হাফ ডোজ়েই অল্পবয়সীদের উপর কাজ করছে ৯০ শতাংশ! ‘ম্যাজিক’ দেখালেও জটিলতা কাটছে না অক্সফোর্ড ভ্যাকসিনের

ফুল ডোজ় বুস্টারের আগে হাফ ডোজ়েই ৯০ শতাংশ কার্যকরী এই করোনা প্রতিষেধক। এমনই দাবি ভ্যাকসিন নির্মাতাদের তরফে।

হাফ ডোজ়েই অল্পবয়সীদের উপর কাজ করছে ৯০ শতাংশ! 'ম্যাজিক' দেখালেও জটিলতা কাটছে না অক্সফোর্ড ভ্যাকসিনের
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 12:46 PM

TV9 বাংলা ডিজিটাল: বয়স্কদের পাশাপাশি অল্পবয়সীদের উপরও সমান কার্যকরী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা প্রতিষেধক (Oxford vaccine)। তবে অস্বাভাবিক ভাবে অল্পবয়সীদের উপর পূর্ণ ডোজ়ের থেকে ভ্যাকসিনের হাফ ডোজ় বেশি কার্যকরী। এমনই দাবি ইউএস অপারেশন রাপ স্পিড প্রোগ্রাম(U.S. Operation Warp Speed program) প্রধানের।

ফুল ডোজ় বুস্টারের আগে হাফ ডোজ়েই ৯০ শতাংশ কার্যকরী এই করোনা প্রতিষেধক। এমনই দাবি ভ্যাকসিন নির্মাতাদের তরফে। তবে স্পিড প্রোগ্রামের প্রধান মনসেফ স্লাওউই এ-ও জানিয়েছেন যে যাদের উপর ভ্যাকসিন প্রয়োগে এই হাফ ডোজ়ের তথ্য উঠে এসেছে তাঁদের সকলের বয়সই ৫৫-এর কম।

অ্যাস্ট্রাজেনের ট্রায়াল থেকে প্রাথমিক যে ফল উঠে এসেছিল সেখানে দেখা গিয়েছিল ফুল ডোজ়ে বয়স নির্বিশেষে এই ভ্যাকসিন ৬২ শতাংশ কার্যকরী। কিন্তু অল্পবয়সীদের হাফ ডোজ় দিতেই কাজ করছে ৯০ শতাংশ। সেক্ষেত্রে ভ্যাকসিনকে অনুমোদন দেওয়ার ক্ষেত্রে থেকে যাচ্ছে অনেক কটা প্রশ্নচিহ্ন। ভ্যাকসিনের বয়স ও ডোজ় সংক্রান্ত জটিলতা থাকায় এখনই অনুমোদন দেবে না মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। এমনটাই আশঙ্কা বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: ট্রাম্পের মন্তব্য যেন ‘প্রহেলিকা’! ফের নির্বাচন ঘুরিয়ে দিতে আহ্বান মার্কিন প্রেসিডেন্টের

তবে ভ্যাকসিন নির্মাতা সংস্থার দাবি বয়স সংক্রান্ত কোনও জটিলতাই নেই। আর ডোজ় নিয়ে যে তথ্য উঠে এসেছে তার কারণ হল ট্রায়ালের ত্রুটি। সেখানে কয়েক জনকে হাফ ডোজ় দেওয়া হয়েছিল তাই এমন পরিসংখ্যান আসছে। যেকোনও ভ্যাকসিনই বয়স্কদের তুলনায় অল্পবয়সীদের উপর অধিক কার্যকরী হয়। সেক্ষেত্রে গত সপ্তাহের ল্যানসেট জার্নালে প্রকাশিত তথ্য অনুযায়ী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা প্রতিষেধক বয়স্কদের উপরও যথেষ্ট কার্যকরী। অর্থাৎ নির্মাতা সংস্থার দাবি বয়স নির্বিশেষেই অনুমোদন পাওয়ার যোগ্য এই ভ্যাকসিন।