PM Modi meets Global CEOs: ‘রয়েছে বিস্তর সুযোগ’, মোদীর কাছে ভারতে কাজের আগ্রহ প্রকাশ অ্যাডোব, কোয়ালকম কর্তাদের

Narendra Modi US visit: মার্কিন সফরের শুরুতেই বিশ্বের একাধিক সংস্থার সিইও-দের সঙ্গে বৈঠক সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গেও বৈঠক রয়েছে তাঁর।

PM Modi meets Global CEOs: 'রয়েছে বিস্তর সুযোগ', মোদীর কাছে ভারতে কাজের আগ্রহ প্রকাশ অ্যাডোব, কোয়ালকম কর্তাদের
অ্যাডোব কর্তার সঙ্গে নরেন্দ্র মোদী (ছবি- টুইটার থেকে প্রাপ্ত)

ওয়াশিংটন: অতিমারির পর এটাই প্রথম বিদেশ সফর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi)। আর সেই সফরের শুরুতেই বিশ্বের একাধিক বড় সংস্থার সিইও (CEO)-দের সঙ্গে বৈঠক সারলেন তিনি। বৃহস্পতিবার সেই বৈঠকে উপস্থিত ছিলেন পাঁচটি বিভিন্ন সেক্টরের কর্তারা। উপস্থিত ছিলেন কোয়ালকম (Qualcomm), অ্যাডোব (Adobe), ফার্স্ট সোলার (First Solar), জেনারেল অ্যাটমিকস (General Atomics) ও ব্ল্যাকস্টোনের (Blackstone) সিইও। এর মধ্যে অ্যাডোবের সিইও শান্তনু নারায়ণ (Shantanu Narayen) ও জেনারেল অ্যাটমিকসের সিইও বিবেক লাল (Vivek Lall) ভারতীয় বংশোদ্ভূত। এ ছাড়া ছিলেন কোয়ালকমের সিইও ই আমন, ফার্স্ট সোলারের সিইও মার্ক উইডমার ও ব্ল্যাকস্টোনের সিইও স্টিফেন এ শোয়ার্জম্যান।

ঘটবে ডিজিটাল বিপ্লব, ভারতে ৫জি নিয়ে কাজ করতে চায় কোয়ালকম

এ দিন ভারতে আজের সুযোগ নিয়ে বিশেষ উৎসাহ প্রকাশ করেন কোয়ালকম সিইও ক্রিস্টিয়ানো আমন। ইতিমধ্যেই ভারতে এই সংস্থার কর্মকাণ্ড রয়েছে। আরও একাধিক ক্ষেত্রে কাজ করার আগ্রহ প্রকাশ করেন তিনি। তিনি জানিয়েছেন ৫জি সহ একাধিক ক্ষেত্রে কাজ করবেন তাঁরা। ডিজিটাল বিপ্লব ঘটাতে নেওয়া হবে উদ্যোগ। তিনি বলেন, ‘একদিনে যেমন ভারতের বাজার গুরুত্বপূর্ণ, অন্যদিকে রফতানির একটা বড় ক্ষেত্র হয়ে উঠতে পারে ভারত।’ তিনি মনে করেন, ভারতের শুধু দেশের জন্য নয় অন্যান্য দেশের জন্যও উৎসপাদন বাড়ানো উচিৎ। সেমি কনডাক্টরের ক্ষেত্রে ভারতের সঙ্গে যৌথভাবে কাজ করতে চায় কোয়ালকম। এ ব্যাপারে প্রস্তাব দেওয়ার কথা বলেছেন মোদী।

‘সবার হাতে পৌঁছে যাবে অ্যানিমেশন’

অ্যাডোবের সিইও শান্তনু নারায়ণ করোনা নিয়ন্ত্রণের ভারতের ভূমিকা প্রশংসা করেন। দ্রুত টিকাকরণের জন্যও সাধুবাদ জানান ভারতকে। তিনি জানান, ভারতের ৭৫ তম স্বাধীনতার বর্ষে দেশের জন্য কাজে ভূমিকা নিতে চান তিনি। মোদীকে তিনি জানিয়েছেন, তাঁর ইচ্ছে দেশের সব শিশুর হাতে ভিডিয়ো ও আ্যানিমেশন পৌঁছে দেওয়া। শিক্ষাক্ষেত্রেও প্রযুক্তি ব্যবহারের উল্লেখ করেন তিনি। মোদী ও অ্যাডোব কর্তা উভয়েই ভারতে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স সংক্রান্ত গবেষণা কেন্দ্র তৈরির ওপর জোর দেওয়ার কথা বলেন।

ভারতে সৌরশক্তি উৎপাদনে জোর

জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে ভারত যে ভাবে কাজ করছে, তা অন্যান্য দেশের শেখা উচিৎ বলে মন্তব্য করলেন ফার্স্ট সোলারের সিইও মার্ক উইডমার। জলবায়ু পরিবর্তনের কথা মাথায় রেখে ভারত কী কাজ করছে, সে কথা জানান নরেন্দ্র মোদীও। তিনি জানান, ভারত সৌরশক্তি নিয়ে আরও বেশি কাজ করতে চায়। ভারতে সৌরশক্তি উৎপাদনে আরও বেশি জোর দেওয়ার কথা বলেন দু’জনেই। ফার্স্ট সোলারের সিইও মনে করেন, এতে অন্যান্য দেশও লাভবান হতে পারে।

ভারতে ড্রোন হাব নিয়ে বৈঠকে আলোচনা মোদীর

ভারতের ড্রোন পলিসি নিয়ে জেনারেল অ্যাটমিকসের সিইও বিবেক লালের সঙ্গে কথা হল নরেন্দ্র মোদীর। ড্রোনের ক্ষেত্রে ভারত যে ভাবে বিপ্লব ঘটিয়েছে, তার প্রশংসা করেন বিবেক লাল। ভারতে ড্রোন তৈরির ক্ষেত্রে বিশেষ সুযোগ রয়েছে বলেও উল্লেখ করেন তিনি। তাঁর মতে, ভারতে ড্রোন হাব তৈরি করা প্রয়োজন।

আরও পড়ুন: BJP North Bengal: দক্ষিণে জল-যন্ত্রণা, উত্তরে জ্বরাতঙ্ক, শুক্রবার থেকেই বৃহৎ আন্দোলনে বিজেপি

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla