Earthquake in Peru: ভূমিকম্পে কেঁপে উঠল পেরু, আহত ১২, বাড়িছাড়া প্রায় ২ হাজার ৪০০ জন

Earthquake: ভূমিকম্পের উৎসস্থল থেকে রাজধানী লিমা, ১ হাজার কিলোমিটার দূরে অবস্থিত। তাই সেখানে কম্পন ততটা অনুভূত হয়নি। কিন্তু দীর্ঘ সময় ধরে কম্পন অনুভূত হওয়ার কারণে লোকজন বাড়ির বাইরে বেরিয়ে আসেন।

Earthquake in Peru: ভূমিকম্পে কেঁপে উঠল পেরু, আহত ১২, বাড়িছাড়া প্রায় ২ হাজার ৪০০ জন
ভূমিকম্পে কেঁপে উঠল পেরু (প্রতীকী চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2021 | 2:01 PM

লিমা: ভয়ঙ্কর ভূমিকম্পে ত্রস্ত পেরু (Peru)। সোমবার, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৫। এই ভয়াবহ ভূমিকম্পে ১২ জনের গুরুতর আহত হওয়ার খবর মিলেছে, পাশাপাশি জানা গিয়েছে ১১৭ টি বাড়ি এই ভূমিকম্পে ধূলিসাৎ হয়ে গিয়েছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে এই ভয়াবহ ভূমিকম্পের ফলে প্রায় ২ হাজার ৪০০ জন মানুষ গৃহহীন হয়ে পড়েছেন।

রবিবার, সকালে ভূমিকম্পে কেঁপে ওঠে পেরু। এই ভূমিকম্পে ঘরবাড়ি পাশাপাশি একটি চার্চ ও ১.৫ কিলোমিটার রাস্তা ধ্বসে গিয়েছে। পেরুর রাজধানী লিমা সহ দেশের উপকূলবর্তী এলাকা ও আন্দিয়ান অঞ্চলে কম্পন অনুভূত হয়েছে। প্রতিবেশি দেশ ইকুয়েডরে (Equador) এই ভূমিকম্পে বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়েছে।

পেরুর ছোট শহর সান্তা মারিয়া দে নিভা থেকে ৯৮ কিলোমিটার পূর্বে পেরুভিয়ান আমাজন ছিল এই ভূমিকম্পের কেন্দ্রস্থল। এই এলাকাটি জনবহুল। এখানকার বেশিরভাগ মানুষই কাঠ ও মাটির বাড়িতে বসবাস করেন। তাদের অনেকের বাড়িই ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে। ঔপনিবেশির সময়ে তৈরি ৪৫ ফুট লম্বা একটি চার্চ এই কম্পনে সম্পূর্ণ ধ্বসে গিয়েছে। সমগ্র পেরু জুড়ে ব্যপক বিদ্যুৎ বিভ্রাটের খবর পাওয়া গিয়েছে।

সোমবার কম্পন স্থলে উপস্থিত হয়েছিলেন, পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলো। টুইটারে তিনি বলেছেন, “শক্তিশালী ভূমিকম্পের মুখোমুখি অ্যামাজোনার বাসিন্দারা। আমি তাদের পাশে আছি। আমরা ভাইরা, আপনার একা নন।” যেসব ব্যক্তিরা জঙ্গলে আটকে আছেন, তাদের দ্রুত উদ্ধার করা হবে এবং ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের খাবরা ও তাঁবুর বন্দোবস্ত করে দেবে সরকার, জানিয়েছেন প্রেসিডেন্ট কাস্তিলো। তিনি জানিয়েছেন, সংশ্লিষ্ট সব দফতরকে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়েছে।

ভূমিকম্পের উৎসস্থল থেকে রাজধানী লিমা, ১ হাজার কিলোমিটার দূরে অবস্থিত। তাই সেখানে কম্পন ততটা অনুভূত হয়নি। কিন্তু দীর্ঘ সময় ধরে কম্পন অনুভূত হওয়ার কারণে লোকজন বাড়ির বাইরে বেরিয়ে আসেন। পেরুর রাজধানীর জনসংখ্যা প্রায় ১ কোটি। পেরুতে সুনামির কোনও পূর্ভাবাস ছিল না। প্রত্যেক বছরই পেরুতে প্রায় ৪০০ বার কম্পন অনুভূত হয়।  তথাকথিত প্রশান্ত মহাসাগরীয় রিং অফ ফায়ারে অবস্থিত পেরু। আমেরিকা মহাদেশের পশ্চিম উপকূল বরাবর প্রসারিত প্রচুর সিসমিক কার্যকলাপের ফলেই এখানে কম্পন অনুভূত হয়। ২০০৭ সালে ১৫ অগাস্ট পেরুতে ভয়ঙ্কর ভূমিকম্প হয়েছিল। কম্পনের মাত্রা ছিল, ৭.৯। ওই ভূমিকম্পে ৫০০ জন মারা গিয়েছিলেন।

আরও পড়ুন Afghanistan: মিডিয়ার ডানা ছাঁটল তালিবান! ফরমান জারি- রিভিউ ছাড়া রিপোর্ট পাবলিশ হবে না

আরও পড়ুন Taliban vs European Union: আফগানিস্তানের সরকার চালাতে ঘাম ছুটল তালিবানের,সাহায্য চাইল ইউরোপিয়ান ইউনিয়নের