UNHRC: দেশের মানুষ খেতে পাচ্ছে না, অথচ আমাদের নিয়েই পড়ে আছে পাকিস্তান: ভারত

India at UNHRC: রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদে, মোক্ষম জবাবে পাকিস্তানকে ধুয়ে দিল ভারত। মুখের উপর জবাব পেল তুরস্ক এবং অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনও।

UNHRC: দেশের মানুষ খেতে পাচ্ছে না, অথচ আমাদের নিয়েই পড়ে আছে পাকিস্তান: ভারত
পাক প্রতিনিধিকে জোরালো জবাব ভারতের সীমা পুজানির
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2023 | 11:24 PM

নয়া দিল্লি: শুক্রবার (৩ মার্চ), রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদে (UNHRC) মোক্ষম জবাবে পাকিস্তানকে ধুয়ে দিল ভারত। ভারতের বিরুদ্ধে ‘দূষিত প্রচার’ না চালিয়ে, নিজের দেশের মানুষকে কীভাবে সঙ্কট থেকে রক্ষা করবে, পাকিস্তানিদের সেই দিতে মন দিতে বললেন ভারতের প্রতিনিধি সীমা পুজানি। তিনি বলেন, “তাদের জনগণ যখন তাঁদের জীবন, জীবিকা এবং স্বাধীনতার জন্য লড়াই করছে, তখনও ভারতেরই ভাবনাতেই বিভোর পাকিস্তান। এটা এক রাষ্ট্রের ভুল অগ্রাধিকারের পরিচয়। আমি এই দেশের নেতা এবং কর্মকর্তাদের বলব, ভিত্তিহীন অপপ্রচারের পরিবর্তে নিজেদের জনগণকে পরিষেবা দেওয়ার বিষয়ে আপনাদের শক্তি কাজে লাগান।”

প্রসঙ্গত রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদের বর্তমান অধিবেশনে পাকিস্তানের প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছেন তাদের বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার। বৃহস্পতিবার তিনি বলেছিলেন, “রাজনৈতিক সুবিধার কারণে হিন্দুত্ববাদী শাসক কাশ্মীরি জনগণের ন্যায়সঙ্গত আন্দোলনকে মিথ্যাভাবে সন্ত্রাসবাদের সঙ্গে এক করে দেখাতে পেরেছে। ভারতীয় দখলদাররা কাশ্মীরিদের জীবিকা কেড়ে নিতে তাদের আবাসিক বাড়িগুলি ধ্বংস করে এবং জমির ইজারা দেওয়া বন্ধ করে কাশ্মীরিদের শাস্তির পরিমাণ বাড়িয়ে দিয়েছে।” এদিন, পরিষদে উত্তর দেওয়ার অধিকার ব্যবহার করে হিনা রব্বানি খারের এই সকল অভিযোগেরই জবাব দিল ভারত।

তবে, শুধু পাকিস্তানকেই নয়, জম্মু ও কাশ্মীর নিয়ে অযাচিত মন্তব্যের জন্য একইসঙ্গে তুরস্ক এবং অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন বা ওআইসি (OIC)-কেও এদিন যোগ্য জবাব দিয়েছে ভারত। সীমা পুজানি বলেন, “ভারতের অভ্যন্তরীণ বিষয় নিয়ে তুরস্কের প্রতিনিধির করা মন্তব্য দুঃখজনক। আমি বলব, আমাদের অভ্যন্তরীণ বিষয়ে তাদের অযাচিত মন্তব্য করা থেকে বিরত থাকা উচিত। ওআইসি-র বিবৃতিতে জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চলের যে অযৌক্তিক উল্লেখগুলি রয়েছে, সেগুলিকে আমরা প্রত্যাখ্যান করছি। জম্মু ও কাশ্মীর এবং লাদাখ এই তিন কেন্দ্রশাসিত অঞ্চলগুলির পুরো এলাকা ভারতের অংশ ছিল, আছে এবং থাকবে। পাকিস্তান অবৈধভাবে ভারতীয় ভূখণ্ড দখল করে আছে। পাকিস্তান, ওআইসি-র সদস্য দেশ। কিন্তু তাদের সন্ত্রাসবাদে রাষ্ট্রীয় মদদ দেওয়া বন্ধ করতে এবং ভারতীয় ভূখণ্ড থেকে দখল তুলে নেওয়ার জন্য ওআইসি কখনও আহ্বান জানায়নি। পরিবর্তে, ভারতের বিরুদ্ধে বিদ্বেষপূর্ণ প্রচার করার জন্য, পাকিস্তানকে তাদের প্ল্যাটফর্ম হাইজ্যাক করতে এবং অপব্যবহার করতে দিয়েছে।”