Mama Uganda: ৪১ বছরে ৪৪ সন্তানের মা, চেনেন বিশ্বের মোস্ট ফার্টাইল নারীকে?

Mama Uganda: চিকিৎসকরা জানাচ্ছেন মরিয়মের এত সন্তান হয়েছে তাঁর দেহের হাইপার ওভ্যুলেশনের কারণে। কোনও নারীর শরীরে বিশালাকায় ডিম্বাশয় থাকলে এই ধরণের প্রবণতা দেখা যায়।

Mama Uganda: ৪১ বছরে ৪৪ সন্তানের মা, চেনেন বিশ্বের মোস্ট ফার্টাইল নারীকে?
মামা উগান্ডা
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2023 | 5:59 PM

কলকাতা: কিছুদিন আগেও আমাদের বাংলায় এক পরিবারে ৭, ৮ সন্তান প্রায়শ দেখা যেত। বড়দা থেকে ফুলদা, এই নামেই চলত ডাকাডাকি। কিন্তু, তাই বলে এক মায়ের ৪৪টি সন্তানের কথা শুনেছেন কখনও? নিশ্চয় ভাবছেন এ আবার হয় নাকি! কিন্তু, বাস্তবে যে হয়েছে এমনটাই। মাত্র ৪১ বয়সেই উগান্ডার (Uganda) বাসিন্দা মরিয়ম নাবাতাঞ্জির কোল আলো করে এসেছে ৪৪ সন্তান। ছেড়ে গিয়েছে স্বামী। একা হাতেই ৪৪ সন্তানকে মানুষ করছেন তিনি। বর্তমানে উগান্ডার এই মহিলার পরিচয় ‘মামা উগান্ডা’ (Mama Uganda)। বিশ্বের মোস্ট ফার্টাইল নারীর (The most fertile woman in the world) তকমা পেয়েছেন তিনি। তাঁকে নিয়ে বর্তমানে প্রায়শই লেখালেখি হচ্ছে আন্তর্জাতিক পত্রপত্রিকায়। কিন্তু, একজন নারীর পক্ষে এক জীবনে এত সন্তান কী প্রসব করা সম্ভব? কী বলছেন চিকিৎসকরা? 

চিকিৎসকরা জানাচ্ছেন মরিয়মের এত সন্তান হয়েছে তাঁর দেহের হাইপার ওভ্যুলেশনের কারণে। কোনও নারীর শরীরে বিশালাকায় ডিম্বাশয় থাকলে এই ধরণের প্রবণতা দেখা যায়। তবে তা খুবই বিরল। এমনকী যাঁদের এই ধরনের বিশালাকার ডিম্বাশয় থাকে তাঁদের দেহে কোনও জন্মনিয়ন্ত্রক ওষুধ কাজ করে না। শরীরের ফার্টিলিটি রেট কমানোর জন্যই সন্তানের জন্ম দেওয়া প্রয়োজনীয় হয়ে পড়ে মরিয়মের ক্ষেত্রে। কিন্তু, এই ‘বিপদ’ থেকে তাঁকে বাঁচাতে, গর্ভধারণ রুখতে শেষ পর্যন্ত তাঁর শরীর থেকে অস্ত্রোপচার করে তাঁর ইউটেরাস বাদ দিয়ে দেন চিকিৎসকরা। 

প্রসঙ্গত, অনেক সমীক্ষাতেই দেখা গিয়েছে উগান্ডার মহিলাদের ফার্টিলিটি রেট বিশ্বের অন্যান্য মহিলাদের থেকে অনেকটাই বেশি। সে দেশে গড়ে ৫.৬ সন্তানের মা হন এক জন নারী। সেখানে সারা বিশ্বে এই হার ২.৪। যদিও মরিয়মের ক্ষেত্রে ভেঙে গিয়েছে সব নিয়মই। এখনও পর্যন্ত পাঁচ বার করে তাঁর ৪টি সন্তান একসঙ্গে জন্ম নিয়েছে। একসঙ্গে জম্ম দিয়েছেন পাঁচটি সন্তানেরওয়। একটিমাত্র সন্তান প্রসব করেছেন একবারই। এমনকী জন্ম নেওয়ার পরেই মারা গিয়েছিল তাঁর ৬টি সন্তান। চার বার যমজ সন্তানের মা হয়েছেন মরিয়ম।