Vivek Ramaswamy: ভারতীয় বংশোদ্ভূত প্রেসিডেন্ট পাবে আমেরিকা? নির্বাচনে প্রার্থী হচ্ছেন বিবেক রামাস্বামী

US President Election 2024: আমেরিকাতেই বেড়ে ওঠা হলেও, বিবেক রামাস্বামীর শিকড় রয়ে গিয়েছে ভারতেই। তাঁর মা-বাবা কেরলের বাসিন্দা ছিলেন, সেখান থেকেই তারা কর্মসূত্রে আমেরিকায় চলে যান এবং সেখানেই বসবাস শুরু করেন।

Vivek Ramaswamy: ভারতীয় বংশোদ্ভূত প্রেসিডেন্ট পাবে আমেরিকা? নির্বাচনে প্রার্থী হচ্ছেন বিবেক রামাস্বামী
বিবেক রামাস্বামী।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2023 | 10:56 AM

ওয়াশিংটন:  শুধু দেশেই নয়, বিদেশের মাটিতেও বর্তমানে জয়জয়কার ভারতীয়দের। সম্প্রতিই ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। আমেরিকার গতবারের প্রেসিডেন্ট নির্বাচনে একদিকে যেমন প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়েছিলেন জো বাইডেন, তেমনই ভাইস প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। এবার প্রেসিডেন্টের পদেও বসতে পারেন এক ভারতীয় বংশোদ্ভূত। মার্কিন প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে সামিল হচ্ছেন ভারতীয়-আমেরিকান উদ্যোগপতি বিবেক রামাস্বামী। বুধবারই তিনি প্রেসিডেন্ট নির্বাচনে সামিল হওয়ার কথা ঘোষণা করেন। “মেধাকে ফিরিয়ে আনা” ও চিনের উপরে নির্ভরশীলতা কমানোর প্রতিশ্রুতি দিয়েই তিনি নিজের প্রার্থী হওয়ার কথা ঘোষণা করেন। নিকি হেইলির পর তিনি রিপাবলিকান পার্টির দ্বিতীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী।

আমেরিকাতেই বেড়ে ওঠা হলেও, বিবেক রামাস্বামীর শিকড় রয়ে গিয়েছে ভারতেই। তাঁর মা-বাবা কেরলের বাসিন্দা ছিলেন, সেখান থেকেই তারা কর্মসূত্রে আমেরিকায় চলে যান এবং সেখানেই বসবাস শুরু করেন। ২০১৪ সালে বিবেক রোইভ্যান্ট সায়েন্স নামক প্রযুক্তি সংস্থা তৈরি করেন। ২০১৫ ও ২০১৬ সালে সবথেকে বড় আইপিও ছিল তাঁর। একাধিক রোগের চিকিৎসার জন্য সফল ক্লিনিক্যাল ট্রায়াল ও এফডিএ অনুমোদিত পণ্য তৈরির সাফল্যও রয়েছে তাঁর নামে। ২০২২ সালেই তিনি নতুন আরেকটি হেলথকেয়ার ও টেকনোলজি কোম্পানি খোলেন।

নিজের মনোনয়ন ঘোষণা করে রামাস্বামী বলেন, “আমরা বর্তমানে জাতীয় সঙ্কটের মধ্যে রয়েছি। এই সঙ্কটের মধ্যে থেকে দেশকে বের করে আনতেই আমি গর্বের সঙ্গে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে পদপ্রার্থী হওয়ার কথা ঘোষণা করছি। আমি মনে করি আমাদের জীবনে এবং সার্বিকভাবে আমেরিকায় মেধাকে ফিরিয়ে আনা জরুরি।  ”

তিনি আরও বলেন, “আমি আমেরিকাকেই সবসময়ে অগ্রগণ্যতা দেব। তবে আমেরিকাকে অগ্রগণ্যতা দেওয়ার আগে আমাদের নতুন করে খুঁজে বের করতে হবে আমেরিকাকে। আমার কাছে দেশকে মেধাতন্ত্র থেকে স্বাধীনভাবে বলার অধিকার,  অভিজাততন্ত্র থেকে স্বশাসনের পথে অতি সাধারণ নিয়ম এইগুলিই।”