Pakistan: দুই দিন পরেই অবসর, বাজওয়ার জায়গায় সেই সেনা কর্তাকেই পাক সেনাপ্রধান করলেন শেহবাজ শরিফ

New Pakistan Army Chief: পাকিস্তানের নতুন সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনির। তবে, তাঁর এই পদে বসা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। প্রশ্ন উঠে গিয়েছে, কোনও অবসরপ্রাপ্ত সেনা আধিকারিক কি সেনাপ্রধানের পদে আসীন হতে পারেন?

Pakistan: দুই দিন পরেই অবসর, বাজওয়ার জায়গায় সেই সেনা কর্তাকেই পাক সেনাপ্রধান করলেন শেহবাজ শরিফ
পাকিস্তানের নতুন সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনির
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Nov 24, 2022 | 2:19 PM

ইসলামাবাদ: পাকিস্তানের নতুন সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনির। গত কয়েকদিন ধরেই পরবর্তী পাক সেনাপ্রধান হিসেবে তাঁর নাম নিয়ে জল্পনা চলছিল। এদিন পাক তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব জানান, -প্রাক্তন আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনিরকেই সেনাপ্রধান হিসেবে নিযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। পরের সপ্তাহেই অবসর নিচ্ছেন জেনারেল কামার জাভেদ বাজওয়া। তাঁর জায়গায় নয়া সেনাপ্রধান হবেন আসিম মুনির। তবে, তাঁর এই পদে বসা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। প্রশ্ন উঠে গিয়েছে, কোনও অবসরপ্রাপ্ত সেনা আধিকারিক কি সেনাপ্রধানের পদে আসীন হতে পারেন?

এদিন পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব টুইট করে বলেন, “পাকিস্তানের প্রধানমন্ত্রী মহম্মদ শেহবাজ শরিফ তাঁর সাংবিধানিক অধিকার ব্যবহার করে লেফটেন্যান্ট জেনারেল সাহির শমশদ মির্জাকে জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান এবং লেফটেন্যান্ট জেনারেল সৈয়দ আসিম মুনিরকে সেনাপ্রধান হিসেবে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছেন। এই বিষয়ে পাকিস্তানের রাষ্ট্রপতির কাছে একটি বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে।”

বর্তমানে পাক সেনার সমস্ত সেনাকর্তাদের মধ্যে সবথেকে সিনিয়র অফিসার হলেন আসিম মুনির। তবে তাঁর নিয়োগের ক্ষেত্রে কিছু ‘টেকনিক্যাল’ সমস্যা রয়েছে বলে দাবি করা হচ্ছে। যে কারণে তাঁকে এই পদ দেওয়া যাবে না বলে শোনা যাচ্ছিল। এদিন পাক প্রধানমন্ত্রী তাঁর সিদ্ধান্ত জানানোর পরও, সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে চর্চা শুরু হয়েছে। টুইটে প্রশ্ন উঠেছে, “একজন অবসরপ্রাপ্ত অফিসার কি সেনাপ্রধান হতে পারেন? কারণ জেনারেল আসিম মুনির সাহেবের ২৭ নভেম্বর অবসর গ্রহণ করার কথা। আর নতুন সেনাপ্রধানের দায়িত্ব নেওয়ার কথা ৩০ নভেম্বর।”

আরেকজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী অবশ্য জানিয়েছেন, “অবসরের আগে যদি তাঁকে পদোন্নতি দিয়ে তাঁর পরিষেবার মেয়াদ বাড়ানো হয়, তাহলে কোনও অসুবিধা নেই।” সূত্রের খবর, এই পন্থাই নিতে চলেছে পাকিস্তান সরকার। জেনারেল মুনিরের পরিষেবার মেয়াদ বাড়ানো হবে এবং পরবর্তী তিন বছরের জন্য তাঁকে সেনাপ্রধান পদে রাখা হবে। পাক প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফও দাবি করেছেন, সংবিধান মেনেই এই নিয়োগ করা হয়েছে। প্রসঙ্গত, বিদায়ী পাক সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার অবসর নেওয়ার কথা ছিল ২০১৯ সালেই। কিন্তু, ওই বছর অগস্টে তৎকালীন পাক প্রধানমন্ত্রী ইমরান খান তাঁর পরিষেবার মেয়াদ বাড়িয়েছিলেন। আগামী সপ্তাহেই তিনি অবসর নেবেন।

জেনারেল কামার জাভেদ বাজওয়ার অত্যন্ত ঘনিষ্ঠ হিসেবই পরিচিত বু পাক সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনির। অফিসার্স ট্রেনিং স্কুল প্রোগ্রাম শেষ করে তিনি পাক সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন। প্রথমেই তাকে নিযুক্ত করাহয়েছিল ফ্রন্টিয়ার ফোর্স রেজিমেন্টে। পরে জেনারেল বাজওয়ার অধীনেই ফোর্স কমান্ড নর্দার্ন এরিয়াজ়-এর একজন ব্রিগেডিয়ার ছিলেন তিনি। বাজওয়া সেনা প্রধান থাকাকালীন পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর ২৩তম প্রধান হয়েছিলেন লেফটেন্যান্ট জেনারেল মুনির।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla