Iran protests: চার্জশিটে লেখা ‘আল্লাহর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ওরা’, আরও ৩ ফাঁসি ইরানে

ইরানে যেভাবে আন্দোলনকারীদের মৃত্যুদণ্ড দেওয়া হচ্ছে, তার প্রতিবাদে সরব হয়েছে গোটা বিশ্ব। ইরানে বেঁচে থাকার অধিকার হুমকির মুখে পড়েছে বলেও উদ্বেগ প্রকাশ করেছেন পোপ ফ্রান্সিস।

Iran protests: চার্জশিটে লেখা 'আল্লাহর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ওরা', আরও ৩ ফাঁসি ইরানে
ইরানে আন্দোলন। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2023 | 2:14 PM

তেহরান: আরও ৩ জনের মৃত্যুদণ্ড ঘোষণা করল ইরান আদালত। সরকার-বিরোধী আন্দোলন চালানোর জন্যই আরও ৩ বিক্ষোভকারীকে সোমবার ফাঁসির সাজা ঘোষণা করল সে দেশের আদালত। এঁদের বিরুদ্ধে আন্দোলন চলাকালীন ৩ নিরাপত্তাকর্মীকে হত্যা করার অভিযোগ রয়েছে। ‘আল্লাহর বিরুদ্ধে যুদ্ধ’ ঘোষণা করার জন্যই ৩ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হল বলে ইরান আদালতের তরফে জানানো হয়। এই নিয়ে গত ৩ মাসে ১৭ জনের মৃত্যুদণ্ড দিল ইরান আদালত। এই ঘটনায় এবার উদ্বেগ প্রকাশ করেছেন পোপ ফ্রান্সিসও।

জানা গিয়েছে, এদিন যে ৩ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে তারা হল, মিরহাশেমি, মাজিদ কাজেমি এবং সঈদ ইয়াগুবি। এদের চার্জশিটে লেখা রয়েছে, ‘আল্লাহর বিরুদ্ধে যুদ্ধ’ ঘোষণা করেছে। সেই অপরাধেই এদের মৃত্যুদণ্ড দেওয়া হল। তবে এরা ফের আদালতে প্রাণভিক্ষার আবেদন জানাতে পারে।

যদিও এর আগে মেহদি কারামি এবং সঈদ মহম্মদ হোসেনি মৃত্যুদণ্ডের বিরুদ্ধে পুনরায় আবেদন জানানোর পরেও রায় বদলায়নি। গত শনিবারই তাদের ফাঁসি দেওয়া হয়। এছাড়া গত ডিসেম্বরে মহসেন শেকারি ও মাজিদরেজা রাহনাবার্দ নামে আরও দুই আন্দোলনকারীকে ফাঁসি দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, মাস চারেক আগে ঠিকমতো হিজাব না পরার অপরাধে গ্রেফতার করা হয়েছিল ২২ বছরের তরুণী মাহসা আমিনিকে। তারপর ১৬ সেপ্টেম্বর পুলিশ হেফাজতেই তাঁর মৃত্যু হয়। এরপরই দেশজুড়ে হিজাব-বিরোধী আন্দোলন শুরু হয়। যদিও ইরান সরকার কঠোর হাতে আন্দোলন দমন করার চেষ্টা করে। পরপর বেশ কয়েকজনকে মৃত্যুদণ্ড দেয়। এক আন্দোলনকারীকে প্রকাশ্যে ক্রেন থেকে ঝুলিয়ে দেওয়া হয়। হাজার-হাজার বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়। এরপর আন্দোলনকারীরা দমে যাওয়া দূরস্ত, সরকারের বিরুদ্ধে আন্দোলন আরও জোরদার হয়।

তবে যেভাবে পরপর আন্দোলনকারীদের মৃত্যুদণ্ড দেওয়া হচ্ছে, তার প্রতিবাদে সরব হয়েছে গোটা বিশ্ব। ইরানে বেঁচে থাকার অধিকার হুমকির মুখে পড়েছে বলেও উদ্বেগ প্রকাশ করেছেন পোপ ফ্রান্সিস।