Russia-Ukraine War: ইউক্রেনের বুচাতে এত মানুষ কী ভাবে মারা গেল, শেষমেশ জানাল পুলিশ!

Russia-Ukraine Conflict: সম্প্রতি রাশিয়ার হাত থেকে বুচার দখল নিয়েছে ইউক্রেন সেনা। শুক্রবার ওই শহরের পুলিশ প্রধান জানিয়েছেন, বুচার বেশিরভাগ মানুষই গুলি আঘাতে প্রাণ হারিয়েছেন।

Russia-Ukraine War: ইউক্রেনের বুচাতে এত মানুষ কী ভাবে মারা গেল, শেষমেশ জানাল পুলিশ!
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 15, 2022 | 10:20 PM

কিভ: দেড় মাসেরও বেশি সময় ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) চলছে। সামরিক শক্তিতে অনেক পিছিয়ে থাকলেও রাশিয়ার বিরুদ্ধে প্রাণপণ লড়াই চালাচ্ছে ইউক্রেন। রাশিয়ান হানার মুখে ইউক্রেনের অবস্থা বিধ্বস্ত, চারদিকে শুধু কালো ধোয়া, আর স্বজন হারানো কান্না। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইউক্রেনে এমন রক্তক্ষয়ী সংঘর্ষ হয়নি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির (Volodymyr Zelensky) নেতৃত্বে রুশ আগ্রাসনের বিরুদ্ধে চোখে চোখ রেখে লড়াই করছে ইউক্রেন। দুই দেশের শীর্ষস্তরের মধ্যে একাধিক বার বৈঠক হলেও এখনও অবধি কোনও সমাধানসূত্র বের হয়নি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলাকালীন সোশ্যাল মিডিয়া ও সংবাদ মাধ্যম মারফত একের পর এক হৃদয় বিদারক ছবি সামনে এসেছিল। তারমধ্যে ইউক্রেনের মফস্বল বুচার নৃশংসতা দেখে অনেকেই চোখের জল ধরে রাখতে পারেনি। বুচার (Bucha) রাস্তার সারি সারি লাশ পড়ে থাকতে দেখা গিয়েছিল, যা দেখে গোটা বিশ্ব রীতিমতো আঁতকে উঠেছিল। সম্প্রতি রাশিয়ার হাত থেকে বুচার দখল নিয়েছে ইউক্রেন সেনা। শুক্রবার ওই শহরের পুলিশ প্রধান জানিয়েছেন, বুচার বেশিরভাগ মানুষই গুলি আঘাতে প্রাণ হারিয়েছেন। ইউক্রেনের সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স পুলিশ প্রধান আন্দ্রি নেবিটভ উদ্ধৃত করে জানিয়েছে, “বুচার ৯৫ শতাংশ মানুষকে স্নাইপার বা ছোট বন্দুক দিয়ে গুলি করে হত্যা করা হয়েছে।”

পুলিশ প্রধান আরও বলেন, “রাস্তা যারা চলাফেরা করছিল, রাশিয়ানরা তাদেরও অকারণে গুলি করে মেরেছে। এটাই সত্যি এবং এর প্রমাণ আমাদের কাছে রয়েছে। একুশ শতকে এই ধরনের অপরাধ লুকিয়ে রাখা যায় না। তাদের এই নির্মম হত্যালীলার অজস্র প্রত্যক্ষদর্শী রয়েছে এবং ক্যামেরাতেও তা রেকর্ড করা রয়েছে।” বুচা শহরে নির্মমভাবে হত্যা করে যাদের কবর দেওয়া হয়েছিল, সেই কবর গুলিয়ে খতিয়ে দেখছে তদন্তকারী দল। ফ্রান্স থেকেও বিশেষ দল ফরেন্সিক তদন্তে সেখানে এসেছে। রাশিয়ান সেনা বুচাতে যে হত্যালীলা চালিয়েছিল, তাতে গোটা বিশ্বই হতবাক হয়ে গিয়েছিল। একামাসেরও বেশি সময় ধরে রুশ সেনার অধীনে ছিল বুচা। সেখানের বাসিন্দারা বাধ্য হয়ে মৃত সহ নাগরিকদের বিভিন্ন স্থানে কবরও দিয়েছিলেন। বুচার মেয়র আনাতোলি ফেডোরুক জানিয়েছিলেন বুচা রুশ অধিগ্রহন থেকে মুক্ত হওয়ার পর, সেখান থেকে মোট ৪০০ টি দেহ উদ্ধার করা হয়েছিল।

আরও পড়ুন King Cobra: কিং কোবরার মাথায় চুমু খেতে গেলেন ব্যক্তি! তারপর যা হল, ভিডিয়ো দেখলে গায়ে কাঁটা দেবে…