Portugal: অফিস শেষের পর বসের মেসেজ বেআইনি, দিতে হতে পারে জরিমানাও! শ্রমিক আইনে বদল আনল এই দেশ

portugal, গত শুক্রবার পর্তুগালের সংসদে (Parliament of Portugal) পাশ হয়েছে এক নয়া আইন। পাশ হওয়া এই নতুন আইনকে ওয়ার্ক ফ্রম হোমে অতিরিক্ত কাজ করার বিরুদ্ধে বিস্ফোরণ হিসেবেই ব্যখ্যা করেছে পর্তুগালের ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টি ।

Portugal: অফিস শেষের পর বসের মেসেজ বেআইনি, দিতে হতে পারে জরিমানাও! শ্রমিক আইনে বদল আনল এই দেশ
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 7:04 PM

লিসবন: করোনা (Corona) আবহে বিভিন্ন সংস্থার কর্মীদের কাছে ‘ওয়ার্ক ফ্রম হোম’ (Work From Home) শব্দ বন্ধটি বেশ জনপ্রিয়। কিন্তু অনেক কর্মীদেরই অভিযোগ বাড়ি থেকে কাজ করতে হলেও এই নয়া নিয়মে আগের তুলনায় অনেক বেশি কাজের চাপ বেড়ে গিয়েছে। অফিস টাইম শেষ হওয়ার পরেও ব্যক্তিগত সময়ে অফিসের বসের ফোন বা মেসেজে কর্মীরা বেশ সমস্যার মধ্যে পড়ছেন। এই ধরনের কার্যকলাপে পেশাদারিত্ব নেই বলেই অনেকের দাবি। এবার সেই নিয়মে বদল আনতে নজিরবিহীন পদক্ষেপ নিল পর্তুগাল সরকার।

গত শুক্রবার পর্তুগালের সংসদে (Parliament of Portugal) পাশ হয়েছে এক নয়া আইন। পাশ হওয়া এই নতুন আইনকে ওয়ার্ক ফ্রম হোমে অতিরিক্ত কাজ করার বিরুদ্ধে বিস্ফোরণ হিসেবেই ব্যখ্যা করেছে পর্তুগালের ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টি । নতুন নিয়ম অনুযায়ী, অফিস সময়ের বাইরে কর্মীদের সাথে যোগাযোগ করার জন্য নিয়োগকর্তারা জরিমানা মুখে পড়তে পারেন। এমনকি দূর থেকে কাজ করার জন্য কর্মীদের বিদ্যুতের বিলের খরচ ও ইন্টারনেটের খরচও দিতে হবে পর্তুগালের সংস্থাগুলিকে। কিন্তু যে সংস্থায় কর্মীর সংখ্যা ১০ জনের কম সেখানে এই নিয়ম প্রযোজ্য হবে না।

নয়া নিয়মে কী রয়েছে?

  • এখন থেকে অফিস টাইমের বাইরে কর্মীর সঙ্গে যোগাযোগ করার জন্য জরিমানার মুখে পড়তে পারে সংস্থা।
  • বাড়ি থেকে কাজ করার সময়ে সংস্থা নিজেদের কর্মীদের ওপর নজরদারি করতে পারবে না।
  • সংসদে প্রস্তাব উঠেছিল কর্মীরা অফিসের সময়ে বাইরে কর্মসংক্রান্ত মেসেজ বন্ধ করে দিতে পারেন, কারণ এটা তাদের অধিকার। কিন্তু এই প্রস্তাবে সায় দেননি পর্তুগালের সাংসদরা।
  • এখন থেকে বাড়ি থেকে কাজ করার জন্য কর্মীদের বিদ্যুতের বিল, ইন্টারনেটের খরচ দিতে হবে সংশ্লিষ্ট সংস্থাকে।
  • যেসব কর্মীদের সবেমাত্র সন্তান হয়েছে, তারা সন্তানের বয়স ১৮ বছর হওয়া অবধি যেকোনও সময়ে বাড়ি থেকে কাজ করতে পারেন। এই জন্য তাদের আগে থেকে সংস্থাকে জানানোর কোনও বাধ্যবাধকতা নেই।

পর্তুগাল প্রথম ইউরোপীয় দেশ যারা এই বছরের জানুয়ারিতে কোভিড ১৯ মহামারীর কারণের ফলাফল হিসাবে তার দূরবর্তী কাজের নিয়মে পরিবর্তন করেছিল। বেশ কিছু অস্থায়ী নিয়ম চালু করেছিল সরকার। কিছু ক্ষেত্রে ব্যতিক্রম ছাড়া নিয়মগুলি বাধ্যতামূলক ছিল। এই নিয়মে নিয়োগকর্তারা বাড়িতে কাজ করার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করতে বাধ্য থাকবে।

আরও পড়ুন Lava Agni 5G: লাভা কোম্পানির প্রথম ৫জি ফোন লঞ্চ হয়েছে ভারতে, দাম কত? দেখে নিন বিভিন্ন ফিচার

আরও পড়ুন Deocha Pachami: সিঙ্গুরের মেঘ ডেউচায়! প্যাকেজ ঘোষণার পরেও নিমরাজি আদিবাসীরা বলছেন, ‘বাপ-মায়ের ভিটে ছাড়ব না’