Afghanistan: মিডিয়ার ডানা ছাঁটল তালিবান! ফরমান জারি- রিভিউ ছাড়া রিপোর্ট পাবলিশ হবে না

Afghanistan: মিডিয়ার ডানা ছাঁটল তালিবান! ফরমান জারি- রিভিউ ছাড়া রিপোর্ট পাবলিশ হবে না
ফাইল চিত্র

Afghanistan: আফগানিস্তানে সাংবাদিক সুরক্ষা কমিটির (AJSC) উল্লেখ করে খামা প্রেস জানিয়েছে, উত্তর বাদখাশাঁ প্রদেশের স্থানীয় আধিকারীকরা মিডিয়া আউলেটের কাছে সমীক্ষা আর সেন্সরশিপের পর নিজেদের রিপোর্ট প্রকাশ করতে বলেছে। নিজেদের নতুন রিপোর্টে AJSC বলেছে, বাদখাশাঁ প্রদেশের তালিবান ঘোষণা করেছে, কোনও মিডায়া বা সংবাদ এজেন্সি গ্রুপের স্বার্থের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করার অনুমতি নেই।

TV9 Bangla Digital

| Edited By: Shubhendu Debnath

Nov 29, 2021 | 7:15 PM

কাবুল: আফগানিস্তানে (Afghanistan) তালিবান সরকার (Taliban Government) একটি নতুন মিডিয়া গাইডলাইন্স জারি করেছে। এর মধ্যে তালিবান সরকার এমন এক সিদ্ধান্ত ঘোষণা করেছে, যার ফলে আফগানিস্তানে মিডিয়ার ডানা ছেঁটে দেওয়া হবে। আসলে, তালিবান সরকার ঘোষণা করেছে যে তাদের তথাকথিত প্রশাসনের বিরুদ্ধে কোনও মিডিয়া বা সংবাদ এজেন্সির কোনও কিছুই প্রকাশ করার অনুমতি থাকবে না। তালিবানের ক্ষমতায় ফেরার পর থেকেই এই বিষয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছিল যে এখন আফগানিস্তানে মিডিয়াকে সমস্যার মুখোমুখী হতে হবে।

আফগানিস্তানে সাংবাদিক সুরক্ষা কমিটির (AJSC) উল্লেখ করে খামা প্রেস জানিয়েছে, উত্তর বাদখাশাঁ প্রদেশের স্থানীয় আধিকারীকরা মিডিয়া আউলেটের কাছে সমীক্ষা আর সেন্সরশিপের পর নিজেদের রিপোর্ট প্রকাশ করতে বলেছে। নিজেদের নতুন রিপোর্টে AJSC বলেছে, বাদখাশাঁ প্রদেশের তালিবান ঘোষণা করেছে, কোনও মিডায়া বা সংবাদ এজেন্সি গ্রুপের স্বার্থের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করার অনুমতি নেই। খামা প্রেসের অনুযায়ী,AJSC বলেছে, সূচনা আর সংস্কৃতির প্রান্তীয় নির্দেশক মুয়েজুদ্দিন আহমদী বলেছেন যে মহিলাদের রিপোর্টিংয়ের উদ্দেশ্যের জন্য সার্বজনিকভাবে উপস্থিত থাকার অনুমতি নেই।

তালিবানের ভয়ে দেশ ছেড়ে পালিয়েছেন সাংবাদিকরা

অন্যদিকে, মুয়েজুদ্দিন আহমদী বলেছেন, মহিলা মিডিয়াকর্মী পুরুষ কর্মচারীদের থেকে আলাদা অফিসে কাজ করতে পারেন। তালিবান সরকারের প্রত্যাবর্তনের পর থেকেই নিজেদের রিপোর্টিংয়ের কারণে বদলা নেওয়ার ভয়ে বেশ কয়েক ডজন সাংবাদিক দেশ ছেড়ে পালিয়েছেন। এছাড়াও এমন সাংবাদিকরাও রয়েছেন, যারা লুকিয়ে আছেন। অন্যদিকে বেশকিছু মহিলাদের নিজেদের সিনিয়র পদ ছাড়তে হয়েছে। পাশাপাসি আফগানিস্তানে চলা দুর্দশার প্রভাব মিডিয়া সংস্থাগুলির উপরও পড়েছে। কারণ তারা সংবাদসংস্থাগুলি নিজেদের কর্মচারীদের মাইনে পর্যন্ত দিতে পারছে না।

দেশের ৭০ শতাংশ মিডিয়াকর্মী কর্মহীন

আফগানিস্তানে মিডিয়ার সমর্থন করা সংগঠন নেহাদ রসানা-এ-আফগানিস্তান (NAI) বলেছে, ইসলামিক আমিরাতের শাসনের পর থেকে, অর্থনৈতিক চ্যালেঞ্জের পাশাপাশি নিষেধাজ্ঞার কারণে দেশে ২৫৭টির বেশি মিডিয়া আউটলেট কাজ করা বন্ধ করে দিয়েছে। এর মধ্যে প্রিন্ট, রেডিয়ো আর টিভি স্টেশন শামিল রয়েছে। ওয়াচডগের বক্তব্য অনুযায়ী, ৭০ শতাংশের বেশি মিডিয়াকর্মী রোজগার হীন হয়ে পড়েছেন বা দেশ ছেড়ে পালিয়েছেন। সবচেয়ে বেশি প্রভাবিত সম্প্রদায় তারা, যারা এখনও নিজেদের মতামত প্রকাশের স্বাধীনতা বজায় রেখে চলেছেন। কোনও মিডিয়াই দুর্নীতি, অব্যবস্থাপনা, সরকারের ক্ষমতার অভাব বা তালিবানের মানুষের প্রতি দুর্ব্যবহার নিয়ে সংবাদ প্রকাশ করতে পারেনি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA