Marijuana: রাস্তাঘাটে গাঁজায় ‘টান’ আর নয়, যৌনতায় ভরপুর এই পর্যটনকেন্দ্রে কড়া প্রশাসন

Amsterdam: আমস্টারডাম প্রদেশের এই জেলায় রয়েছে পতিতালয় আর গাঁজা ক্যাফে। রাস্তাঘাটে এতদিন লোকে প্রকাশ্যে গঞ্জিকা সেবন করে বেরাতেন। পর্যটকদের কাছে এর জন্য এই লাল বাতি জেলা বেশ আকর্ষণীয়ও হয়ে উঠেছিল। প্রতি বছর লাখ লাখ পর্যটক ঘুরতে আসেন এই জেলায়।

Marijuana: রাস্তাঘাটে গাঁজায় 'টান' আর নয়, যৌনতায় ভরপুর এই পর্যটনকেন্দ্রে কড়া প্রশাসন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 6:30 AM

আমস্টারডাম: আমস্টারডামের (Amsterdam) লাল বাতি জেলায় (Red Ligght District) নিষিদ্ধ করা হয়েছে প্রকাশ্যে গাঁজা (Marijuana) সেবন। গত বৃহস্পতিবার থেকে গাঁজা সেবনের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আমস্টারডাম প্রদেশের এই জেলায় রয়েছে পতিতালয় আর গাঁজা ক্যাফে। রাস্তাঘাটে এতদিন লোকে প্রকাশ্যে গঞ্জিকা সেবন করে বেড়াতেন। পর্যটকদের কাছে এর জন্য এই লাল বাতি জেলা বেশ আকর্ষণীয়ও হয়ে উঠেছিল। প্রতি বছর লাখ লাখ পর্যটক ঘুরতে আসেন এই জেলায়। এতে পর্যটন ফুলে ফেঁপে উঠলেও, যাঁরা এই এলাকার বাসিন্দা… তাঁদের জন্য পরিস্থিতি ক্রমেই অতিষ্ঠকর হয়ে উঠছিল। এমন অবস্থায় স্থানীয় প্রশাসনের তরফে কড়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার থেকে রাস্তাঘাটে গাঁজা সেবন নিষিদ্ধ পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছে। যদি কেউ গাঁজা সেবন করতে গিয়ে ধরা পড়েন, তাঁকে ১০০ ইউরো (ভারতীয় মুদ্রায় ৮,৮৮৪ টাকা ৭০ পয়সা) জরিমানা করা হবে।

উল্লেখ্য, এই এলাকার প্রথম মহিলা মেয়র হিসেবে নির্বাচিত হয়েছেন ফেমকা হালসেমা। তিনি মেয়র হিসেবে দায়িত্ব নেওয়ার পরই এলাকাকে আরও পরিষ্কার পরিচ্ছন্ন করার উদ্যোগ নিয়েছেন। তার মধ্যেই একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল এলাকায় প্রকাশ্যে গাঁজা সেবন নিষিদ্ধ করা। এর পাশাপাশি তিনি এলাকার যৌনকর্মীদের জীবনযাত্রার মান আরও উন্নত করারও প্রতিশ্রুতি দিয়েছেন। এলাকায় যাতে অপরাধমূলক কাজকর্ম কমে এবং মদ ও মাদকজাত দ্রব্যের ব্যবহার কমে, তাও নিশ্চিত করতে চান তিনি।

যৌনতা ও মাদক কেন্দ্রিক এই পর্যটন যাতে শহরের বাইরে কোথাও নিয়ে যাওয়া যায়, সেই বিষয়েও ইতিমধ্যেই বেশ কয়েক দফা আলোচনা করেছেন তিনি সংশ্লিষ্ট বিভিন্ন মহলের সঙ্গে। কিন্তু এই নিয়ে এখনও পর্যন্ত কোনও সমাধানসূত্র বেরিয়ে আসেনি। কারণ, বিকল্প হিসেবে যে জায়গাগুলিকে বেছে নেওয়ার কথা উঠে আসছে, সেখানকার বাসিন্দারা এর বিরোধিতা করছেন।

এদিকে রাস্তাঘাটে গাঁজা সেবন নিষিদ্ধ করা হলেও, গাঁজা ক্যাফের ভিতরে ও ছাদে গঞ্জিকা সেবনের ক্ষেত্রে কোনও বাধা থাকছে না। প্রসঙ্গত, ব্যক্তিগত ব্যবহারের জন্য অল্প পরিমাণে গাঁজা সঙ্গে রাখা নেদারল্যান্ডসে বৈধ।