Iran Drone Attack: মাঝরাতে হঠাৎ কান ফাটা শব্দ, নিমেষে বিস্ফোরণে কাঁপল গোটা এলাকা, অল্পের জন্য বড় বিপদের হাত থেকে রক্ষা পেল ইরান

Iran Drone Attack: প্রায় একই সময়ে ইরানের উত্তর-পশ্চিমের শহর তাবরিজ়ের ইন্ডাস্ট্রিয়াল জ়োনে থাকা একটি তৈল পরিশোধনাগারেও আগুন লাগে।

Iran Drone Attack: মাঝরাতে হঠাৎ কান ফাটা শব্দ, নিমেষে বিস্ফোরণে কাঁপল গোটা এলাকা, অল্পের জন্য বড় বিপদের হাত থেকে রক্ষা পেল ইরান
বিস্ফোরণের পর আগুন। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 11:19 AM

তেহরান: মধ্য রাতে ইরানের (Iran) প্রতিরক্ষা বাহিনীর ফ্যাক্টরিতে ড্রোন হামলা (Drone Attack)। ইরানের স্থানীয় সংবাদমাধ্যম ইরনা নিউজ এজেন্সি সূত্রে জানা গিয়েছে, শনিবার গভীর রাতে ইরানের ইসফাহান (Isfahan) শহরে ড্রোন হামলা চলে। মূল নিশানা বানানো হয়েছিল প্রতিরক্ষা বাহিনীর অস্ত্র কারখানাকে। কারখানার ছাদে বিস্ফোরণের জেরে সামান্য ক্ষতি হলেও, ভিতরে বিশেষ ক্ষয়ক্ষতি হয়নি বলেই জানা গিয়েছে। ইরানের বায়ুসেনা গুলি করে তিনটি ড্রোন নামিয়েছে বলে জানা গিয়েছে। তবে কে বা কারা এই হামলা চালিয়েছিল, সে সম্পর্কে এখনও কোনও তথ্য জানা যায়নি। অন্যদিকে, ইরানের একটি তৈল পরিশোধনাগারেও হঠাৎ আগুন লেগে যায়। কীভাবে ওই আগুন লাগল, সে সম্পর্কেও জানা যায়নি। দুটি ঘটনা সম্পর্কিত কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

ইরানের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, মধ্য রাতে আচমকাই ইসফাহান শহরে ড্রোন হামলা হয়। আকাশ থেকে রাস্তাঘাটে আছড়ে পড়ে বিস্ফোরক। তবে হামলাকারীদের মূল নিশানা ছিল প্রতিরক্ষা বাহিনীর অস্ত্র কারখানাই। ইরান সরকারের তরফে গোটা ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। সে দেশের বায়ুসেনার তরফে জানানো হয়েছে, চার-পাঁচটি ড্রোন মিলে একসঙ্গে হামলা চালাচ্ছিল। একের পর এক বিস্ফোরক ফেলা হচ্ছিল ড্রোনের মাধ্যমে। এরপরই বায়ুসেনার তরফে পাল্টা আক্রমণ করা হয়। গুলি করে নামানো হয় তিনটি ড্রোন। সেগুলির ফরেন্সিক পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এদিকে, এখনও অবধি কোনও জঙ্গি সংগঠন হামলার দায় স্বীকার করে নেয়নি।

প্রায় একই সময়ে ইরানের উত্তর-পশ্চিমের শহর তাবরিজ়ের ইন্ডাস্ট্রিয়াল জ়োনে থাকা একটি তৈল পরিশোধনাগারেও আগুন লাগে। প্রায় কয়েক ঘণ্টার চেষ্টায় সেই আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। তৈল শোধনাগারের বেশ কিছুটা অংশ ক্ষতিগ্রস্ত হলেও, এখনও অবধি প্রাণহানির কোনও খবর মেলেনি। কী কারণে আগুন লেগেছে, তা এখনও জানা যায়নি।

উল্লেখ্য, ইরান ও ইসরায়েলের মধ্যে দীর্ঘদিন ধরেই ছায়াযুদ্ধ চলছে। প্রায় সময়ই ইরানের সেনাবাহিনী ও পরমাণু কেন্দ্রগুলির উপরে হামলা চালানো হয়। গত বছরও তেহরানে হামলা চলে। এক ইঞ্জিনিয়ারের মৃত্যু হয় এবং আরেক কর্মী আহত হন। সেই সময় ইরানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এটিকে দুর্ঘটনা বলা হয়েছিল। ২০২১ সালে ইরানের নাতানাজ় পরমাণু কেন্দ্রে হামলার জন্য ইজরায়েলকেই দোষারোপ করা হয়েছিল। যদিও ইজরায়েলের তরফে কোনও হামলারই দায় স্বীকার করা হয়নি।