Omicron: ওমিক্রনে ঝুঁকি অত্যন্ত বেশি, পরিণাম ভয়ঙ্কর হতে পারে… সতর্ক করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

WHO : এখনও পর্যন্ত জানা যায়নি যে এই নতুন ভ্যারিয়েন্ট কতটা সংক্রামক এবং বিপজ্জনক।

Omicron: ওমিক্রনে ঝুঁকি অত্যন্ত বেশি, পরিণাম ভয়ঙ্কর হতে পারে... সতর্ক করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 6:58 PM

নয়া দিল্লি : ওমিক্রন নিয়ে দুশ্চিন্তা বাড়ছে গোটা বিশ্বে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, কোভিডের নতুন ওমিক্রন ভ্যারিয়েন্ট গোটা বিশ্বে এক ঝুঁকিপূর্ণ পরিস্থিতির তৈরি করেছে। যেখানে যেখানে সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী, সে সব এলাকায় পরিণতি গুরুতর হতে পারে বলে আশঙ্কা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখনও পর্যন্ত জানা যায়নি যে এই নতুন ভ্যারিয়েন্ট কতটা সংক্রামক এবং বিপজ্জনক।

ওমিক্রন ভ্যারিয়েন্ট গোটা বিশ্বে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই পরিস্থিতিতে বিভিন্ন দেশগুলিকে টিকাকরণ প্রক্রিয়ায় আরও গতি আনার জন্য এবং সবরকম প্রস্তুতি নেওয়ার জন্য বলা হয়েছে। প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবা বজায় রাখার জন্য আগেভাগে পরিকল্পনা তৈরি করার জন্য অনুরোধ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে, “ওমিক্রনের প্রচুর সংখ্যক স্পাইক মিউটেশন রয়েছে, যার মধ্যে কয়েকটি অতিমারির আকার নেওয়ার ক্ষমতা রয়েছে, যা যথেষ্ট উদ্বেগজনক।” যদি ওমিক্রনের জন্য আবার কোভিড -19-এর একটি বড় ঢেউ চলে আসে, তাহলে তার পরিণতি গুরুতর হতে পারে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার থেকে এও জানানো হয়েছে, “এখনও অবধি, ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি।”

ওমিক্রনের উপর আরও গুরুত্বপূর্ণ তথ্য আগামী দিনগুলিতে আমাদের হাতে চলে আসবে বলে আশা করা যাচ্ছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশঙ্কা করছে, এই ওমিক্রন ভ্যারিয়েন্ট সম্পূর্ণ টিকাপ্রাপ্ত ব্যক্তিদেরও প্রভাবিত করতে পারে। তাদের বক্তব্য, সংক্রমণ টিকা প্রাপ্ত ব্যক্তিদের মধ্যেও হতে পারে। যদি তা অনুপাতে অনেকটাই কম বলে অনুমান করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ওমিক্রনের হদিশ প্রথমবার পাওয়া যায় দক্ষিণ আফ্রিকায়। তারপর থেকে এখনও পর্যন্ত অন্তত ১২ টি দেশে ওমিক্রনের সংক্রমণের হদিশ পাওয়া গিয়েছে। এর মধ্যে রয়েছে, বতসোয়ানা, ইতালি, হংকং, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, যুক্তরাজ্য, ডেনমার্ক, জার্মানি, কানাডা, ইজরায়েল এবং চেক প্রজাতন্ত্রে ওমিক্রনের সংক্রমণ দেখা দিয়েছে।

রবিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ওমিক্রন নিয়ে আপডেটে জানানো হয়, এক ব্যক্তির থেকে অন্য ব্যক্তির শরীরে সহজেই ওমিক্রন ভ্য়ারিয়েন্ট ছড়িয়ে পড়তে পারে কিনা, তা এখনও স্পষ্ট নয়। অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় এই নতুন ভ্যারিয়েন্টের কারণে সংক্রমণ আরও গুরুতর আকার ধারণ করে কিনা, তাও এখনও জানা যায়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়, “বর্তমানে এমন কোনও তথ্য নেই, যা ওমিক্রনের উপসর্গকে বাকি ভ্য়ারিয়েন্ট থেকে আলাদা করে। প্রাথমিক তথ্য প্রমাণ থেকে আন্দাজ করা হচ্ছে যে যারা আগে করোনা আক্রান্ত হয়েছিলেন, তাদের ফের ওমিক্রনে সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এক্ষেত্রেও তথ্য অত্যন্ত সীমিত।”

আরও পড়ুন : TMC : বিরোধীদের যৌথ বিবৃতিতে নেই তৃণমূলের নাম, একক অস্তিত্ব প্রমাণের লড়াইয়ে ক্রমেই ‘বন্ধু’ হারাচ্ছেন মমতা?