New Covid Variant: করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে আশঙ্কার মেঘ, উদ্বেগের নয়া নাম B.1.1529

Covid Variant B.1.1.529: নতুন এই B.1.1.529 ভ্যারিয়েন্ট প্রথম ধরা পড়েছে বৎসোয়ানায়। পরে সেই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে হংকং ও দক্ষিণ আফ্রিকায়।

New Covid Variant: করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে আশঙ্কার মেঘ, উদ্বেগের নয়া নাম B.1.1529
ওমিক্রন কি ঢুকে পড়ল দেশে?

দক্ষিণ আফ্রিকা : করোনাভাইরাসের (Coronavirus) সঙ্গে লড়াই করতে মোটামুটি শিখে গিয়েছে মানুষ। বাজারে এসে গিয়েছে একাধিক ভ্যাকসিন। তবে সাম্প্রতিকাকালে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট (Delta Variant) যে ভাবে দাপট দেখিয়েছিল, তাতে কপালে ভাঁজ পড়েছিল বিশেষজ্ঞদের। ডেল্টার কাছে ভ্য়াকসিনও (Vaccine) তুচ্ছ হয়ে যাচ্ছে না তো? এমন প্রশ্নও সামনে আসে। এবার ফের সেই ডেল্টার দাপট কমতে না কমতেই খোঁজ মিলল আরও এক নতুন ভ্য়ারিয়েন্টের। দক্ষিণ আফ্রিকায় (South Africa) সন্ধান মিলেছে সেই ভ্য়ারিয়েন্টের, যা নিয়ে উদ্বিগ্ন বিশেষজ্ঞরা।

গত ২৩ নভেম্বর, মঙ্গলবার প্রথম এই ভ্য়ারিয়েন্টের বিষয়টা সামনে আসে। লন্ডনের ইম্পেরিয়াল কলেজের ভাইরোলজিস্ট ড. টম পিকক, করোনার এই নয়া রূপ নিয়ে একটি টুইট করেন। সেখানে বিশদ বিবরণ জানান তিনি। তিনি উল্লেখ করেন নয়া ওই ভ্য়ারিয়েন্টের অভিযোজন ক্ষমতা অনেক বেশি। করোনার অ্যান্টিবডি এ ক্ষেত্রে কাজ করবে কি না, সে বিষয়েও সন্দেহ প্রকাশ করেন তিনি।

নতুন এই B.1.1.529 ভ্যারিয়েন্ট প্রথম ধরা পড়েছে বৎসোয়ানায়। পরে সেই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে হংকং ও দক্ষিণ আফ্রিকায়। এখন পর্যন্ত জেনোম সিকোয়েন্সিং করে দক্ষিণ আফ্রিকায় ১১০ জনের শরীরে শনাক্ত করা হয়েছে ওই ভাইরাস। আলফা, গামা ভ্যারিয়েন্টে পাওয়া পি৬৮১এইচ মিউটেশন রয়েছে এই ভ্যারিয়েন্টেও। অভিযোজনই করোনার এই রূপগুলিকে আরও সংক্রমণযোগ্য করে তোলে বলে দেখেছেন গবেষকরা। ৩২ টি মিউটেশন রয়েছে এই ভ্যারিয়েন্টে।

এখনও পর্যন্ত করোনাভাইরাসের চারটি রূপকে, উদ্বেগজনক হিসেবে চিহ্নিত করা হয়েছে, এ গুলি হল, আলফা (B.1.1.7), বিটা (B.1.351), গামা (P.1) এবং ডেল্টা (B.1.617.2)। এর মধ্যে করোনার মহামারির দ্বিতীয় তরঙ্গে ভারতে দেখা গিয়েছিল ডেল্টা ভ্যারিয়েন্ট। এবার এই চারটির সঙ্গে ওই তালিকায় নতুন পাওয়া ভ্যারিয়েন্টের নামও যুক্ত হতে পারে। গত মাসেই ভারতের করোনা সংক্রান্ত টাস্ক ফোর্সের চেয়ারম্যান ড. এনকে অরোরা জানিয়েছিলেন গত ৬ মাসে নতুন কোনও ভ্যারিয়েন্ট দেখা যায়নি। এবার নতুন করে কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে সতর্ক করা হয়েছে।

আরও পড়ুন : Post Poll Violence: বিজেপি কর্মীর দাদাকে খুনের হুমকি-মামলা, আদালতে পুলিশ বলল ‘সারবত্তাহীন’ অভিযোগ

সেপ্টেম্বরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি অতিমারি সংক্রান্ত আপডেটে জানিয়েছিল, মোট ১৮৫টি দেশে ডেল্টা কোভিড ভেরিয়েন্টের উপস্থিতির খবর পাওয়া গিয়েছে। জানানো হয়, ডেল্টা ভ্যারিয়েন্ট যত দিন যাচ্ছে, আরও শক্তিশালী হয় উঠছে। এই ভয়ংকর ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে দ্রুততার সঙ্গে। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের নতুন প্রতিবেদনে বলা হয়েছে, টেক্সাসের একটি ফেডারেল কারাগারে দ্রুত ছড়িয়ে পড়ছে ডেল্টা ভ্যারিয়েন্ট। শুধু তাই নয়, সম্পূর্ণভাবে টিকা গ্রহণকারীও আক্রান্ত হচ্ছেন। এবার ফের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে বাড়ছে উদ্বেগ।

আরও পড়ুন : Corona Update: ২৪ ঘণ্টায় সামান্য কমল একদিনের সংক্রমণ, কমেছে নমুনা পরীক্ষাও

Click on your DTH Provider to Add TV9 Bangla