UK PM Boris Johnson : পদত্যাগের হাফ সেঞ্চুরি, ‘কাছের মানুষরাই’ মুখ ফিরিয়েছেন, বরিস জনসনের ভবিষ্যৎ কী?

UK PM Boris Johnson : চাপের মুখে বরিস সরকার। একের পর এক মন্ত্রী ব্রিটিশ ক্যাবিনেট থেকে পদত্যাগ করছেন। সব মিলিয়ে এখনও পর্যন্ত বরিসের ক্যাবিনেট এবং সরকারি পদ থেকে পদত্যাগ করেছেন ৫০ জন।

UK PM Boris Johnson : পদত্যাগের হাফ সেঞ্চুরি, ‘কাছের মানুষরাই’ মুখ ফিরিয়েছেন, বরিস জনসনের ভবিষ্যৎ কী?
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 2:20 PM

লন্ডন : যে ঋষি সুনকের সঙ্গে পার্টি করতেন, সেই ঋষি দুই দিন আগেই সঙ্গ ছেড়েছেন। সঙ্গে বরিস জনসনের ক্যাবিনেট থেকে পদত্যাগ করেন স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদি। এরপরই তড়িঘড়ি ঋষির স্থানে নয়া অর্থমন্ত্রী নিয়োগ করেন বরিস। মঙ্গলবারই ব্রিটেনের অর্থমন্ত্রী পদে দায়িত্ব গ্রহণ করেন ইরাকি বংশোদ্ভূত নাদিম জাহাউই। সেই নাদিমই নাকি দুই দিনের মাথায় বরিসকে পদত্যাগ করতে বলেছেন। এই সবের মাঝে আজকে নবনিযুক্ত শিক্ষামন্ত্রী মিশেল ডোনেলান পদত্যাগ করেন। সব মিলিয়ে এখনও পর্যন্ত বরিসের ক্যাবিনেট এবং সরকারি পদ থেকে পদত্যাগ করেছেন ৫০ জন। এই আবহে চাপের মুখে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

এই চাপের মুখে বরিস জনসন টরি পার্টির নেতা হিসেবে পদত্যাগ করার ঘোষণা করেছেন। তবে তিনি এখনও প্রধানমন্ত্রী হিসেবেই থাকবেন। এদিন সকালে উত্তর আয়ারল্যান্ডের সেক্রেটারি ব্র্যান্ডন লুইস সকালে প্রথম মন্ত্রী হিসেবে ক্যাবিনেট থেকে পদত্যাগ করেন। এরপর একদল জুনিয়র মন্ত্রী পদত্যাগ করেন জনসনের সরকার থেকে। নবনিযুক্ত শিক্ষামন্ত্রী মিশেল ডোনেলান পদত্যাগ করেন বরিসের ক্যাবিনেট থেকে।

এর আগে গতরাতে শোনা গিয়েছিল যে বরিস জনসন আস্থা ভোটের মুখোমুখি হতে পারেন। তবে গতরাতে শেষ পর্যন্ত আর তাঁকে নিজের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হয়নি। তবে আজকে সকালে আরও মন্ত্রী পদত্যাগ করায় দলের নেতা হিসেবে পদত্যাগ করতে সম্মত হয়েছেন। তবে এই বসন্ত পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী থাকছেন। এর আগে মঙ্গলবার পদত্যাগ করেছিলেন ঋণি সুনক এবং সাজিদ জাভিদ। সেই শুরু। এরপর গতকাল আরও ৭ জন মন্ত্রী পদত্যাগ করেন বরিসের সরকার থেকে। এই টালমাটাল পরিস্থিতিতে অবশ্য বরিস অনড় থেকেছেন। প্রধানমন্ত্রী পদ ছাড়ার কোনও ইঙ্গিত তিনি দেননি। তাঁর বক্তব্য, ‘আমি যে সংখ্যা নিয়ে নির্বাচিত হয়েছি, আমার কাজ এগিয়ে যাওয়া।’ এদিকে বরিসের পর ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে নাম উঠে আসছে লিজ ট্রাস, নাদিম জাহাউই, বেন ওয়ালেস, সাজিদ জাভিদ, পেনি মর্ডান্ট, জেরেমি হান্ট, ঋষি সুনকের। এই পরিস্থিতিতে বরিসের রাজনৈতিক ভবিষ্যৎ প্রায় অন্ধকার।