তথা বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি জম্মু-কাশ্মীর ইস্যু নিয়ে সরব হন। তাঁর এই মন্তব্যের পাল্টা জবাবে রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজ (Ruchira Kamboj) বলেন, “পাকিস্তানের মিথ্যা ও ভিত্তিহীন প্রচারমূলক মন্তব্য জবাব দেওয়ার যোগ্যই নয়।”

রাষ্ট্রপুঞ্জের মঞ্চে পাক বিদেশমন্ত্রীর দাবিকে সম্পূর্ণ মিথ্যা বলেই উড়িয়ে দেন ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজ। কাশ্মীরে মহিলাদের উপরে অত্যাচার নিয়ে বিলাওয়াল ভুট্টো যে দাবি করেন, তাঁকে সম্পূর্ণভাবে ভিত্তিহীন ও রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলেই উল্লেখ করেন ভারতের প্রতিনিধি।

জানা গিয়েছে, রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা কাউন্সিলের  বৈঠকে পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো বলেন, “কাশ্মীরী মহিলাদের উপরে অত্যাচার চালাচ্ছে ভারত”। এরই পাল্টা জবাবে ভারতের প্রতিনিধি রুচিরা কম্বোজ বলেন, “পাকিস্তানের এই মিথ্যা ও ভিত্তিহীন মন্তব্য জবাব দেওয়ার যোগ্যই নয়। জম্মু-কাশ্মীর নিয়ে পাকিস্তানের প্রতিনিধি যে মন্তব্য করেছেন, তা সম্পূর্ণরূপে ভিত্তিহীন ও রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। এই ধরনের মিথ্য়া ও অপপ্রচার জবাব দেওয়ার যোগ্য বলে মনে করি না।”

তিনি আরও বলেন, “বরং আমাদের নজর আসলে যেখানে হওয়া উচিত, ইতিবাচক ও অগ্রগতিমূলক, তার দিকেই রয়েছে। আজকের আলোচনা ছিল নারী, শান্তি ও নিরাপত্তা বিষয়টি সম্পূর্ণরূপে কার্যকর করার জন্য মিলিত প্রচেষ্টার প্রয়োজনীয়তা নিয়ে। আমরা এই আলোচনার বিষয়টিকে সম্মান করি এবং সময়ের গুরুত্বও বুঝি। তাই আমাদের নজর আলোচ্য় বিষয়ের উপরেই হওয়া উচিত।”

উল্লেখ্য, বিগত বেশ কয়েক মাস ধরেই রাষ্ট্রপুঞ্জের মঞ্চে একাধিকবার জম্মু-কাশ্মীর ইস্য়ু নিয়ে নানা দাবি করেছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। সম্প্রতিই তিনি ওসামা বিন লাদেনের হত্য়ার সঙ্গে গোধরা হিংসা কাণ্ডের তুলনা টেনে সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করেছিলেন। এই মন্তব্যের জেরে দুই দেশের মধ্যে কূটনৈতিক চাপান-উতোর তৈরি হয়। কাশ্মীর নিয়ে পাকিস্তান ক্রমাগত ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলালেও, প্রতিবারই ভারতের তরফে এই ভুয়ো দাবি নস্য়াৎ করে দেওয়া হয়েছে। কড়া জবাব দিয়ে পাকিস্তানকে আগেই বলা হয়েছিল, “জম্মু-কাশ্মীর ও লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অংশ এবং বরাবরই তা থাকবে।”