India-Maldives: ‘মেরেছিস কলসির কানা, তাই বলে…’, মুইজ্জুকে বার্তা মোদীর

India-Maldives: মহম্মদ মুইজ্জু বারংবার ভারতকে দূরে সরাতে চাইলেও, ভারত মলদ্বীপকে কখনই দূরে সরিয়ে দেয়নি। বরং আরও একবার, 'প্রতিবেশি প্রথম' নীতি প্রয়োগ করতে দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। যেভাবে হাত বাড়িয়ে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অনেকটা বলা যেতে পারে বার্তা দিচ্ছেন, 'মেরেছিস কলসির কানা, তাই বলে প্রেম দেব না?'

India-Maldives: 'মেরেছিস কলসির কানা, তাই বলে...', মুইজ্জুকে বার্তা মোদীর
রাষ্ট্রপতি মুইজ্জুকে শুভেচ্ছাবার্তা প্রধানমন্ত্রী মোদীরImage Credit source: PTI
Follow Us:
| Updated on: Jun 16, 2024 | 10:25 PM

নয়া দিল্লি: মলদ্বীপে ক্ষমতার পরিবর্তনের পর, ২০২৩-এর শেষ বা ২০২৪-এর শুরুতে ভারত ও মলদ্বীপের মধ্যে ক্রমে দূরত্ব বাড়ছিল। ঐতিহাসিকভাবে দুই দেশের মধ্যে অত্যন্ত হৃদ্যতার সম্পর্ক রয়েছে। কিন্তু, মূলতঃ মলদ্বীপের নয়া রাষ্ট্রপতি, মহম্মদ মুইজ্জুর সরকারই এই সম্পর্কের ফাটলে ইন্ধন দিয়ে চলেছিল। তাঁর ‘ইন্ডিয়া আউট’ প্রচারের কথা সকলেরই জানা। তবে, ভারতের পক্ষ থেকে কখনই কোনও বৈরিতা প্রকাশ করা হয়নি। বরং আরও একবার, ‘প্রতিবেশি প্রথম’ নীতি প্রয়োগ করতে দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। রবিবার (১৬ জুন), তিনি মলদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জু এবং দ্বীপরাষ্ট্রর জনগণকে ইদ আল-আজহার শুভেচ্ছা জানিয়েছেন।

মলদ্বীপের ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, “ইদ আল-আজহা-র শুভ উপলক্ষ্যে, মলদ্বীপের মহামান্য রাষ্ট্রপতি ড. মহম্মদ মুইজ্জু, তাঁর সরকার ও মলদ্বীপ প্রজাতন্ত্রের জনগণকে উষ্ণ শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী তাঁর বার্তায় জানিয়েছেন, এই উৎসব কুরবানি, সমবেদনা ও ভ্রাতৃত্বের। একটি শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক পৃথিবী গড়ে তোলার জন্য এই মূল্যবোধগুলি অপরিহার্য। প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন, ভারতের বহু-সংস্কৃতির দেশ। গোটা ভারত জুড়েই এই উত্সব উদযাপনকে কেন্দ্র করে উচ্ছ্বাস দেখা যায়।”

মহম্মদ মুইজ্জু বারংবার ভারতকে দূরে সরাতে চাইলেও, ভারত মলদ্বীপকে কখনই দূরে সরিয়ে দেয়নি। ‘প্রতিবেশি প্রথম’ নীতির অংশ হিসেবে তাঁর তৃতীয় মেয়াদের শপথ গ্রহণ অনুষ্ঠানেও মলদ্বীপের রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। সেই আমন্ত্রণ গ্রহণ করে, চলতি সপ্তাহের শুরুতেই ভারতে এসেছিলেন মুইজ্জু। দুই রাষ্ট্রপ্রধান এক দ্বিপাক্ষিক বৈঠকে, দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার করার উপায় নিয়েও আলোচনা করেন।

চিনপন্থী হিসেবেই পরিচিত রাষ্ট্রপতি মুইজ্জু। শপথ গ্রহণের কয়েক ঘন্টার মধ্যে, তিনি তাঁর দেশ থেকে সমস্ত ভারতীয় সামরিক কর্মীদের প্রত্যাহারের দাবি তুলেছিলেন। গত মাসে ভারতীয় সামরিক কর্মীদের প্রত্যাহার সম্পূর্ণ হয়েছে। তাঁর আগে মলদ্বীপের সকল রাষ্ট্রপতিই তাঁদের প্রথম সরকারি বিদেশ সফরে নয়া দিল্লিতেই এসেছেন। কিন্তু, সেই প্রথা ভেঙে গত জানুয়ারিতে তাঁর প্রথম রাষ্ট্রীয় সফরে প্রথমে তুরস্ক এবং তারপর সেখান থেকে চিনে গিয়েছিলেন মুইজ্জু। এরপরও, তাঁর দিকে যেভাবে হাত বাড়িয়ে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অনেকটা বলা যেতে পারে বার্তা দিচ্ছেন, ‘মেরেছিস কলসির কানা, তাই বলে প্রেম দেব না?’