Iran siezed ship: অশান্তির আবহেই জাহাজ সিজ করল ইরান, আটকে ১৭ জন ভারতীয়

Ship siezed: ভেসেল ফাইন্ডার ডট কম নামে যে ওয়েবসাইটের মাধ্যমে জাহাজের গতিবিধি দেখা যায়, তার তথ্য বলছে, শেষবার গলফে দেখা গিয়েছে বিমানটি। সংবাদসংস্থা আইআরএনএ দাবি করেছে, ইরানের বিশেষ বাহিনী এমসিএস এরিজ নামে ওই জাহাজ সিজ করেছে।

Iran siezed ship: অশান্তির আবহেই জাহাজ সিজ করল ইরান, আটকে ১৭ জন ভারতীয়
জাহাজের ছবিImage Credit source: AFP
Follow Us:
| Updated on: Apr 13, 2024 | 7:45 PM

ইরান: ইজরায়েল ও ইরানের মধ্যে নতুন করে অশান্তির পরিস্থিতি তৈরি হয়েছে। যে কোনও ইজরায়েলের ওপর হামলা চালানো হতে পারে বলে হুমকি দিয়েছে ইরান। এরই মধ্যে ইজরায়েলের একটি জাহাজ আটকে দিল ইরান। শনিবার সংযুক্ত আরব আমিরশাহীর উপকূলে ২৫ জন ক্রু সহ একটি পণ্যবাহী জাহাজ আটক করা হয়েছে। তাতেই ১৭ জন ভারতীয় আছেন বলে সূত্রের খবর।

এমসিএস এরিজ (MCS Aries) নামে ওই কন্টেনার শিপ হরমুজ প্রণালীর কাছে আটক করা হয়েছে। সেটিকে ইরানের দিকে নিয়ে যাওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। এই খবর প্রকাশ্যে আসার পরই ভারতের তরফে ইরানের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলে সূত্রের দাবি।

ইতিমধ্যেই কূটনৈতিক পথে কীভাবে ইরানের সঙ্গে যোগাযোগ করা যায়, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে। ভেসেল ফাইন্ডার ডট কম নামে যে ওয়েবসাইটের মাধ্যমে জাহাজের গতিবিধি দেখা যায়, তার তথ্য বলছে, শেষবার গলফে দেখা গিয়েছে বিমানটি। সংবাদসংস্থা আইআরএনএ দাবি করেছে, ইরানের বিশেষ বাহিনী এমসিএস এরিজ নামে ওই জাহাজ সিজ করেছে।

উল্লেখ্য, ইরান ও ইজরায়েলের পরিস্থিতি কার্যত জটিল রূপ নিয়েছে। ইজরায়েল-হামাসের যুদ্ধের প্রভাব পড়েছে পড়শি ইরানের উপরেও। সম্প্রতিই সিরিয়ায় ইরানের দামাস্কাসের দূতাবাসে হামলার পরই চরম বার্তা দেয় ইরান। যে কোনও সময়েই তারা ইজরায়েলের উপরে হামলা চালাতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে। ইতিমধ্যে ভারতীয়দের ইরান, ইজরায়েলে না যাওয়ার পরামর্শ দিয়েছে ভারত সরকার।