Russia-Ukraine War: শহর নাকি মৃত্যুপুরী? ইউক্রেনের এই শহরের ধূসর ছবি দেখে বোঝার উপায় নেই

Russia-Ukraine War: এক বছর পরও জারি রয়েছে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। এদিকে মিসাইল হামলায় ইউক্রেনের একাধিক শহর কঙ্কালসার রূপ নিয়েছে।

Russia-Ukraine War: শহর নাকি মৃত্যুপুরী? ইউক্রেনের এই শহরের ধূসর ছবি দেখে বোঝার উপায় নেই
ছবি সৌজন্যে: @MFA_Ukraine
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2023 | 4:36 PM

কিয়েভ: কিছুদিন আগেই এক বছর পূর্তি হয়েছে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের (Russia-Ukraine War)। গত বছর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারপর একের পর এক মিসাইল বুক চিরে চলে গিয়েছে ইউক্রেনের। থেমে থাকেনি ইউক্রেন। নিজেদের মাতৃভূমিকে রক্ষা করতে ইউক্রেন সেনা থেকে শুরু করে সাধারণ মানুষও বুক চিতিয়ে লড়াই করেছে। রুশ সেনাদের আগ্রাসন ঠেকাতে ঘরোয়াভাবে প্রস্তুত মলতোভ ককটেল দিয়েই বাজিমাত করেছিলেন ইউক্রেনের নাগরিকরা। এইভাবে এক বছর পার করেছে ইউক্রেন। আর এক বছর ধরে চলা এই হামলার ক্ষতচিহ্ন চওড়া হয়েছে ক্রমশ। এই এক বছরব্যপী যুদ্ধে ইউক্রেনের একাধিক শহর কার্যত ক্ষতচিহ্নে পরিণত হয়েছে। এবার সেই ক্ষতচিহ্নের ছবি প্রকাশ করল ইউক্রেনের বিদেশ মন্ত্রক।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হতেই বহু নাগরিক নিজেদের ঘর-বাড়ি ছেড়ে পালিয়েছে। অসংখ্য মানুষ মারাও গিয়েছেন। মৃত্যু হয়েছে পোষ্যদেরও। পরিকাঠামোরও যথেষ্ট ক্ষতি হয়েছে। বর্তমানে ইউক্রেনের একাধিক অঞ্চল কঙ্কালসার হয়ে দাঁড়িয়ে রয়েছে। যেমন ইউক্রেনের ডনেৎস্ক অঞ্চলে কোনও পরিকাঠামো এখন চোখে পড়ে না। ইউক্রেনের বিদেশ মন্ত্রকের তরফে ডনেৎস্ক অঞ্চলের কিছু ছবি টুইটারে শেয়ার করা হয়েছে। ছবিগুলি ড্রোনের মাধ্যমে তোলা হয়েছে। সেই ছবিতে দেখা যাচ্ছে ডনেৎস্কের একটি শহর মারিনকা রীতিমতো ধ্বংসাবশেষে পরিণত হয়েছে। বারবার মিসাইল হামলায় এখন সেখানে ঘর-বাড়ির বদলে ধ্বংসাবশেষ পড়ে রয়েছে। এই শহরেই এক সময় প্রায় ১০ হাজার মানুষের বসবাস ছিল।

প্রসঙ্গত, সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, রুশ সেনা ও ডনবাস অঞ্চলের বিচ্ছিন্নতাবাদীরা মারিনকা শহর নিজেদের নিয়ন্ত্রাধীন আনার পর প্রথম সেখানে হামলা চালায়। এর চার মাস পর ইউক্রেনের সেনাবাহিনী রুশ সেনার হাত থেকে এই অঞ্চল পুনরুদ্ধার করেন। যদিও ২০২২ সালের ফেব্রুয়ারির শেষে ইউক্রেনে রুশ বাহিনী হামলার পর থেকেই এক এক করে সব শহরই প্রায় বসবাসের অযোগ্য হয়ে ওঠে। এক সময়ের ১০ হাজার মানুষকে বাসস্থান দাতা এই শহর এখন একাই সূর্যোদয়-সূর্যাস্ত দেখছে। এদিকে এখনও ইউক্রেন থেকে পুরোপুরি পিছু হটেনি রুশ সেনা। বরং আবার হামলার প্রস্তুতি নিচ্ছে। জানা গিয়েছে, রুশ সেনাদের আরও অস্ত্র সরবরাহ করা হচ্ছে মস্কো থেকে। এই পরিস্থিতি আরও গোটা ইউক্রেনই কি কঙ্কালসাড় হয়ে উঠবে? সেই প্রশ্নটা থেকেই যাচ্ছে।