লকডাউনই রুখতে পারে করোনা, ভারতকে একাধিক পরামর্শ বাইডেনের স্বাস্থ্য উপদেষ্টার

এর আগেও এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে অ্যান্টনি ফৌসি আপাতত তাৎক্ষণিক লকডাউনের পরামর্শ দিয়েছিলেন ভারতকে।

  • TV9 Bangla
  • Published On - 9:37 AM, 4 May 2021
লকডাউনই রুখতে পারে করোনা, ভারতকে একাধিক পরামর্শ বাইডেনের স্বাস্থ্য উপদেষ্টার
ফাইল চিত্র

ওয়াশিংটন: দেশ করোনা (COVID) সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত। লাগাতার বাড়ছে আক্রান্তের সংখ্যা। ভারতকে এই করোনা বিধ্বস্ত পরিস্থিতি থেকে বেরতে হলে একমাত্র উপায় লকডাউন, এমনটাই মনে করেন হোয়াইট হাউসের স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্টনি ফৌসি। সংবাদ সংস্থা পিটিআইকে তিনি জানিয়েছেন, ভারতের এই করোনা পরিস্থিতি কাটিয়ে তুলতে হলে লকডাউন, টিকাকরণ ও হাসপাতালে চিকিৎসা পরিষেবায় উন্নতি আনতে হবে।

ভারতের পরিস্থিতি শোচনীয়, হাসপাতালে যখন বেড পাওয়া যাচ্ছে না, তখন সারা বিশ্বের উচিত ভারতের পাশে এসে দাঁড়ানো। এমনটাই জানান ফৌসি। এই সঙ্কটময় পরিস্থিতি কাটিয়ে উঠতে ভারতকে টিকাকরণে জোর দিতে হবে বলেও মত তাঁর। তবে এখনই টিকা দিলে হাতেনাতে ফল মিলবে না। কারণ ভ্যাকসিনের মাধ্যমে আজকের সমস্যা মিটবে না বলেই জানান ফৌসি।

এর আগেও এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে অ্যান্টনি ফৌসি আপাতত তাৎক্ষণিক লকডাউনের পরামর্শ দিয়েছিলেন ভারতকে। তিনি বলেছিলেন, “যে কাজটা করা অত্যন্ত প্রয়োজনীয় তা হল দেশে তাৎক্ষণিক লকডাউন কায়েম করা। এটি গুরুত্বপূর্ণ।” ফৌসি জানান, অক্সিজেন, পিপিই কিট ওষুধ তো অপরিহার্য কিন্তু দেশে লকডাউন কায়েম করতে হবে। ফৌসি বলেন, “এক বছর আগে চিনে করোনা আক্রান্তের সংখ্যায় বিস্ফোরণ হয়েছিল। তারপর সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটে তারা।” আর সেখান থেকে চিন অনেকাংশেই করোনা রুখতে সম্ভব হয়েছে।

ফের আরও একবার ফৌসির জোর দিলেন লকডাউনে। তাঁর মতে, একাধিক দেশ লকডাউন করে করোনা রুখতে সক্ষম হয়েছে। ভারতেরও সেই পথে হাঁটা উচিত। যদিও কেন্দ্র জাতীয় স্তরে লকডাউনের কোনও ইঙ্গিত এখনও দেয়নি। একাধিক রাজ্য সরকার লকডাউন, কার্ফু কায়েম করেছে।

আরও পড়ুন: সজোরে ধাক্কা, পদ্মায় শেষ ২৫ তরতাজা প্রাণ