Video: গোলাপী রঙের পুরুষাঙ্গের মতো পাঁচটি হাত, কেটে দিলে ফের গজিয়ে যায়

Indonesia Viral Video: যেন পাঁচটি গোলাপী রঙের পুরুষাঙ্গ দিয়ে তৈরি, কী এই সামুদ্রিক প্রাণী? নেট দুনিয়ায় তুলেছে ঝড়।

Video: গোলাপী রঙের পুরুষাঙ্গের মতো পাঁচটি হাত, কেটে দিলে ফের গজিয়ে যায়
এই অদ্ভুত প্রাণীটিই ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2022 | 7:30 AM

ম্যানিলা: রঙ একেবারে গোলাপী। পাঁচটি হাতই বেলনাকার, আবার প্রান্তের দিকে চেরা। দেখলে মনে হয় ঠিক যেন পাঁচটি পুরুষাঙ্গ। এই অদ্ভুত প্রাণীটিই এখন ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়। কী এটি? এটি একটি সামুদ্রিক প্রাণী। নাম ‘গ্র্যানুলার সি স্টার’ বা ‘ডাফবয় সি স্টার’। আসলে এটি আমাদের অতি পরিচিত স্টার ফিশ-এরই একটি প্রজাতি। তবে সাধারণ স্টার ফিশের তুলনায় এর হাতগুলি অনেক বেশি মোটা। এর মধ্যম চাকতির কাছে দানা দানা দাগ আছে বলে, এর নাম হয়েছে গ্র্যানুলার সি স্টার। তবে পুরুষাঙ্গের সঙ্গে আকৃতিগতভাবে দারুণ মিল থাকায় অনেকেই একে ‘ফাইভ ডিকড স্টারফিশ'(পাঁচ পুরুষাঙ্গের তারামাছ) বলে থকেন।

২০১৯ সালে আরভিএস ফিশ ওয়ার্ল্ড ইনকর্পোরেশন নামে ফিলিপাইন্সের এক মৎস্য রফতানি সংস্থা ফেসবুকে একটি গ্র্যানুলার সি স্টারের ভিডিয়ো পোস্ট করেছিল। সম্প্রতি এই ভিডিয়োটি টুইটারে নতুন করে ভাইরাল হয়েছে। ভিডিয়ো ফুটেজটিতে দেখা যাচ্ছে, এক ব্যক্তি একটি জলের ট্যাঙ্কের প্রাণীটিকে তাঁর হাতের তালুতে ধরে আছেন। ওই ব্যক্তিকে বলতে শোনা যায়, “আমি ব্যারি, আর এটি একটি বিশাল পাঁচ-মাথা-পুরুষাঙ্গ তারা। এর মাথার কত বড় দেখুন।’ এরপর, ওই ব্যক্তি স্টারফিশটির একটি হাত, তাঁর হাতের মুঠোয় ধরার চেষ্টা করেন। কিন্তু, তিনি ব্যর্থ হন। তাঁকে বলতে শোনা যায়, “আমার হাতেও এই মাথাটা আঁটছে না, এটা এত বড়। বিশাল পাঁচ মাথার-পুরুষাঙ্গ তারা, কী সুন্দর।”

ভিডিয়োটি দেখে অনেকেই, বাস্তবে এই রকম একটি সামুদ্রিক প্রাণী আছে, তাই বিশ্বাস করতে পারেননি। অনেকেই, নিজেদের বন্ধুদের ট্যাগ করেছেন। মহিলাদের অনেকে বলেছেন, তাঁরা প্রাণীটির পুরু ‘পুরুষাঙ্গের’ মতো দেখতে হাতগুলির দিকে তাকাতেই লজ্জা পাচ্ছেন। একটি স্টারফিশের হাত যে এত মোটা হতে পারে, তাতেই বিস্মিত হয়েছেন নেটিজেনরা। মজার বিষয় হল অন্যান্য স্টার ফিশ প্রজাতির মতোই গ্র্যানুলার সি স্টারের হাতগুলি কোনও কারণে কেটে গেলে বা ক্ষতিগ্রস্ত হলে, নতুন করে গজিয়ে যেতে পারে।

 

View this post on Instagram

 

A post shared by Bay Nature Magazine (@baynaturemagazine)


সমুদ্রে অবশ্য এরকম আরও বেশ কিছু প্রাণী আছে, যাদের সঙ্গে যৌনাঙ্গের মিল রয়েছে। ২০১৯ সালে যেমন, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া প্রদেশের ড্রেকস সৈকতে ভেসে এসেছিল হাজার হাজার ‘পিনাস ফিশ'(পুরুষাঙ্গ মাছ)। আসলে এটি মাছ নয়, এটি ‘উরেচিস ইউনিসিনসিটাস’ নামে এক প্রকার সামুদ্রিক কৃমি। দেখতে অবিকল পুরুষাঙ্গের মতো। এগুলি প্রায় ১০ ইঞ্চি পর্যন্ত লম্বা হতে পারে। সেই সময় ক্যালিফোর্নিয়ায় একটি বড় ঝড় হয়েছিল। সেই ঝড়ের কারণেই সমুদ্র স্রোতে ওই হাজর হাজার পিনাস ফিশ সমুদ্র তটে ভেসে উঠেছিল বলে জানিয়েছিলেন বিজ্ঞানীরা।